স্পেস সেন্টারে ১৩৫ টেকনিশিয়ান, ড্রাফটসম্যান, অ্যাসিস্ট্যান্ট

644
0
vikram-sarabhai-space

বিক্রম সারাভাই স্পেস সেন্টারে দুটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে ১৩৫ জন টেকনিশিয়ান ‘বি’, ড্রাফটসম্যান ‘বি’, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট ও লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হবে।

১) বিজ্ঞপ্তি নম্বর: VSSC-311 Dated 14.12.2019. টেকনিশিয়ান ‘বি’ পদে ৭২ জন নিয়োগ করা হবে। এইসব শূন্যপদে: পোস্ট কোড ১৪০৮: ফিটার: ২৪ (অসংরক্ষিত ১২, ওবিসি ৫, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ইডব্লুএস ৩)। পোস্ট কোড ১৪০৯: ইলেক্ট্রনিক মেকানিক: ২০ (অসংরক্ষিত ১১, ওবিসি ৪, তপশিলি জাতি ২, ইডব্লুএস ৩)। পোস্ট কোড ১৪১০: মেশিনিস্ট: ৩ (অসংরক্ষিত ১, ওবিসি ১, তপশিলি জাতি ১)। পোস্ট কোড ১৪১১: মেকানিক মোটর ভিকল/ মেকানিক ডিজেল: ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১২: কেমিক্যাল অপারেটর (অ্যাটেন্ড্যান্ট অপারেটর): ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১৩: টার্নার: ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১৪: ইনস্ট্রুমেন্ট মেকানিক: ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১৫: এমআরঅ্যান্ডএসি: ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১৬: ইলেক্ট্রিশিয়ান: ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)। পোস্ট কোড ১৪১৭: ওয়েল্ডার: ১ (অসংরক্ষিত)।পোস্ট কোড ১৪১৮: ফিটার কাম ইন্ডাস্ট্রিয়াল রেডিওগ্রাফার: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪১৯: ফোটোগ্রাফি: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪২০: ব্ল্যাকস্মিথি/ ফর্জার অ্যান্ড হিট ট্রিটার: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪২১: কেমিক্যাল অপারেটর (মেন্টেন্যান্স মেকানিক): ১ (ওবিসি)। পোস্ট কোড ১৪২২: বয়লার অ্যাটেন্ড্যান্ট: ১ (অসংরক্ষিত)।

ড্রাফটসম্যান ‘বি’: মেকানিক্যাল: ৬ (অসংরক্ষিত ৪, ওবিসি ২)।

বয়সসীমা: ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: এসএসএসসি/ এসএসসি/ দশম শ্রেণি পাশ সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই/ এনটিসি/ এনএসি। ফিটার-কাম-ইন্ডাস্ট্রিয়াল রেডিওগ্রাফারের ক্ষেত্রে উপরিউক্ত যোগ্যতার সঙ্গে রেডিওগ্রাফি টেস্টিং সার্টিফিকেট থাকতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলে স্কিল টেস্টের জন্য ডাকা হবে।

২) বিজ্ঞপ্তি নম্বর: VSSC-312 Dated 14.12.2019. টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে ৬৩ জন নিয়োগ করা হবে।

শূন্যপদ: পোস্ট কোড ১৪২৪: মেকানিক্যাল: ২৮ (অসংরক্ষিত ১৩, ওবিসি ৯, তপশিলি জাতি ৩, ইডব্লুএস ৩)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ১৪২৫: ইলেক্ট্রনিক্স: ২০ (অসংরক্ষিত ৮, ওবিসি ৭, তপশিলি জাতি ৩, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ১৪২৬: কেমিক্যাল: ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১)। পোস্ট কোড ১৪২৭: কম্পিউটার সায়েন্স: ২ (অসংরক্ষিত)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ১৪২৮: অটোমোবাইল: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪২৯: ইলেক্ট্রিক্যাল: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪৩০: সিনেমোটোগ্রাফি/ ফোটোগ্রাফি: ১ (অসংরক্ষিত)।

সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট: পোস্ট কোড ১৪৩১: ফিজিক্স: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪৩২: ফিজিক্স: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪৩৩: ম্যাথমেটিক্স: ১ (অসংরক্ষিত)। পোস্ট কোড ১৪৩৪: কেমিস্ট্রি: ১ (ওবিসি)।

লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট-এ: পোস্ট কোড ১৪৩৫: লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট-এ: ৩ (অসংরক্ষিত)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

যোগ্যতা: টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট: সংশ্লিষ্ট ডিসিপ্লিনে ফার্স্ট ক্লাস ডিপ্লোমা বা সমতুল।

সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট: সংশ্লিষ্ট বিষয়ে ফার্স্ট ক্লাস বিএসসি ডিগ্রি।

লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট-এ: ১) গ্র্যাজুয়েশন এবং ২) লাইব্রেরি সায়েন্স/ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে ফার্স্ট ক্লাস মাস্টার ডিগ্রি বা সমতুল।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২০ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলে স্কিল টেস্টের জন্য ডাকা হবে।

আবেদনের ফি: টেকনিশিয়ান ‘বি’ ও ড্রাফটসম্যান ‘বি’ পদের ক্ষেত্রে ১০০ টাকা এবং টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট ও লাইব্রেরি অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ২৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: http: //www.vssc.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। টেকনিশিয়ান ‘বি’ ও ড্রাফটসম্যান ‘বি’ পদের জন্য (http://www2.vssc.gov.in:8080/RMT311/advt311.htm) অনলাইন আবেদন করা যাবে আগামী ৩০ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

বাকি পদগুলির ক্ষেত্রে (http://www2.vssc.gov.in:8080/RMT312/AdvtNo312.htm) অনলাইন আবেদন করা যাবে আগামী ১ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।