স্বাস্থ্য ও পরিবার কল্যাণে ৪১ ম্যানেজার, ফিজিওথেরাপিস্ট

893
0
daily current affairs
Indians suffering from fever get their blood test for dengue at a fever clinic run by a government hospital in New Delhi, India, Thursday, Sept. 17, 2015. India's capital struggles with its worst outbreak of the dengue fever in five years. Outbreaks of the mosquito-borne disease are reported every year after the monsoon season that runs from June to September. (AP Photo/Manish Swarup)

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির দুটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে ৪১ জন পাবলিক হেলথ ম্যানেজার ও ফিজিওথেরাপিস্ট নিয়োগ করা হবে চুক্তির ভিত্তিতে।

১) রিক্রুটমেন্ট নোটিস নম্বর: SHFWS/2019/198. স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীন ন্যাশনাল আরবান হেলথ মিশনে ৩৪ জন পাবলিক হেলথ ম্যানেজার নিয়োগ করা হবে।

শূন্যপদের বিন্যাস: ৩৪ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১৩, তপশিলি উপজাতি ৬, ওবিসি এ ৬, ওবিসি বি ১, শারীরিক প্রতিবন্ধী ৩)।

বেতন: প্রতি মাসে ২৫০০০ টাকা।

যোগ্যতা: ১) ডেন্টাল/ নার্সিংয়ে গ্র্যাজুয়েশন অথবা জীবন বিজ্ঞানে মাস্টার ডিগ্রি (বটানি, জুলজি, হিউম্যান সাইকোলজি, মাইক্রো বায়োলজি, বায়োকেমিস্ট্রি, বায়ো টেকনোলজি, বায়ো ইনফরমেটিক্স)/ ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি বা সোশ্যাল সায়েন্সে গ্র্যাজুয়েশন সঙ্গে পাবলিক হেলথ/ কমিউনিটি হেলথ/ প্রিভেনশন অ্যান্ড সোশ্যাল মেডিসিনে মাস্টার অথবা যে-কোনো শাখায় স্নাতক সঙ্গে হিউম্যান রিসোর্স/ হেলথ কেয়ারে এমবিএ। সঙ্গে ২) এমএস অফিস ও ইন্টারনেটের জ্ঞান থাকতে হবে। অভিজ্ঞতা: শিক্ষাগত যোগ্যতা অর্জনের পর সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত দু বছরের অভিজ্ঞতা থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখের মধ্যে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের কম্পিউটার টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

 

২) রিক্রুটমেন্ট নোটিস নম্বর: SHFWS/2019/199. রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীন ন্যাশনাল লেপ্রসি এডুকেশন প্রোগ্রামে ৭ জন ফিজিওথেরাপিস্ট নিয়োগ করা হবে।

শূন্যপদের বিন্যাস: ৭ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১, ওবিসি বি ১, শারীরিক প্রতিবন্ধী ১)।

বেতন: প্রতি মাসে ২৫০০০ টাকা।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ফিজিওথেরাপিতে ডিগ্রি বা ডিপ্লোমা সঙ্গে লেপ্রসি অ্যাক্টিভিটিতে তিন বছরের অভিজ্ঞতা এবং ট্রেনিং এবং কম্পিউটারের জ্ঞান।

প্রার্থী বাছাই পদ্ধতি: মেধাতালিকার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের কম্পিউটার টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

আবেদনের ফি: দুটি বিজ্ঞপ্তির ক্ষেত্রেই ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি এ, ওবিসি বি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ৫০ টাকা। ফি জমা দেওয়া যাবে অনলাইনে বা নেট ব্যাঙ্কিংয়ে বা চালান ডাউনলোড করে ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে নগদে, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায়।

আবেদনের পদ্ধতি: দুই বিজ্ঞপ্তির জন্যই www.wbhealth.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদনের আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে, অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৩০ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত। আবেদনের ফি দেওয়া যাবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত। আবেদন পুরোপুরি সাবমিট করা যাবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত।

https://www.wbhealth.gov.in/uploaded_files/careers/198.pdf লিঙ্কে পাবলিক হেলথ ম্যানেজারের সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখা যাবে।

https://www.wbhealth.gov.in/uploaded_files/careers/199.pdf লিঙ্কে ফিজিওথেরাপিস্টের সম্পূর্ণ বিজ্ঞপ্তি দেখা যাবে।