fbpx

স্টেট ব্যাঙ্কে গ্র্যাজুয়েটদের ৮০৯০ চাকরি


স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ৮০৯০ জন জুনিয়র অ্যাসোশিয়েট (কাস্টমার সাপোর্ট অ্যান্ড সেলস) নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: CRPD/CR/2019-20/20. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

বেতনক্রম: মূল বেতন ১১৭৬৫-৩১৪৫০ টাকা। শুরুতে বেসিক পে ১৩০৭৫ টাকা সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৯২ থেকে ১ জানুয়ারি ২০০০)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: যে-কোনো শাখায় স্নাতক। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ জানুয়ারি ২০২০ তারিখের মধ্যে। চূড়ান্ত বর্ষের প্রার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। ম্যাট্রিক পাশ প্রাক্তন সমরকর্মী যাঁরা সেনাবাহিনীর ক্ষেত্রে ইন্ডিয়ান আর্মি স্পেশ্যাল সার্টিফিকেট অব এডুকেশন (নেভি বা এয়ারফোর্সের ক্ষেত্রে সমতুল সার্টিফিকেট) পরীক্ষা পাশ করেছেন তাঁরা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: বেঙ্গল সার্কেল: পশ্চিমবঙ্গ (ভাষা: বাংলা/ নেপালি): ৬১২ (অসংরক্ষিত ২৪৭, ইডব্লুএস ৬১, তপশিলি জাতি ১৪০, তপশিলি উপজাতি ৩০, ওবিসি ১৩৪)। এইসবের মধ্যে ২৬টি শারীরিক প্রতিবন্ধী ও ৮৮টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (ভাষা: হিন্দি/ ইংরেজি): ২৬ (অসংরক্ষিত ১৫, ইডব্লুএস ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৭)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

সিকিম (ভাষা: নেপালি/ ইংরেজি): ১২ (অসংরক্ষিত ৭, ইডব্লুএস ১, তপশিলি উপজাতি ২, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

ওড়িশা (ভাষা: ওড়িয়া): ৪২৫ (অসংরক্ষিত ১৭১, ইডব্লুএস ৪২, তপশিলি জাতি ৬৮, তপশিলি জাতি ৯৩, ওবিসি ৫১ (এরমধ্যে প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মীদের জন্য সংরক্ষণও আছে) ও ব্যাকলগ (প্রতিবন্ধী ও প্রাক্তন সমরকর্মী) ৭১।

এছাড়াও বিহার (ভাষা: হিন্দি/উর্দু): ২৩০, ঝাড়খণ্ড (ভাষা: হিন্দি/সাঁওতালি): ৪৫। অসম (ভাষা: অসমিয়া/বাংলা/বোড়ো): ১৮২, ত্রিপুরা (ভাষা:বাংলা/ককবরোক): ৩৪। এই রাজ্যগুলির জন্যও যথারীতি সংরক্ষণ আছে। অন্যান্য রাজ্যের শূন্যপদ জানা যাবে নিচের ওয়েবসাইটে, মূল বিজ্ঞপ্তিতে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, লোকাল ল্যাঙ্গুয়েজ টেস্ট ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। যে সার্কেলের জন্য আবেদন করবেন সেখানকার স্থানীয় ভাষা যদি দশম বা দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ে থাকেন তাহলে লোকাল ল্যাঙ্গুয়েজ টেস্ট দিতে হবে না।

লেখা পরীক্ষা হবে দুটি ভাগে, প্রিলিমিনারি ও মেইন। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), রিজনিং এবিলিটি (৩৫টি প্রশ্ন , ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা। ০.২৫ হারে নেগেটিভ মার্কিং থাকবে।

মেইন পরীক্ষায় থাকবে জেনারেল/ ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল ইংলিশ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা ৪০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ফেব্রুয়ারি/ মার্চ ২০২০ এবং মেইন পরীক্ষা হবে আগামী ১৯ এপ্রিল।

আবেদনের ফি: ৭৫০ টাকা (আবেদনের ফি+ইন্টিমেশন চার্জ)। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীদের আবেদনের ফি+ইন্টিমেশন চার্জ দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: http://bank.sbi/careers অথবা http://www.sbi.co.in/careers লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত।  অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *