কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ ডিসেম্বর ২০১৯

350
0

আন্তর্জাতিক

  • চিকিৎসক হে জিয়ানকুই-কে ৩ বছরের কারাদণ্ড এবং ৪.৩ লক্ষ ডলার জরিমানা করল চিনর একটি আদালত। চিকিৎসাবিদ্যার বেআইনি প্রয়োগের দায়ে এই শাস্তি দেওয়া হল। বিশ্বে প্রথম জিন পরিবর্তন করে শিশুর জন্ম দেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন হে জিয়ানকুই। তিনি সিআরআই এসপিআর নামক নতুন একটি পদ্ধতি ব্যবহার করে ভূমিষ্ঠ শিশুদের জিন থেকে তাদের বাবার জিনের একটা অংশ বাদ দিয়েছিলেন। তার ফলে বাবার এইচআইভি থাকলেও শিশুর ওই সংক্রমণ হয়নি। এভাবে ৩টি শিশুর জন্ম হয়। এই কর্মসূচিকে আইনবিরুদ্ধ ও অবৈধ বলে জানাল ওই আদালত।
  • সৈয়দ মোয়াজ্জেম আলি (৭৫) প্রয়াত হলেন। এই দুঁদে কূটনীতিক ছিলেন সাহিত্যিক মুজতবা আলির ভাইপো। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসাবে রাষ্ট্রসঙ্ঘে কাজ করার সময়ে তাঁর উদ্যোগেই ২১ ফেব্রুয়ারির ঐতিহাসিক দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পায়। তিনি বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবে ভুটান, ইরান, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতে হাইকমিশনার হিসাবে কাজ করেছিলেন।

 

জাতীয়

  • ১৭৯ বছরের মধ্যে শীতলতম দিন কাটাল দিল্লি। এদিন রাজধানীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৯.৪ এবং ২.৬ ডিগ্রি সেলসিয়াস। শুধু দিল্লি নয়, গোটা উত্তর ভারতেই চলছে শৈত্যপ্রবাহ। জম্মুর তাপমাত্রা নেমেছে ২.৪ ডিগ্রি সেলসিয়াসে যা গত এক দশকে সর্বনিম্ন, রাজস্থানের সিকরের ও পাঞ্জাবের ফরিদাকোটের উষ্ণতা ছিল ০.৫ এবং ০.৭ ডিগ্রি সেলসিয়াস।
  • দেশের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ পদে বসলেন বিপিন রাওয়াত। তবে ৩১ ডিসেম্বর তিনি সেনাপ্রধান পদে অবসর নেবেন। পরবর্তী ৩ বছর তিনি ফোর স্টার জেনারেল হিসেবে ৩ বাহিনীর প্রধান হিসাবে কাজ করবেন। ১ জানুয়ারি থেকে সেনাপ্রধান হিসাবে কাজ করবেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ।
  • নেবৈাহিনী ও নৌবহরে নৌসেনারা ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ করতে পারবেন না। স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। চরবৃত্তি রুখতে এই পদক্ষেপ নিল নৌ কর্তৃপক্ষ।

 

বিবিধ

  • মাত্রাতিরিক্ত দূষণ ছড়ানোর অভিযোগে দুর্গাপুর কেমিক্যালস (ডিসিএল) সংস্থার উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিল রাজ্যের শিল্প পুনর্গঠন দপ্তর। সংস্থাটি দীর্ঘদিন ধরেই লোকসানে চলছে। পঞ্চাশ বছরের পুরনো সংস্থাটিকে বিলগ্নীকরণের সিদ্ধান্ত আগেই নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এর উৎপাদন ক্ষমতা দৈনিক ১০০ টন।

 

খেলা

  • দুবাই গোল্ড সকার পুরস্কার পেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বছরের শ্রেষ্ঠ ফুটবলার হিসাবে তিনি এই পুরস্কার পেলেন।
  • ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলখ গেমসে ভারত যোগ দেবে। শ্যুটিং ইভেন্ট অন্তর্ভুক্ত না হওয়ায় প্রথমে ওই গেমস বয়কট করার কথা ভাবা হয়েছিল। ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েশন এদিন এখবর জানাল। ২০২৬ বা ২০৩০ সালের গেমস ভারতে আয়োজনের দাবি জানানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।
  • দাবার ব্লিৎস বিভাগেও বিশ্বচ্যাম্পিয়ন হলেন ম্যাগনাম কার্লসন। তিনি বিশ্ব র‍্যাপিড দাবা চ্যাম্পিয়নশিপের আগেই খেতাব জিতেছেন।