fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১১ জানুয়ারি ২০২০


আন্তর্জাতিক

ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রেই তেহেরান ধ্বংস হয়েছে ইউক্রেনের যাত্রীবাহী বিমান। অবশেষে সেই অভিযোগ সত্য বলে মেনে নিল ইরান। ঘটনার দায় স্বীকার করে মৃতদের পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করলেন ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিভ।

ওমানের সুলতান কাবুস বিন সদি আল সইদ (৭৯) প্রয়াত হলেন। আরব বিশ্বে সবথেকে বেশিদিন রাজত্ব করেছন তিনি, ৪৯ বছর ধরে। তিনি ছিলেন অকৃতদার। তাঁর সম্পর্কিত ভাই তথা সংস্কৃতিমন্ত্রী হাইথাম বিন তারিক নতুন সুলতান নিযুক্ত হয়েছেন।

অস্ট্রেলিয়ায় আরও দুটি অরণ্যের ৬,৪০,০০০ হেক্টর এলাকা দাবানলের গ্রাসে। নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়া প্রদেশের পরিস্থিতি ভয়াবহ বলে জানানো হল।

জাতীয়

দুদিনের কলকাতা সফরে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওল্ড কারেন্সি বিল্ডিংয়ের নবনির্মিত গ্যালারির উদ্বোধন করলেন তিনি। নতুন করে সাজিয়ে তোলা বেলভেডিয়ার হাউস, ভিক্টোরিয়া হল, মেটকাফ হলের উদ্বোধন করলেন তিনি। মিলেনিয়াম পার্কের মঞ্চ থেকে হাওড়া ব্রিজে লাইট অ্যান্ড সাউন্ড প্রকল্পেরও উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। সেদিন রাজভবনে তাঁর সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দুটি বণিক সভার প্রতিনিধি দলের সঙ্গেও কথা বলেন তিনি। সন্ধ্যায় জলপথে লঞ্চে করে বেলুড় মঠে যান প্রধানমন্ত্রী। সেখানেই রাত্রিবাস। কলকাতা বন্দরের দেড়শো বছর উপলক্ষে একটি অনুষ্ঠানে উপস্থিত থেকে কলকাতা বন্দরের নামকরণ করলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। এই প্রথম কোনো প্রধানমন্ত্রী বেলুড় মঠে রাত্রি যাপন করলেন। অন্যদিকে তাঁর আগমন উপলক্ষে ধর্মতলায় এনআরসিবিরোধী স্লোগানে মুখর হয়ে ওঠে। বিরোধীরা সারা রাত রাস্তায় থেকে প্রতিবাদ জানান।

কেরলের কোচিতে মারাডু উপকূলে নির্মিত দুটি বেআইনি বহুতল ভাঙা হল। বিধি ভেঙে উপকূল সংলগ্ন অঞ্চলে নির্মিত হয়েছিল বহুমূল্য এই দুটি বহুতল। ৯১ ফ্ল্যাটের ১৯ তলা এবং ৬৭ ফ্ল্যাটের ১৭ তলা ফ্ল্যাট ভাঙা হল সুপ্রিম কোর্টের নির্দেশে। ফ্ল্যাট মালিকদের ২৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেরল সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

বিবিধ

ভারতের বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্যর ডেকে সাফল্যের সঙ্গে অবতরণ করল ভারতে তৈরি যুদ্ধবিমান তেজস। এই প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনো যুদ্ধবিমান এই পরীক্ষায় সফল হল।

গত ৩ জানুয়ারি শেষ হওয়া সপ্তাহে ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার বৃদ্ধি পেয়ে রেকর্ড ৪৬১১৫.৭ কোটি ডলার হল।

খেলা

রঞ্জি ট্রফির ম্যাচে কর্নাটকের বিরুদ্ধে সৌরাষ্ট্রের হয়ে অপরাজিত শতরান (১৬২) করলেন চেতেশ্বর পূজারা। এক্ষেত্রে তাঁর আগে এই এলিট ক্লাবে রান করেছেন সুনীল গাভাসকর (৮১),শচিন তেন্ডুলকর (৮১), রাহুল দ্রাবিড় (৬৮), বিজয় হাজারে (৬০), ওয়াশিম জাফর (৫৭), দিলীপ বেঙ্গসরকার (৫৫), ভি ভি এস লক্ষ্মণ (৫৫) ও মহম্মদ আজহারউদ্দিন (৫০)।

এটিপি কাপের ফাইনালে উঠল স্পেন ও সার্বিয়া। নোভাক জকোভিচের নেতৃত্বে সার্বিয়া সেমিফাইনালে গেল রাশিয়াকে হারিয়ে। অন্য সেমিফাইনালে রাফায়েল নাদালের নেতৃত্বে স্পেন হারাল অস্ট্রেলিয়াকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *