fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১২ জানুয়ারি ২০২০


আন্তর্জাতিক

ইরানে এবার খোদ সরকারের বিরুদ্ধেই পথে নামলেন হাজার-হাজার মানুষ। ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রে ইউক্রেনের বিমানে নিহত যাত্রীদের মধ্যে সিংহভাগই ছিলেন ইরানের মানুষ। তাঁদের স্মরণে ডাকা শোক মিছিলই বিক্ষোভের চেহারা নিল। এদিকে এই বিক্ষোভে মদত দেওয়ার অভিযোগে ইরানে ব্রিটেনের রাষ্ট্রদূত রথ ম্যাকেয়ারকে গ্রেপ্তার করল তেহেরান পুলিশ। পরে অবশ্য তাঁকে মুক্তি দেওয়া হয়।

ইরান ত্যাগ করে নেদারল্যান্ডসে আশ্রয় নিলেন কিমিয়া আলিজাদে। ইরানের হয়ে একমাত্র মহিলা অলিম্কি পদকজয়ী তিনি। ২১ বছরের কিমিয়া সরকারের থেকে কোনো সহযোগিতা না পাওয়ায় গভীর ক্ষোভ প্রকাশ করলেন। ২০১৬ সালে রিও অলিম্পিকে তাইক্বোন্ডোয় ব্রোঞ্জ পদক জিতেছিলেন তিনি।

জাতীয়

বেলুড় মঠে উপস্থিত থেকেই স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্ম দিবস এবং ৩৬তম জাতীয় যুব দিবসের অনুষ্ঠানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যদিও অনুষ্ঠানে সংশোধিত নাগরিকত্ব বিল নিয়ে তাঁর রাজনৈতিক বক্তব্য রাখা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। এদিনই কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানে অংশ নেন মোদী।

দক্ষিণ কাশ্মীরে কুলগ্রামের ওয়ান পো এলাকায় একটি গাড়ি থেকে ৩ জন জঙ্গির সঙ্গে জম্মু ও কাশ্মীর পুলিশের হাইজ্যাকিং দমন শাখার প্রধান দেবেন্দ্র সিংকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাষ্ট্রপতির পদকপ্রাপ্ত এই অফিসারের গ্রেপ্তারিতে চাঞ্চল্য দেখা দিয়েছে। ধৃত ব্যক্তিকেও জঙ্গি বলেই মনে করছে পুলিশ।

 বিবিধ

ওমানের সুলতান কাবুস বিন সদি আল সইদের প্রয়াণে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল ভারত। ১৩ জানুয়ারি শোক পালন করা হবে। কাবুস পুণের একটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছিলেন। তাঁর শিক্ষক ছিলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি শঙ্করদয়াল শর্মা।

খেলা

এটিপি কাপে চ্যাম্পিয়ন হল সার্বিয়া। এই প্রথম তারা এই ট্রফি জিতল। এদিন নোভাক জকোভিচের নেতৃত্বে সার্বিয়া হারিয়ে দিল রাফায়েল নাদালের নেতৃত্বাধীন স্পেনকে। মুখোমুখি সিঙ্গলসেও নোভাক হারালেন নাদালকে। মুখোমুখি ৫৫ বার লড়াইয়ে নোভাক ২৭ বার ও নাদাল ২৮ বার জয়লাভ করেছেন।

মুম্বইয়ে একটি অনুষ্ঠানে বিসিসিআই–এর তরফে পুরস্কৃত করা হল বিশিষ্ট ক্রিকেটারদের। যশপ্রীত বুমরাহ পেলেন পলি উমরিগড় ট্রফি ও দিলীপ সরদেশাই ট্রফি। সিকে নাইডু জীবনকৃতি পুরস্কার পেলেন কৃষ্ণমাচারি শ্রীকান্ত। মহিলাদের বর্তমান ও প্রাক্তনদের মধ্যে পুরস্কার পেলেন পুনম যাদব ও অঙ্কুশ চোপড়া। রঞ্জি ট্রফির সেরা অলরাউন্ডার হিসাবে লালা অমরনাথ ট্রফি পেলেন শিবম দুবে।

রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে কর্নাটকের বিরুদ্ধে দ্বিশতরান (২৪৮)করলেন চেতেশ্বর পূজারা। অন্য ম্যাচে বিদর্ভের কাছে সরাসরি পরাস্ত হল বাংলা।

মেয়েদের টি২০ বিশ্বকাপে ভারতীয় দলের নেতৃত্বে হরমনপ্রীত কউর থাকবেন বলে জানান হল। বাংলা থেকে রিচা ঘোষ (১৬) এই দলে ডাক পেলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *