fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ জানুয়ারি ২০২০


আন্তর্জাতিক

প্রতীতি দেবীর মরদেহ দান করা হল ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে।এদিন তাঁর শেষ যাত্রায় জনতার ঢল নামে।প্রতীতি দেবী সম্পর্কে ঋত্বিক ঘটকের যমজ বোন।ভাইবোনের ডাক নাম ছিল ভবা ও ভবি।ভাষা সংগ্রামী ও পাকিস্তান সরকারের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের ছেলে সঞ্জীব দত্তের সঙ্গে তাঁর বিয়ে হয়। খান সেনাদের হাতে চোখের সামনে শ্বশুর ও দেওরকে খুন হতে দেখেছিলেন প্রতীতি দেবী।১২ জানুয়রি তিনি ঢাকায় প্রয়াত হন।

পূর্ব ইংল্যান্ডে নরফোকের ম্যানড্রিংহ্যাম এস্টেটের প্রাসাদে বৈঠকে বসলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, যুবরাজ চার্লস, রাজকুমার হ্যারি এবং রাজকুমার উইলিয়াম।হ্যারি ও তাঁর স্ত্রী মেগানের রাজপরিবারের `সিনিয়র রয়্যাল’খেতাব ত্যাগ বিষয়ে এই বৈঠক হল।

অবশেষে অস্ট্রেলিয়ায় বৃষ্টি দাবানলের আগুন নেভাল।একটা বিরাট অংশের।স্মরণীয়, বেশ কয়েক দিন ধরে হাজার হাজার হেক্টর দাবানলের করাল গ্রাসে ছিল।লক্ষ লক্ষ পশু ও বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে এই দাবানলের আগুনে।ক্ষয়খতি সীমাহীন।

জাতীয়

কলকাতায় মার্কিন কনসুলেট ২২৫ বছরে পা দিল।১৭৯২ সালের ১৯ নভেম্বর বেঞ্জামিন জয়কে কলকাতার কনসাল নিয়োগ করেছিলেন তখনকার মার্কিন রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন।ভারতে প্রথম ও বিদেশে অন্যতম প্রাচীন কলসুলেট এটি।এদিন এই উপলক্ষে শুরু হল বিভিন্ন অনুষ্ঠান।

জে এন ইউ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস পদ থেকে সরে দাঁড়ালেন অর্থনীতিবিদ অমিত ভাদুডি।বর্তমান পরিস্থিতিতে ছাত্রদের বিক্ষোভের পাশে থেকে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।অন্যদিকে বিহারে এনআরসি চালু হচ্ছে না বলে জানালেন সেখানকার মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

বিবিধ

খুচরো বাজারে মূল্যবৃদ্ধি হল ৭.৩৫ শতাংশ।গত সাডে ৫ বছরের মধ্যে এই হার ছিল সর্বোচ্চ। কেবল খাদ্যপণ্যে মূদ্রাস্ফীতির হার হল ১৪ শতাংশ।এদিন কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর এই তথ্য জানাল।

খেলা

সুপার কাপ চ্যাম্পিয়ন হল রিয়াল মাদ্রিদ।জেড্ডার কিং আবদুল্লা স্পোর্টস সিটিতে আয়োজিত ফাইনালে তারা মুখোমুখি হয়েছিল আটলেটিকো মাদ্রিদের।মাদ্রিদ ডার্বি গোলশূন্য থাকার পর ম্যাচের নিষ্পত্তি হয় টাইব্রেকারে (৪-১)।এই নিয়ে রিয়াল ১১ বার স্প্যানিশ সুপার কাপ জয়ী হল।

মালয়েশিয়া মাস্টার্স খেতাব জেতার পরই কুয়ালা লামপুরে সড়ক দুর্ঘটনায় আহত হলেন বিশ্বের এক নম্বর ব্যাডমিন্টন তারকা কেন্তো মোমোতা।২৫ বছর বয়সী জাপানি  এই খেলোয়াড় গুরুতর জখম হলেও এই দুর্ঘটনায় গাডির চালক প্রাণ হারিয়েছেন।

ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে হ্যাট্রিক করলেন সের্বা আগুয়েরো।ইপিএলে এটি তাঁর দ্বাদশ হ্যাট্রিক।তিনি ভাঙলেন অ্যালেন শিয়েরারের রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *