কোস্টগার্ডে ২৫ অফিসার নিয়োগ

718
0
Coast Guard Recruitment 2024

ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে ০২/২০২০ ব্যাচে ট্রেনিং দিয়ে বেশ কিছু তরুণ নিয়োগ করা হবে। কেবলমাত্র তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীরাই আবেদন করতে পারবেন। নিয়োগ হবে অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট পদে (গ্রুপ-এ গেজেটেড অফিসার র‍্যাঙ্কের পদ)। আবেদন করতে হবে শুধুমাত্র অনলাইনে।

যোগ্যতা: ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর সহ স্নাতক হতে হবে (বিই/বিটেকের ক্ষেত্রে ১ম সেমেস্টার থেকে ৮ম সেমেস্টার বা অন্যান্য ব্যাচেলর ডিগ্রির ক্ষেত্রে প্রথম বছর থেকে শেষ বছর, সব পর্বের পরীক্ষা মিলিয়ে)। উচ্চমাধ্যমিক/সমতুল স্তর পর্যন্ত ম্যাথমেটিক্স ও ফিজিক্স বিষয় থাকতে হবে।

বয়স: জন্মতারিখ ১ জুলাই ১৯৯০ থেকে ৩০ জুন ১৯৯৯-এর মধ্যে হতে হবে।

বেতনক্রম: র‍্যাঙ্ক অনুযায়ী বেতন। শুরুতে অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট র‍্যাঙ্কে মোট প্রায় ৫৬,১০০ টাকা, সঙ্গে আরও নানা ভাতা। র‍্যাঙ্কে উন্নতির সঙ্গে-সঙ্গে বেতনক্রম বাড়বে।

শারীরিক মাপজোক: উচ্চতা হতে হবে কমপক্ষে ১৫৭ সেন্টিমিটার।  কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী পাহাড়ের অধিবাসী ও যে-কোনো আদিবাসী সম্প্রদায়ের প্রার্থীরা উচ্চতায় নির্দিষ্ট ছাড় পাবেন। বুকের ছাতি সুগঠিত ও অন্তত ৫ সেমি ফোলাতে সক্ষম হতে হবে।

অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট জেনারেল ডিউটি (পুরুষ-মহিলা, সিপিএল/এসএসএ) পদের ক্ষেত্রে চশমা ছাড়া ৬/৬ ৬/৯ এবং চশমা থাকলে ৬/৬ ৬/৬ দৃষ্টিশক্তি থাকতে হবে। উচ্চতা ও বয়সের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ওজন হতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু থাকলে সে বিষয়েও কিছু কড়াকড়ি আছে, ওয়েবসাইটে জানা যাবে।

আবেদনের পদ্ধতি: www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইটে জানা যাবে।

http://www.davp.nic.in/WriteReadData/ADS/eng_10119_34_1920b.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে।