কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ জানুয়ারি ২০২০

367
0

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র চুরির প্রযুক্তি ও তথ্য চুরির অভিযোগে গ্রেপ্তার করা হল পাকিস্তানের ৫ জন ব্যবসায়ীকে।রাওয়াল পিন্ডির `বিজনেস ওয়ার্ল্ড’ সংস্থার কর্তা ওই জন। তদন্তে জানা যাচ্ছে বিভিন্ন দেশ থেকে প্রযুক্তি সংগ্রহ করে তা বিক্রি করা হত পাক পরমাণু শক্তি কমিশনকে।
  • ইস্তফা দিলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হলচারুক।সম্প্রতি একটি অডিয়ো টেপ সর্বত্র চাউর হয়ে যায়। সেখানে তাঁকে রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির `অর্থনৈতিক জ্ঞানবুদ্ধি’ নিয়ে মন্তব্য করতে সোনা যায়। এই বিতর্কেই শেষপর্যন্ত পদত্যাগ করলেন ওলেকসি।
  • আই এস এর শীর্ষ নেতা আল নিমা ধরা পড়ল সোয়াট বাহিনীর হাতে।মসুলের ঐতিহ্যশালী নিদর্শন ধ্বংসের মূল চক্রী সে।

 

জাতীয়

  • মহাকাশে নতুন একটি কৃত্রিম উপগ্রহ (জি স্যাট ৩০) প্রেরণ করল ইসরো।এটি ইনস্যাট ৪ উপগ্রহের বিকল্প হিসাবে পাঠান হল।ফ্রেঞ্চ গয়ানা থেকে এরিয়ান ৫ রকেটের সাহায্যে সেটি মহাকাশে পাঠান হল।
  • বোমা বিশেষজ্ঞ কুখ্যাত জঙ্গি জালিস আনসারিকে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিশ। প্যানেলে ছাড়া পাওয়ার পর গা-ঢাকা দিয়েছিল সে। ভারতে অন্তত ৫০টি বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত আনসারি পরিচিত `ডক্টর বম্ব’ নামে।
  • নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১ ফেব্রয়ারি নির্ধারিত হল তাদের ফাসির দিন।

 

 বিবিধ

  • বৃদ্ধির হার ২০১৯ সালে কমে হল ৬.১ শতাংশ।এই হার গত ৩ দশকে সব থেকে কম।তবে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে মাথাপিছু আয়। এই প্রথম চিনে বার্ষিক মাথাপিছু আয় ১০ হাজার ডলার অতিক্রম করল। অন্যদিকে ২০১৯ সালে প্রতি ১০০০ জনের অনুপাতে চিনে জন্মহার হয়েছে ১০.৪৮। এটি গত ৭০ বছরে সব থেকে কম।

 খেলা

  • রাজকোটের এসসিএ স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ভারত ৩৬ রানে হারাল অস্ট্রেলিয়াকে।৫২ বলে ৮০ রান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন কে এল রাহুল। রোহিত শর্মা ৪৪ বলে ৪২ রান করলেন।ওপেনার হিসাবে তিনি হাসিম আমলা ও শচীন তেন্ডুলকরকে টপকে দ্রুততম ৭০০০ রান করলেন।দুই ইনিংস মিলিয়ে এদিন ৬৪৪ রান উঠলেও কেউ শতরান পাননি।ভারতের মাটিতে এমন ঘটনা প্রথমবার ঘটল। এসসিএ স্টেডিয়ামে ভারত এই প্রথম কোনো ম্যাচ জিতল।
  • বাপু নাদকার্নি(৮৬)প্রয়াত হলেন।তাঁকে বলা হত মেডেন ওভারের রাজা।ইংল্যান্ডের বিরুদ্ধে টানা ২১ ওভার মেডেন নিয়েছিলেন এই বাঁ হাতি স্পিনার। ১৯৬৪ সালে মাদ্রাজে বর্তমান চেন্নাই, তাঁর বলের পরিসংখ্যান ছিল ৩২-২৭-৫-০। ভারতের হয়ে ৪১ টেস্টে ৮৮ উইকেট নিয়েছিলেন।করেছিলেন ১৪১৪ রান।একটি শতরানও করেছিলেন।