রাজ্যের সরকারি আইটিআইগুলিতে ৩০৯ ইনস্ট্রাক্টর ও স্টোরকিপার পদের আবেদন

824
0

রাজ্য সরকারের আইটিআইগুলিতে বিভিন্ন ট্রেডে ইনস্ট্রাক্টর ও স্টোরকিপারের ৩০৯টি শূন্যপদে নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে। গত ১৮ জানুয়ারি আমাদের পোর্টালে খবরটি সংক্ষিপ্তভাবে দেওয়া হয়েছিল (https://jibikadishari.co.in/?p=14348), সম্পূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় খবরটি বিস্তারিতভাবে জানানো হল। বিজ্ঞপ্তি নম্বর: ৫/২০২০।

শূন্যপদের বিন্যাস: ইনস্ট্রাক্টর: ড্রাফটসম্যান (সিভিল): ১২ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২)। ইলেক্ট্রিশিয়ান: ৪৪ (অসংরক্ষিত ২৪, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৫, ওবিসি বি ৭)। এইসবের মধ্যে ৩টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ইলেক্ট্রনিক্স মেকানিক: ১৯ (অসংরক্ষিত ১০, তপশিলি জাতি ৪, ওবিসি এ ২, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ফিটার: ৪৪ (অসংরক্ষিত ২১, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৬, ওবিসি বি ৩)। এইসবের মধ্যে ৪টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। মেশিনিস্ট গ্রাইন্ডার: ৮ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ৩)। মেশিনিস্ট: ২৫ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২, ওবিসি বি ২)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধী ও ৩টি এমএসপিদের জন্য সংরক্ষিত। মেকানিক ডিজেল: ১০ (অসংরক্ষিত ৭, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১)। এইসবের মধ্যে ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। মেকানিক মোটর ভিকল: ১২ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ৩, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। প্লাম্বার: ১৫ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। সার্ভেয়র: ১৫ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ১, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। টার্নার: ৪০ (অসংরক্ষিত ২০, তপশিলি জাতি ১১, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৩, ওবিসি বি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। ওয়েল্ডার: ২৫ (অসংরক্ষিত ১৬, তপশিলি জাতি ৫, ওবিসি এ ২, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ওয়াইয়ারম্যান: ৫ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১)। কার্পেন্টার: ১১ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ২)। এইসবের মধ্যে ১টি এমএসপিদের জন্য সংরক্ষিত। রেফ্রিজারেটর অ্যান্ড এসি মেকানিক: ১২ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২)। কাটিং অ্যান্ড সিউইং: ৫ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ১)।

স্টোরকিপার (টেকনিক্যাল): ৭ (অসংরক্ষিত ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি বি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২০ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ৩৯ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ইনস্ট্রাক্টর: ড্রাফটসম্যান (সিভিল): ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা।

ইলেক্ট্রিশিয়ান: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা বা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা। ইলেক্ট্রিশিয়ান/ ওয়াইয়ারম্যান ট্রেডে ওয়ার্কসম্যান পারমিট।

ইলেক্ট্রনিক্স মেকানিক: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

ফিটার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা এবং তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

মেশিনিস্ট গ্রাইন্ডার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা এবং তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

মেশিনিস্ট: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা এবং তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

মেকানিক ডিজেল: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল বা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা সঙ্গে তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

মেকানিক মোটর ভিকল: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল বা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা সঙ্গে তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

প্লাম্বার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

সার্ভেয়র: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে সিভিল ইঞ্জিনিয়ারিং/ সার্ভে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

টার্নার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

ওয়েল্ডার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

ওয়াইয়ারম্যান: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা। ইলেক্ট্রিশিয়ান/ ওয়াইয়ারম্যান ট্রেডে ওয়ার্কম্যান পারমিট।

কার্পেন্টার: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

রেফ্রিজারেটর অ্যান্ড এসি মেকানিক: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও তিন বছরের অভিজ্ঞতা অথবা সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

কাটিং অ্যান্ড সিউইং: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট ও পাঁচ বছরের অভিজ্ঞতা।

স্টোরকিপার (টেকনিক্যাল): ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন থেকে মাধ্যমিক বা সমতুল পাশ সঙ্গে ইলেক্ট্রিক্যাল/ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ও সংশ্লিষ্ট ফিল্ডে তিন বছরের অভিজ্ঞতা।

সবক্ষেত্রেই বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়)।

বেতন: পে ব্যান্ড থ্রি অনুযায়ী মূল বেতন ৭১০০-৩৭৬০০ টাকা, ইনস্ট্রাক্টর পদে গ্রেড পে ৩৯০০ টাকা ও স্টোরকিপার পদে গ্রেড পে ৪১০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

আবেদনের ফি: ১৬০ টাকা সঙ্গে জিএসটি ও সার্ভিস চার্জ। অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই ফি দেওয়া যাবে। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: http://wbpsc.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৮ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

https://wbpsc.gov.in/Download?param1=Ad_20200122180111_2735255.pdf&param2=advertisement লিঙ্কে গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।