কারেন্ট অ্যাফেয়ার্স ২২ জানুয়ারি ২০২০

452
0
Current Affairs 31st January

আন্তর্জাতিক

  • ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিট-এর ২০১৯ সালের রিপোর্ট প্রকাশিত হল।বিশ্বের ১৬৭টি দেশ নিয়ে সমীক্ষা চালিয়ে এই রিপোর্ট প্রস্তুত হয়।নির্বাচন প্রক্রিয়া, বহুত্ববাদ, নাগরিক স্বাধীনতা, রাজনৈতিক কর্মসূচির স্বাধীনতা প্রভৃতি বিষয়ের উপর মাপকাঠির বিচারে গণতন্ত্রসূচক নির্ধারণ করা হয় এই রিপোর্টে।এই সূচক অনুযায়ী প্রথম দশটি দেশ হল নরওয়ে, আইসল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, ডেনমার্ক, কানাডা, অস্ট্রেলিয়া ও সুইজারল্যান্ড।ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, বাংলাদেশের স্থান যথাক্রমে ১৪, ২৫, ৬৯ ও ৮০।পাকিস্তানের ও চিনের স্থান ১০৮ ও ১৫৬। তালিকার সর্বশেষ নাম উত্তর কোরিয়ার।ভারতের স্থান ৫১। এক বছরে ভারত ১০ ধাপ নেমে গেছে।

 

জাতীয়

  • ২০২১ সালে মহাকাশ অভিযানে ৪ জন নভশ্চর পাঠাবে ইসরো।তাঁদের সঙ্গে থাকবেন যন্ত্রমানবী ব্যোম মিত্র বা মিস মিত্র।ইসরো চেয়ারম্যান কে সিভান এ কথা জানিয়েছেন।এদিনই প্রথম প্রকাশ্যে এল যন্ত্রমানবী ব্যোম মিত্র।
  • নয়া নাগরিকত্ব আইন নিয়ে কোনো স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট।এই আইনের পক্ষে বিপক্ষে ১৪৪টি আবেদন জমা হয়েছে সর্বোচ্চ আদালতে।এগুলির জবাব দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে ২ মাস সময় দিল সুপ্রিম কোর্ট।

 

বিবিধ

  • মুম্বইয়ের শপিং মল, মাল্টিপ্লেক্স ও দোকান সারা রাত খোলা রাখার প্রস্তাব অনুমোদন করল মহারাষ্ট্র সরকার।প্রসঙ্গত, বিশ্বের বেশ কিছু শহরে নৈশ বাণিজ্য জনপ্রিয়।এবার মুম্বইও সেই পথে পা বাড়াল।
  • ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা পুস্তকমেলার থিম কান্ট্রি এবার রাশিয়া।মূল তোরণটি হবে রাশিয়ার বলশয় থিয়েটারের আদলে।পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড এদিন এই তথ্য জানাল।

 

খেলা

  • রঞ্জি ট্রফিতে উত্তরপ্রদেশের বিরুদ্ধে মুন্বইয়ের হয়ে ত্রিশতরান (অপরাজিত ৩০১) করলেন সরফরাজ খান।রঞ্জিতে করুণ নায়ারের পর তিনি হলেন দ্বিতীয় ক্রিকেটার যিনি ৬ নম্বরে নেমে ত্রিশতরান করলেন। এই ম্যাচে দুটি দলের প্রথম ইনিংসের রান ১৩০০ অতিক্রম করে গেল।উত্তরপ্রদেশে প্রথম ইনিংস ৮ উইকেটে ৬২৫ রান টপকে মুম্বই করল ৭ উইকেটে ৬৮৮ রান।
  • কেন্দ্রীয় সরকারের ইন্ডিয়ান কাউন্সিল অব স্পোর্টসের (এআইসিএস)কমিটিতে ঠাংই পেলেন যোগেশ্বর দত্ত, দীপা মালিক, অঞ্জলি ভাগবত, রেনেডি সিং, বাচেন্দ্রি পাল, হরভজন সিং প্রমুখ ক্রীড়াবিদ।