কারেন্ট অ্যাফেয়ার্স ৬ ফেব্রুয়ারি ২০২০

477
0

আন্তর্জাতিক

  • মার্কিন সেনেটে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনা ইমপিচমেন্ট প্রস্তাব খারিজ হয়ে গেল। রাষ্ট্রপতিকে ইমপিচ করতে হলে সেনেটে দুই তৃতীয়াংশ সাংসদের ভোট দরকার ছিল। সেখানে ক্ষমতার অপব্যবহার এবং মার্কিন কংগ্রেসের কাজের বাধাদানের প্রশ্নে পক্ষে-বিপক্ষে ভোট পড়েছে  ৪৮-৫২ এবং ৪৭-৫৩। প্রসঙ্গত, সেনেটে ১০০ জন সদস্যের মধ্যে ট্রাম্পের দল রিপাবলিকানদের ৫৩ জন সাংসদ রয়েছেন।
  • চিনে করোনা ভাইরাস সংক্রমণে একদিনে ৭৩ জনের মৃত্যু হল। একদিনে এতজনের মৃত্যু এই প্রথম। এই রোগ সংক্রমণে মৃতের সংখ্যা  বেড়ে  হল ৫৬০। এদিকে টেনসেন্ট নামে একটি বেসরকারি চিনা সংস্থার রিপোর্ট, এ পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে ২৪৫৮৯ জনের। তাদের দাবি, সংক্রমণের পর মাত্র ২৬৯ জন সুস্থ হয়েছেন। অন্যদিকে প্রথম করোনা ভাইরাস সংক্রমণের চিকিৎসা করেছিলেন যিনি এদিন মৃত্যু হল সেই চিকিৎসকের।

 

জাতীয়

  • চিনের উহান থেকে বিশেষ বিমানে ৬৪৭ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছিল। তাঁদের কারও শরীরেই করোনা ভাইরাসের খোঁজ মেলেনি বলে জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
  • সম্প্রতি মালয়েশিয়া সফরে গিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে দু দেশের যেথৈ বিবৃতিতে কাশ্মীর প্রসঙ্গ স্থান পাওয়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানাল ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেছেন, সন্ত্রাসের উৎসভূমি যে পাকিস্তান তা বোঝা উচিত মালয়েশিয়ার।

 

বিবিধ

  • মহিলা নভশ্চর হিসাবে মহাকাশে সব থেকে বেশিদিন থাকার রেকর্ড গড়লেন ক্রিস্টিনা কচ। ৩২৮ দিন মহাকাশে কাটিয়ে এদিন ফিরলেন তিনি। পেগি হুইটসনের ২০১৬-১৭ সালে গড়া ২৮৯ দিন মহাকাশে থাকার রেকর্ড ভাঙলেন ক্রিস্টিনা। দুজনেই নাসার কর্মী।
  • সুদ নীতি পর্যালোচনা করে সুদের হার অপরিবর্তিত রাখল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক।
  • মিস শেফালি নামে খ্যাত ক্যাবারে কুইন তথা অভিনেত্রী আরতি দাস (৭৪) প্রয়াত হলেন। সত্তরের দশকে তিনি, ‘প্রতিদ্ব্ন্দ্বী’, ‘সীমাবদ্ধ’— সত্যজিৎ রায়ের এই দুটি ছবিতে অভিনয় করেছিলেন। চৌরঙ্গী, ‘আসামি হাজির’ প্রভৃতি নাটকেও ক্যাবারে ডান্স করে সাড়া ফেলে দিয়েছিলেন।

 

খেলা

  • অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে উঠল বাংলাদেশ। পোচু স্ট্রুম-এ তারা সেমিফাইনালে ৬ উইকেটে হারাল নিউ জিল্যান্ডকে। শতরান (১০০) করলেন বাংলাদেশের মাহমুদুন হাসান জয়। এই প্রথমবার তারা এই প্রতিযোগিতার ফাইনালে উঠল। প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের সেমিফাইনালে উঠল বেঙ্গালুরু রাপটর্স, ইস্টার্ন ওয়ারিয়র্স, চেন্নাই সুপারস্টার এবং পুণে সেভেন এসেস।