fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২ ডিসেম্বর, ২০১৭

জাতীয়

  • জম্মু কাশ্মীর পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পি ডি পি) সভাপতি পদে পুনর্নির্বাচিত হলেন মেহেবুবা মুফতি। এই নিয়ে তিনি টানা ৬ বার ওই পদে বসলেন।

 

আন্তর্জাতিক

  • সবথেকে শক্তিশালী ‘হোয়াসং ১৫’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হওয়ার আনন্দে উৎসব পালন করল উত্তর কোরিয়া।

খেলাধূলা

  • হকি ওয়ার্ল্ড লিগ ফাইনালের দ্বিতীয় ম্যাচে ভারত ৩-২ গোলে হেরে গেল ইংল্যান্ডের কাছে।
  • দিল্লির ফিরোজ শাহ কোটলায় শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে প্রথম দিনে ৪ উইকেটে ৩৭১ রান করল ভারত। জোড়া শতরান করলেন বিরাট কোহলি (অপরাজিত ১৫৬) এবং মুরলী বিজয় (১৫৫)। এটি বিজয়ের একাদশ টেস্ট শতরান। বিরাট এদিন ব্যক্তিগত ২৫ রান করার সঙ্গে-সঙ্গেই টেস্টে ৫০০০ রান পূর্ণ করলেন, মোট ৬৩টি টেস্টে ১০৫ ইনিংসে। ভারতের হয়ে কোহলির থেকে কম ইনিংসে ৫০০০ রান করেছেন সুনীল গাভাস্কর (৯৫ ইনিংস), বীরেন্দ্র সেহবাগ (৯৯) এবং শচীন তেন্ডুলকর (১০৩)। অধিনায়ক হিসাবে তিনি ৩০০০ রানও পূর্ণ করলেন। কোহলি এদিন ২০তম টেস্ট শতরান করলেন। বিশ্বের প্রথম অধিনায়ক হিসাবে তিনি এক সিরিজে পরপর ৩ টেস্টে শতরান করে হ্যাটট্রিক করলেন। দ্রুততম ২০টি টেস্ট শতরানের ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে তাঁর ক্রম চতুর্থ।
  • অভিষেক টেস্টে শতরান করলেন নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম। ওয়েলিংটনের ৭১ বলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ১০৫ রান করে আউট হলেন।
  • অ্যাডিলেডে শুরু হল অ্যাসেজ সিরিজের দ্বিতীয় টেস্ট। এই প্রথম দিন-রাতের টেস্ট হচ্ছে অ্যাসেজে। প্রথম দিনে ৪ উইকেটে ২০৯ রান করল অস্ট্রেলিয়া। এদিন ৪০ রান করে আউট হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। এই সিরিজে তাঁকে আউট করতে ৪১৬টি বল লাগল ইংল্যান্ডের।

বিবিধ

  • ইনফোসিসের নতুন এমডি-সিইও হিসাবে ঘোষিত হল সতীশ পারেখের নাম। ২ জানুয়ারি তিনি দায়িত্ব নেবেন। আইআইটি বম্বের স্নাতক তিনি। কম্পিউটার সায়েন্স ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *