fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১০ ফেব্রুয়ারি ২০২০


আন্তর্জাতিক

  • চিনের বাইরে করোনা ভাইরাস সংক্রমণ মহামারীর চেহারা নিতে পারে বলে জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহ্যানোম ঘেব্রিইয়েসাস। বর্তমান পরিস্থিতি হিমশৈলের চূড়া বলে আশঙ্কা প্রকাশ করলেন তিনি। এদিকে ২০১৭ সালে প্রকাশিত ফরাসি কমিক্স ‘অ্যাসটেরিক্স অ্যান্ড দ্য চ্যারিয়ট রেস’-এ রোমান খল নায়কের নাম ছিল করোনা ভাইরাস। এদিন তা নতুন করে নজরে এল পাঠকদের। এদিকে চিনে এই সংক্রমণে ৯০৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।
  • আজব একটি সংস্যায় জেরবার হচ্ছে রাশিয়া। সেখানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, আদালত, শপিং মল বা অন্য কোনো জনবহুল স্থানে বোমা আছে বলে ইমেল আসছে। পরীক্ষা করে কিছুই পাওয়া যাচ্ছে না। দিনে হাজারটি পর্যন্ত এরকম ভুয়ে বার্তা আসছে। সব থেকে বেশি ঘটনা মস্কোয়। সংবাদে প্রকাশ, গত নভেম্বর থেকে ১৬ লক্ষাধিক মানুষ এই ধরনের ঘটনায় সমস্যায় পড়েছেন।

 

জাতীয়

  • দেশে তপশিলি জাতি ও জনজাতির বিরুদ্ধে অত্যাচার, শোষণ, বঞ্চনা রুখতে ২০১৮ সালে যে সংবিধান সংশোধনী হয়েছিল তা সংবিধান সম্মত। এই রায় দিল সুপ্রিম কোর্ট। এই আইনে তপশিলি জাতি বা জনজাতির কোনো ব্যক্তির ওপর হিংসার ঘটনায় অভিযুক্তকে তৎক্ষণাৎ গ্রেপ্তার করা যায়।

 

বিবিধ

  • পশ্চিমবঙ্গ বিধানসভায় ২০২০-২১ অর্থবর্ষের জন্য বাজেট প্রস্তাব পেশ করলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। আড়াই লক্ষ কোটি টাকার বাজেটে নতুন ১১টি প্রকল্পের ঘোষণা রয়েছে। ‘বন্ধু’ প্রকল্পে ষাটোর্ধ্ব তপশিলি জাতির নাগরিকদের মাসিক ১০০০ টাকা পেনশন, ‘জয় জহর’ প্রকল্পে তপশিলি জনজাতির ষাটোর্ধ্ব ব্যক্তিদের অনুরূপ পেনশন, ‘বাংলাশ্রী’ প্রকল্পে এসএসএমআই ক্ষেত্রে উৎসাহ, ‘কর্মসাথী’ প্রকল্পে কর্মসংস্থানে সহযোগিতা, ‘চা সুন্দরী’ প্রকল্পে গৃহহীন চা শ্রমিকদের বাড়ি, ‘হাসির আলো’ প্রকল্পে অতি দরিদ্রদের ৩ মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ বিনামূ্ল্যে ব্যবহারের সংস্থান রয়েছে এই বাজেট প্রস্তাবে। রাজ্যের মোট ঋণের বোঝা বছর শেষে ৪,৭৪,৮৩১ কোটি টাকা হবে বলে জানানো হয়েছে। ৩টি নতুন বিশ্ববিদ্যালয় গড়ার প্রস্তাব রয়েছে এই বাজেটে।

 

খেলা

  • এক দশক পর টেস্ট শুরু হয়েছে পাকিস্তান। শ্রীলঙ্কার পর সেখানে টেস্ট খেলতে গেছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে বাংলাদেশকে ইনিংস ও ৪৪ রানে হারাল পাকিস্তান। ম্যান অব দ্য ম্যাচ হলেন নাসিম শাহ।
  • প্রয়াত হলেন ওয়াকার হাসান (৮৭)। ১৯৫২ সালে ভারতের মাটিতে খেলা প্রথম টেস্টে সফরকারী পাকিস্তান দলের সদস্য ছিলেন তিনি। ২১ টেস্টে ১০৭১ রান ছিল তাঁর।
  • অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরুষ ও মহিলা ক্রিকেটার নির্বাচিত হলেন যথাক্রমে ডেভিড ওয়ার্নার ও এলিস পেরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *