fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১১ ফেব্রুয়ারি ২০২০


আন্তর্জাতিক

  • বঙ্গোপসাগরে ট্রলার ডুবে অন্তত ১৬ জন রোহিঙ্গার মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখনও নিখোঁজ ৫২ জন। বাংলাদেশ থেকে শরণার্থী রোহিঙ্গারা অবৈধভাবে ট্রলারে চেপে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন। সেন্ট মার্টিন দ্বীপ থেকে ১০ কিমি উত্তর–পশ্চিমে একটি ট্রলার সমুদ্রে ডুবে যায়। সেটিতে ১৩৮ জন ছিলেন। বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ দুর্জয় ও তটরক্ষীবাহিনীর হেলিকপ্টার উদ্ধারকাজে হাত লাগায়।
  • চিনে করোনা ভাইরাস সংরক্ষণে মৃতের সংখ্যা হাজার অতিক্রম করল। একদিনে ১০৮ জনের মৃত্যু হওয়ায় মৃতের মোট সংখ্যা হল ১০১৬। আক্রান্তের সংখ্যা ৪২৬৩৮। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাসের আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে ‘কভিড ১৯’। চিন দাবি করল, এই ভাইরাস মোকাবিলায় তাদের চিকিৎসা পরীক্ষা-নিরীক্ষায় সদর্থক ফল পাওয়া গেছে।

জাতীয়

  • দিল্লি বিধানসভা নির্বাচনে জয়ী হল আম আদমি পার্টি। এ নিয়ে পর-পর ৩ বার দিল্লির মসনদে বসতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। ৭০ আসনের বিধানসভায় তাদের প্রাপ্তি ৬২টি আসন। ৮টি আসনে জিতেছে বিজেপি। কংগ্রেস একটি আসনও পায়নি। ২০১৯ লোকসভা নির্বাচনে দিল্লির ৭টি আসনেই বিজেপি জয়ী হয়েছিল। এই নির্বাচনে আপ দলের প্রচার ও কৌশল নির্ণয়ের নেপথ্যেও ছিলেন ভোটকুশলী প্রশান্ত কুমার।

বিবিধ

  • ২০১৯ সালের শেষ ত্রৈমাসিকে ব্রিটেনে বৃদ্ধির হার ছিল শূন্য। সারা বছরের বৃদ্ধির হার দাঁড়িয়েছে ১.৪ শতাংশ। ২০১৮ সালে তা ছিল ১.৩ শতাংশ। ব্রিটেনের পরিসংখ্যান দপ্তর এই তথ্য জানাল। ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধির হার ছিল ২.১ শতাংশ। যা ২০১৩ সালের পর সব থেকে কম।
  • রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু দাম বাড়ল ১৪৯ টাকা। ফলে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম হল ৮৯৬ টাকা।

খেলা

  • মাউন্ট মাউনুইয়ের বে ওভালে একদিনের সিরিজে তৃতীয় ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারাল নিউ জিল্যান্ড। ম্যান অব দ্য ম্যাচ হলেন হেনরি নিকোলাস। ৩ ম্যাচের এই সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী হল নিউজিল্যান্ড। এর আগে ১৯৮৮-৮৯ সিরিজে ভিভিয়ান রিচার্ডসের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত ৩ ম্যাচের সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছিল।
  • আন্তর্জাতিক হকি ফেডারেশনের বিচারে বর্ষসেরা মহিলা খেলোয়াড়ের সম্মান পেলেন ভারতের লালরেমসিয়ামি। মিজোরামের এই মহিলা খেলোয়াড়ের বয়স ১৯ বছর।
  • অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচে অভব্য আচরণের দায়ে বাংলাদেশের ৩ এবং ভারতের ২ জন ক্রিকেটারকে শাস্তি দিল আইসিসি।
  • ভারতের সঞ্জীব স্ট্যালিন পর্তুগালের দেসপোর্তিভো দাস আভেস ক্লাবে খেলার জন্য চুক্তিবদ্ধ হলেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *