কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ ফেব্রুয়ারি ২০২০

818
1
Army NCC Special Entry Scheme 2023

আন্তর্জাতিক

  • চিনে করোনা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ১৭৭০। চিনের বাইরে ৩০টি দেশে ৭৮০ জন এই সংক্রমণে আক্রান্ত। রোগ সংক্রমণ ঠেকাতে, জন সমাবেশ হয় এমন অনুষ্ঠান বন্ধ রাখছে চিন। বাতিল করে দেওয়া হল বার্ষিক সংসদীয় অধিবেশন। সামনের ৫ মার্চ তা শুরুর কথা ছিল। চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জাম একটি বিশেষ বিমানে চিনে পাঠানোর কথা জানাল ভারত।
  • ব্রিটিশ সাংসদ ডেবি আব্রাহামসকে ভারতে ঢুকতে দেওয়া হল না। তাঁর ভিসা বাতিল করা হয়েছে জানিয়ে তাঁকে দুবাইয়ের বিমানে তুলে দেওয়া হল। প্রসঙ্গত, কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানের কড়া সমালোচক তিনি।

 

জাতীয়

  • সেনাবাহিনীতে মহিলাদের পার্মানেন্ট কমিশনের অন্তর্ভুক্ত করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শর্ট সার্ভিস কমিশনের মাধ্যমে এতদিন ১৪ বছর পর্যন্ত সেনা বাহিনীতে কাজের সুযোগ পেতেন মহিলারা। এখন তা ২০ বছর পর্যন্ত বৃদ্ধি পাবে। মহিলাদের কম্যান্ডিং অফিসারের পদ থেকে বাদ রাখা চলবে না বলেও রায় দিল সর্বোচ্চ আদালত। সেনাবাহিনীতে লিঙ্গবৈষম্য দূর করতে এই রায় একটি মাইলফলক। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি অজয় রাস্তোগির বেঞ্চ এই রায় দিল। লেফটেনান্ট কর্নেল সীমা সিং সহ কয়েকজন মহিলা সেনা অফিসার এই মামলা করেছিলেন।
  • গুজরাট উপকূলে হংকংয়ের ডা কুই ইউন জাহাজটিকে আটক করল ভারতের কাস্টমস দপ্তর। পাকিস্তানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সরঞ্জাম ওই জাহাজ করে পাচার করা হচ্ছিল বলে অভিযোগ।

 

বিবিধ

  • এতদিন ভারতের রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অনুযায়ী (বর্তমানে ৫.১৫ শতাংশ) বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে (সর্বোচ্চ ৫৬ দিন) ঋণ দিত। বাজারে নগদের জোগান বাড়াতে ওই একই হারে দীর্ঘ মেয়াদে (১ থেকে ৩ বছর মেয়াদ) ১ লক্ষ কেটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত জানাল আরবিআই। এ জন্য প্রথমে ৬৩টি ব্যাঙ্ককে ২৫০৩৫ কোটি টাকা দেওয়া হবে।

 

খেলা

  • এশীয় চ্যাম্পিয়নশিপে চিনের অ্যাথলিটদের ভিসা দিল না ভারত। করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় এই পদক্ষেপ বলে জানা গেল।
  • আই লিগে অ্যারোজকে ৩-১ গোলে হারিয়ে দিল ইস্টবেঙ্গল। শুরুতে পিছিয়ে থেকেও জয় ছিনিয়ে নিল তারা। উঠে এল লিগে পয়েন্টের তালিকায় অষ্টম স্থানে।
  • ‘উত্তর আয়ারল্যান্ডের এবং ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সর্বকালের শ্রেষ্ঠ গোলরক্ষক’ হ্যারি গ্রেগ (৮৭) প্রয়াত হলেন। ১৯৫৭ সালের ৬ ফেব্রুয়ারি মিউনিখ বিমান বন্দরে বিমানদুর্ঘটনায় নিজে রক্তাক্ত হয়েও কয়েকজন অগ্নিদগ্ধ সহযাত্রীকে প্রাণে বাঁচিয়েছিলেন তিনি। এ জন্য গ্রেগকে ‘নায়ক’ বলে ডাকা হত।