রাজ্যে ২৪৩ হোমিওপ্যাথিক ডাক্তার নিয়োগে প্রথমে লিখিত পরীক্ষা, কীধরনের

771
0
medical officer recruitment
Doctor in front of a bright background

রাজ্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দপ্তরের অধীনে ওয়েস্ট বেঙ্গল হেলথ সার্ভিসে ২৪৩ জন হোমিওপ্যাথিক মেডিকেল অফিসার নিয়োগের জন্য (Advertisement No. R/HMO./78(1)/1/2019) প্রথমে একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে স্থির হয়েছে। পরীক্ষার স্থান-কাল পরে যথাসময়ে জানানো হবে।

৩০০ নম্বরের ৯০ মিনিটের এমসিকিউ টাইপের পরীক্ষা। প্রশ্ন হবে কেবল ইংরেজিতে, হোমিওপ্যাথি ব্যাচেলর ডিগ্রির ১২টি বিষয় থেকেই প্রশ্ন হতে পারে। প্রতি প্রশ্নে সমান নম্বর, প্রতি ভুল উত্তরের জন্য কাটা যাবে এক-তৃতীয়াংশ, অর্থাৎ প্রতি ৩টি ভুলের জন্য ১ নম্বর খোয়া যাবে। উত্তর না করলে অবশ্য তার জন্য এই শাস্তি নেই। এই পরীক্ষায় সফল হলে যোগ্যতা ইত্যাদির প্রমাণপত্র যাচাই করা হবে, ইন্টারিভিউয়ে ডাকা হবে।

মূলপর্বের জন্য মোট বরাদ্দ ১০০ নম্বর। এইরকম: (১) বিএইচএমএস পরীক্ষার ১ম-৪র্থ সব বছর মিলিয়ে) শতকরা নম্বরের ওপর ৭৫ নম্বর (মোট শতকরা নম্বরের থেকে কোনো সাপ্লিমেন্টারি থাকলে তার প্রতিটির জন্য ০.৫ নম্বর বাদ যাবে, যেমন কেউ মোট ৬৫% নম্বর পেয়ে দুটি সাপ্লিমেন্টারি থাকলে ধরা হবে ৬৫-০.৫x২=৬৪%)। শতকরা নম্বর ধরা হবে ৫০.০০%-৫৫.৯৯=৬০, ৫৬.০০-৬৫.৯৯=৬৫, ৬৬.০০-৭৫.৯৯=৭০, ৭৬.০০-৯৯.৯৯=৭৫ হারে। (২) এমডি (হোমিও) পিজি ছাত্র হিসাবে ১ম বর্ষে হাউসজব/হাউস স্টাফ/হাউস ফিজিশিয়ানশিপ সম্পূর্ণ করে থাকলে তা ৬ মাসের হলে ২.৫ নম্বর, ১ বছরের হলে ৫ নম্বর। (৩) হোমিওপ্যাথিতে কোনো সরকারি/আয়ুষ দপ্তরের অধীন বা অ্যাফিলিয়েটেড প্রতিষ্ঠান বা সংস্থায় ক্লিনিক্যাল, টিচিং, রিসার্চের পুরো সময়ের বা চুক্তিভিত্তিক কাজের অভিজ্ঞতা থাকলে প্রতি সম্পূর্ণ বছরের জন্য ১ নম্বর কিন্তু সর্বাধিক ৫ নম্বর। আংশিক সময়ের বা গেস্ট ফ্যাকাল্টি হিসাবে কাজ বা আরবিএসকে, এনআরএসকে-র অধীনে আয়ুষ মন্ত্রকের কাজ ধরা হবে না)। (৪) ইটারভিউ ১৫ নম্বর।

রাজ্য স্বাস্থ্য নিয়োগ পর্ষদের এই সংযোজনী বিজ্ঞপ্তি (NO: R/HMO/78(1)/1/2019) দেখা যাবে এই লিঙ্কে: https://www.wbhrb.in/resume/addendum_notice_HMO.pdf