বিএসএফে ৩১৭ এসআই, হেড কনস্টেবল ও কনস্টেবল নিয়োগ

965
0
bsf recruitment 2022

বর্ডার সিকিউরিটি ফোর্সের ওয়াটার উইংয়ে ৩১৭ জন এসআই (মাস্টার, ইঞ্জিন ড্রাইভার, ওয়ার্কশপ), হেড কনস্টেবল (মাস্টার, ইঞ্জিন ড্রাইভার, ওয়ার্কশপ) ও কনস্টেবল (ক্রু) নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করা হবে ডিরেক্ট রিক্রুটমেন্ট এগজামিনেশন ২০২০-এর মাধ্যমে।

যোগ্যতা: এসআই (মাস্টার): ১০+২ বা সমতুল এবং সেন্ট্রাল বা স্টেট ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটি বা মারকেনটাইল মেরিন দপ্তরের ইস্যু করা সেকেন্ড ক্লাস মাস্টার সার্টিফিকেট।

এসআই (ইঞ্জিন ড্রাইভার): ১০+২ বা সমতুল সঙ্গে সেন্ট্রাল বা স্টেট ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটি বা মারকেনটাইল মেরিন দপ্তরের ইস্যু করা ফার্স্ট ক্লাস ইঞ্জিন ড্রাইভার সার্টিফিকেট।

এসআই (ওয়ার্কশপ): মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর ডিগ্রি অথবা মেকানিক্যাল/ মেরিন/ অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের ডিপ্লোমা।

হেড কনস্টেবল (মাস্টার): ম্যাট্রিকুলেশন সঙ্গে সেরাঙ্গ সার্টিফিকেট।

হেড কনস্টেবল (ইঞ্জিন ড্রাইভার): ম্যাট্রিকুলেশন সঙ্গে সেকেন্ড ক্লাস ইঞ্জিন ড্রাইভার সার্টিফিকেট।

হেড কনস্টেবল (ওয়ার্কশপ): ম্যাট্রিকুলেশন সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই ডিপ্লোমা।

কনস্টেবল (ক্রু): ম্যাট্রিকুলেশন সঙ্গে বোট অপারেশনের এক বছরের অভিজ্ঞতা এবং সাঁতার জানতে হবে।

সবক্ষেত্রেই ১৬ মার্চ ২০২০ তারিখের মধ্যে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে।

বয়স: এসআই (মাস্টার ও ইঞ্জিন ড্রাইভার) পদে বয়স হতে হবে ২২-২৮ বছরের মধ্যে। বাকি সবকটি পদে বয়স হতে হবে ২০-২৫ বছরের মধ্যে। বয়স সম্পূর্ণ হতে হবে ১৬ মার্চ ২০২০ তারিখের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতন: এসআই পদে লেভেল ৬ অনুযায়ী ৩৫৪০০-১১২৪০০ টাকা। হেড কনস্টেবল পদে লেভেল ৪ অনুযায়ী ২৫৫০০-৮১১০০ টাকা এবং কনস্টেবল পদে লেভেল ৩ অনুযায়ী ২১৭০০-৬৯১০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট, ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট, ট্রেড টেস্ট, মেডিকেল পরীক্ষা ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

পরীক্ষার ফি: এসআই পদের জন্য ২০০ টাকা ও বাকি পদগুলির জন্য পরীক্ষার ফি ১০০ টাকা।

তপশিলি জাতি/ উপজাতি ও প্রাক্তন সেনাকর্মীদের ফি দিতে হবে না। আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। www.bsf.nic.in এবং www.bsf.gov.in ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। পূরণ করা আবেদনপত্র, নিজের নাম ঠিকানা লেখা ৪১ টাকার ডাকমাশুল যুক্ত দুটো খাম ও যাবতীয় প্রমাণপত্রাদির স্ব-প্রত্যয়িত জেরক্স নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি পৌঁছতে হবে আগামী ১৬ মার্চের মধ্যে। খামের উপরে লিখতে হবে ‘APPLICATION FOR THE POST OF SI (MASTER), SI (ENGINE DRIVER), SI (WORKSHOP), HC (MASTER), HC (ENGINE DRIVER), HC (WORKSHOP) & CT (CREW) IN BSF WATER WING EXAMINATION 2020’.

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: কলকাতা (সেন্টার কোড ০১): ডিমান্ড ড্রাফট কাটতে হবে IG BSF South Bengal-এর অনুকূলে, প্রদেয় হবে SBI Chinar Park, Kolkata, Code No 11542. আবেদনপত্র পাঠাতে হবে The Inspector General, Ftr HQ BSF South Bengal, Action Area-II E, New Town, Rajarhat, Kolkata (West Bengal), Pin- 700161 ঠিকানায়। অন্যান্য সেন্টারের ঠিকানা সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।

http://www.bsf.nic.in/doc/recruitment/r0118.pdf লিঙ্কে গিয়ে আবেদনপত্রের বয়ান সহ সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।