কারেন্ট অ্যাফেয়ার্স ২০ ফেব্রুয়ারি ২০২০

506
0

আন্তর্জাতিক

  • জার্মানিতে ফ্রাঙ্কফুর্ট থেকে ২৫ কিমি দূরে হানাউ শহরে টোবিয়াস আর নামে এক আততায়ীর গুলিতে ১০ জনের মৃত্যু হল। অতি দক্ষিণপন্থী ওই যুবক বন্দুক নিয়ে ‘মিডনাইট’ এবং ‘এরিনা বার অ্যান্ড কাফে’ নামে দুটি পানশালায় এলোপাতাড়ি হামলা চালায়। এই ঘটনায় জাতিবিদ্বেষ রয়েছে বলে পুলিশের দাবি। নিজের মাকে হত্যা করে পরে সেও আত্মঘাতী হয়েছে।
  • চিনে করোনা ভাইরাসে এ পর্যন্ত মোট ২০১৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। অন্যদিকে জাপানে বন্দরে দাঁড় করিয়ে রাখা ‘ডায়মন্ড প্রিন্সেস’ জাহাজের দুইজন যাত্রীর করোনা সংক্রমণে মৃত্যু হল। জাহাজের ৬২৯ জন যাত্রী করোনা ভাইরাস সংক্রমণের কবলে পড়েছেন। এরই মধ্যে সায়েন্স জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করলেন, যে-প্রোটিনকে হাতিয়ার করে এই ভাইরাস মানব শরীরে ঘাতক হয়ে উঠছে তা চিহ্নিত করা গেছে।
  • প্রায় এক দশক আগে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় সমালোচনার মুখে শ্রীলঙ্কা সরকার উল্লেখ্য শ্রীলঙ্কার সেনা বাহিনীর সঙ্গে এলটিটিই সন্ত্রাসবাদীদের সংঘর্ষে কুড়ি হাজার নিখোঁজ মানুষকে ‘মৃত’ বলে ঘোষণা করা হল। প্রায় তিন দশক আগে  শ্রীলঙ্কায় এলটিটিইর সন্ত্রাসবাদীদের সঙ্গে সেনার সংঘর্ষে প্রায় লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছিল এবার এই কুড়ি হাজার নিখোঁজদের ও ‘মৃত’ বলে জানালেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে। সে সময়ে তিনি ছিলেন প্রতিরক্ষা সচিব।

 

জাতীয়

  • রাজস্থানের নাগৌর জেলার করনু গ্রামে দুজন দলিত যুবকের উপর পৈশাচিক অত্যাচারের ছবি সামনে এল। চুরির অভিযোগে এই অত্যাচার চালানো হয় তাঁদের উপর। এই ঘটনায় একটি পেট্রোল পাম্পের ৭ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
  • সুপ্রিম কোর্ট নিযুক্ত মধ্যস্থকারীদের সঙ্গে শাহিনবাগে অবস্থানরতাদের দ্বিতীয় দিনের আলোচনায় কোনো সমাধানসূত্র বেরোল না।

 

বিবিধ

  • একটি দেশে শিশুরা সামাজিক ভাবে কতটা সুরক্ষিত, তাদের শিক্ষা ও স্বাস্থ্যের অধিকার প্রভৃতি বিষয় নিয়ে ১৮০টি দেশে সমীক্ষা চালিয়ে ‘ফ্লারিশিং ইনডেক্স’ প্রকাশ করা হল। ইউনিসেফ, হু এবং ল্যানসেট মেডিকেল পত্রিকার করা এই সূচকে প্রথম দশটি দেশ হল নরওয়ে, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, ফ্রান্স, আয়ারল্যান্ড, ডেনমার্ক, জাপান, বেলজিয়াম, আইসল্যান্ড এবং ব্রিটেন। ভারতের স্থান ১৩৩। অন্যদিকে মাথাপিছু কার্বন নিঃসরণের নিরিখে স্থিতিশীলতার সূচকে ভারতের ক্রম হল ৭৭।

 

খেলা

  • ইএসপিএন–এর বিচারে ২০১৯ সালে বর্ষসেরা পুরুষ ও মহিলা ক্রীড়াবিদ, বর্ষসেরা কোচ, বর্ষসেরা প্রত্যাবর্তনের পুরস্কার জিতলেন যথাক্রমে সৌরভ চৌধুরী, পিভি সিন্ধু, গোপী চাঁদ এবং কোনেরু হাম্পি। জীবনকৃতি পুরস্কার পেলেন রণবীর সিং সিনিয়র। সিন্ধু এই নিয়ে পর-পর ৩ বার এই পুরস্কার পেলেন।
  • এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ৬৮ কেজি বিভাগে সোনা জিতলেন ভারতের দিব্যা কাকরান। ৫৯ কেজিতে সরিতা মোর ও ৫৫ কেজি বিভাগে পিঙ্কি সোনা জিতলেন।