fbpx

BREAKING NEWS : কেন্দ্রীয় সরকারে মাধ্যমিক, উচ্চমা:, স্নাতক যোগ্যতায় ১৩৫৫


কেন্দ্রীয় সরকারে সেন্ট্রাল স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে সিলকেশনে  ৫১৮ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মাধ্যমিক লেভেল, উচ্চমাধ্যমিক লেভেল ও গ্র্যাজুয়েট লেভেলের এই পদগুলির জন্য যে-কোনো ভারতীয় নাগরিক আবেদন করতে পারবেন।  বিজ্ঞপ্তি নম্বর– Phase-VIII/2020/Selection Posts, File No: 15/০৩/201 -RHQ (Vol-II),

যোগ্যতা: পদ অনুযায়ী মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক বা তদূর্ধ্ব হতে হবে।  প্রাথীদের প্রথমে ওয়ানটাইম রেজিস্ট্রেশন সেরে (যাঁদের এসএসসির নতুন ওয়েবসাইটে আগে রেজিস্ট্রেশন আছে তাঁদের নতুন রেজিস্ট্রেশন দরকার নেই) রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রোফাইলে ঢোকার পর সেখানে আলাদা-আলাদা পদ অনুযায়ী শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার বিস্তারিত বিবরণ দেওয়া থাকবে।

বয়সসীমা: যোগ্যতা মান অনুযায়ী বয়স হিসাব করা হবে ১ জানুয়ারি, ২০২০র ভিত্তিতে। নির্ধারিত বয়সসীমা ছাড়াও সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। বয়সের নিম্নসীমা ১৮, উর্দ্ধসীমা পদ অনুযায়ী পরিবর্তিত।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। একজন এক দরখাস্তে একটি পদের জন্য আবেদন করতে পারবেন। একাধিক পদের জন্য আবেদন করতে হলে আলাদা করে করতে হবে ও আলাদা করে আবেদন ফি দিতে হবে। অনলাইন আবেদন চলবে আগামী ২০ মার্চ পর্যন্ত।

অনলাইনে আবেদন করার আগে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় একটি রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড পাবেন, সেটি লিখে রাখবেন, তারপর সেই আইডি ও পাসওয়ার্ড দিয়ে আবার লগইন করে সম্পূর্ণ অনলাইন আবেদন করার পর আবেদন পত্রের প্রিন্ট-আউট নিজের কাছে রাখবেন। আবেদন পত্র পূরণ করার সময় ২০ থেকে ৫০ কেবির মধ্যে ছবি ও ১০ থেকে ২০ কেবির মধ্যে স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে।

এসএসসি ওয়েবসাইটে গিয়ে লগ ইন সেকশানে “রেজিস্টার নাউ” অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন শুরু করতে হবে। যাঁরা আগে এসএসসির নতুন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করেছেন তাঁদের সেই রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়েই সরাসরি অনলাইন আবেদনে চলে যেতে পারেন।

আবেদন ফি: আবেদন ফি জেনারেল প্রার্থীদের জন্য ১০০ টাকা। অনলাইনের মাধ্যমে বা  এসবিআই চালানের মাধ্যমে ফি জমা দিতে হবে। মহিলা, এসসি, এসটি, প্রতিবন্ধী, প্রাক্তন সমরকর্মী প্রার্থীদের আবেদনের ফি লাগবে না। অনলাইনে আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২৩ মার্চ, ২০২০। চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে ২৫ মার্চ, ২০২০ তারিখ পর্যন্ত। তবে চালান ২৩ তারিখের মধ্যে বের করে রাখতে হবে।

সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি: প্রথমে থাকছে কম্পিউটার ভিত্তিক অবজেক্টিভ টাইপের (এমসিকিউ) পরীক্ষা। মাধ্যমিক/উচ্চমাধ্যমিক/গ্র্যাজুয়েশন ও তার চেয়ে বেশি যোগ্যতা— এই তিন ভাগের জন্য আলাদা-আলাদা সিলেবাসের পরীক্ষা, নিচে বলা বিষয়গুলির ওপর। শেষভাগে স্কিল টেস্ট (টাইপিং টেস্ট/ ডেটা এন্ট্রি/ কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্ট)।

কম্পিউটার বেসড এমসিকিউ পরীক্ষার সিলেবাস: জেনারেল ইন্টেলিজেন্স (৫০ নম্বর), জেনারেল আওয়্যারনেস (৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজে (৫০ নম্বর)। প্রতিটি বিভাগে ২৫টি করে প্রশ্ন আসবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর নেগেটিভ মার্কিং। সময় ৬০ মিনিট।

ইস্টার্ন রিজিয়নের প্রার্থীদের জন্য কলকাতা (সেন্টার কোড 4410), হুগলি (সেন্টার কোড 4418) ও শিলিগুড়িতে (সেন্টার কোড 4415) পরীক্ষা সেন্টার থাকবে।

 

অনলাইনে  এসএসসি  রেজিস্ট্রেশন  করার লিঙ্ক: https://ssc.nic.in/Registration/Home

যাদের রেজিস্ট্রেশন করা আছে তাদের অনলাইন আবেদন লিঙ্ক – https://ssc.nic.in/

বিস্তারিত বিজ্ঞপ্তি, এসসি/এসটি/ওবিসি সার্টফিকেটের ফরম্যাট, প্রতিবন্ধী সার্টিফিকেট ফরম্যাট ডাউনলোডের লিঙ্ক: https://ssc.nic.in/SSCFileServer/PortalManagement/UploadedFiles/notice_rhq_21022020.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *