কারেন্ট অ্যাফেয়ার্স ২১ ফেব্রুয়ারি ২০২০

373
0
Current Affairs 5th January

আন্তর্জাতিক

  • প্যারিসে সমাপ্ত হল এফএটিএফ–এর বৈঠক। বৈঠক থেকে বলা হল লস্কর ই-তৈবা এবং জইশ-ই-মহম্মদের মতো জঙ্গি সংগঠনগুলিকে অর্থসহায়তা পুরোপুরি বন্ধ না করলে কালো তালিকাভুক্ত করা হবে পাকিস্তানকে। জঙ্গিদের অর্থ সাহায্য বন্ধে যে ২৭টি পদক্ষেপ করতে তাদের বলা হয়েছিল তার মাত্র কয়েকটিতেই তারা সমর্থ হয়েছে। আগামী জুন মাস পর্যন্ত তারা ধূসর তালিকাতেই থাকছে।
  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা রজার স্টোনকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিল ওয়াশিংটনের একটি আদালত। মার্কিন ভোটে রুশ হস্তক্ষেপের তদন্তে মিথ্যাসাক্ষ্য, বিচারে বাধা দান ও সাক্ষীদের প্রভাবিত করর দায়ে এই শাস্তি দেওয়া হল তাকে।
  • চিনে মোট ২২৩৬ জনের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণে। উহানের চিকিৎসক লি ওয়েনলিয়াংও এই ভাইরাসের সংক্রমণে প্রাণ হারালেন। চিনে এই নিয়ে ৮ জন চিকিৎসক স্বাস্থ্যকর্মী এই সংক্রমণে প্রাণ হারালেন। দক্ষিণ কোরিয়াও দ্বিতীয় কোনো ব্যক্তি এই করোনা ভাইরাসের সংক্রমণে প্রাণ হারালেন। এই প্রথম ইজরায়েলের কোনো নাগিরক করোনাভাইরাসে আক্রান্ত হলেন।

 

জাতীয়

  • মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ২৪টি এমএইচ ৬০ রোমিও সি হক মাল্টি রোল হেলিকপ্টার কিনবে ভারত। জলের তলায় থাকা ডুবোজাহাজ চিহ্নিত করে এমকে ৫৪ টর্পোডো ছুড়ে তা ধ্বংস করতে সমর্থ এই কপ্টার। এজন্য ২৬০ কোটি ডলার খরচ হব। কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি এই প্রস্তাব অনুমোদন করল। ভারত মহাসাগরে চিনের মোকাবিলায় এই অস্ত্রসম্ভার দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
  • পশ্চিমবঙ্গ ক্যাডারের অবসরপ্রাপ্ত আইএএল অফিসার অমরজিৎ সিনহা ও ভাস্কর খুলবে প্রধানমন্ত্রীরর উপদেষ্টা পদে নিযুক্ত হলেন।

বিবিধ

  • রেকর্ড উচ্চতায় উঠল সোনার দাম। ৫ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়েছে ১৪৫০ টাকা। এদিন কলকাতায় ২৪ ক্যারাট ১০ গ্রাম সোনার দাম হল জিএসটি সহ ৪৪২৩৩ টাকা।

 

খেলা

  • মেয়েদের টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারত ১৭ রানে হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে। আগ্রার বাসিন্দা পুনম যাদব ৪ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন। এই প্রতিযোগিতায় গত বারের চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়া।
  • প্রো হকি লিগে গতবারের চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়ার সঙ্গে রীতিমতো লড়াই করে ৪-৩ গোলে হার মানল ভারত।
  • ওয়েলিংটন টেস্টে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে ১২৫ রান করল ভারত। নিউ জিল্যান্ডের হয়ে অভিষেক ম্যাচে কাইল ডেমিসন ১৪ ওভারে ৩৮ রান দিয়ে ৩ উইকেট নিলেন। এদিন শততম টেস্ট খেলেলন রস টেলর। নিউ জিল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসাবে ক্রিকেটের ৩ ফর্মাটের প্রতিটিতেই তিনি ১০০টি করে ম্যাচ খেলার নজির গড়লেন।