কারেন্ট অ্যাফেয়ার্স ৩ মার্চ ২০২০

426
0

আন্তর্জাতিক

  • করোনা ভাইরাস পৃথিবীকে এক অজ্ঞাত বিপদের দিকে ঠেলে দিয়েছে বলে মন্তব্য করল বিশ্বস্বাস্থ্য সংস্থা। চিন ছাড়িয়ে এই সংক্রমণ এখন বিশ্বের ৬০টি দেশে অল্পবিস্তর ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একটি টাস্ক ফোর্স গঠন করলেন। সেখানে ডাক পেলেন ভারতীয় বংশোদ্ভূত সীমা বর্মা। ইতালিতেও বিভিন্ন শহরকে অবরুদ্ধ করেছে প্রশাসন। তবে পোপ ফ্রান্সিস এই সংক্রমণে আক্রান্ত নন বলে জানা গেছে। বিশ্বজুড়ে ৬০টি দেশে ৯০ হাজারেরও বেশি মানুষ এই সংক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন। ভারতে দিল্লি ও হায়দরাবাদে ২ জনের শরীরে করোনা সংক্রমণের খোঁজ পাওয়া গেছে। ভারত এরপর চিন ছাড়াও ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে আগত পর্যটকদের ভিসা বাতিল করল। ভারতীয় নৌসেনার ‘বহুপাক্ষিক মহড়া ২০২০’ স্থগিত রাখা হল।

 

জাতীয়

  • সুপ্রিম কোর্টে সিএএ মামলায় আদালতবান্ধব হিসেবে শামিল হতে আবেদন জানালেন রাষ্ট্রসংঘের মানবাধিকার সংক্রান্ত হাই কমিশনার বেরোনিকা মিচেল বাচেনে খেজিয়া। কেন্দ্রীয় সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে, রাষ্ট্রের অভ্যন্তরীণ কোনো বিষয়ে কোনো বিদেশি পক্ষ হস্তক্ষেপ করতে পারে না।
  • প্রাক্তন কেন্দ্রীয় অর্থসচিব সুভাষচন্দ্র গর্গ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর পরামর্শদাতা হিসেবে নিযুক্ত হয়েছেন।
  • জলদাপাড়া জাতীয় অরণ্যের ০.৭৫ বর্গ কিলোমিটার এলাকা অগ্নিদগ্ধ হল।

 

বিবিধ

  • ইন্ডিয়ান রেলওয়ে ফিনান্স কর্পোরেশনকে প্রথমবার বাজারে শেয়ার ছাড়ার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার।
  • জানা গেল, কমনওয়েলথ পয়েন্ট অব নাইট পুরস্কার পাচ্ছেন অসমের পরিবেশ কর্মী যাদব পায়েঙ। জোরহাটের কাছে ব্রহ্মপুত্রের বালিচরের ১৩৬০ হেক্টর জমিকে তিনি অরণ্যের চেহারা দিতে অসামান্য কৃতিত্ব দেখিয়েছেন।

 

খেলা

  • কর্নাটককে সরাসরি ১৭৪ রানে হারিয়ে রঞ্জি ট্রফির ফাইনালে উঠল বাংলা। ১৩ বছর পর বাংলা এই প্রতিযোগিতার ফাইনালে খেলবে। ইডেন গার্ডেন্সে কর্নাটককে হারাতে কাজে লেগেছে ঈশান পোড়েলের ৫ উইকেট, মুকেশ কুমারের ৬ উইকেট, অনুষ্টুপ মজুমদারের শতরান। কোচ অরুণলাল নিজেও বাংলার হয়ে রঞ্জি ফাইনালে খেলেছিলেন। অতীতে ১৯৯০ সালে একবার মাত্র রঞ্জি ট্রফি জিতেছিল বাংলা। প্রসঙ্গত, বাংলা দুই ইনিংসে করে ৩০২ ও ১৬১ রান। কে এল রাহুলদের দল দুই ইনিংসে করে ১২২ এবং ১৭৭ রান। বাংলা দলকে নেতৃত্ব দিয়েছেন অভিমন্যু ঈশ্বরন। ম্যান অব দ্য ম্যাচ হলেন অনুষ্টুপ।
  • আই লিগে গোকুলম এফসি-ইস্টবেঙ্গল ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকল।
  • হকির বর্ষসেরা পুরুষ ও মহিলা খেলোয়াড় নির্বাচিত হলেন যথাক্রমে মনপ্রীত সিং ও রানি রামপাল। তাঁদের এই পুরস্কার দেবে হকি ইন্ডিয়া।