রাজ্যের সমবায় ব্যাঙ্কগুলিতে ৫৬ ক্লার্ক, অ্যাসিস্ট্যান্ট, ম্যানেজার

2013
0
Clerical Assistant Recruitment

রাজ্যের ৬টি কো-অপারেটিভ ব্যাঙ্ক ও ১টি কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটিতে ৫৬ জন ক্লার্ক, ব্যাঙ্ক অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট কাম ক্যাশিয়ার কাম সুপারভাইজার, অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট, ফিল্ড সুপারভাইজার ও জুনিয়র অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস কমিশন। বিজ্ঞপ্তি নম্বর: ০১/২০২০। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: ক্রমিক সংখ্যা ১: ক্লার্ক গ্রেড থ্রি (মুর্শিদাবাদ ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড): ১৩ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, ওবিসি এ ২, ওবিসি বি ১)।

ক্রমিক সংখ্যা ২: ব্যাঙ্ক অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি (বর্ধমান সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড): ৩৪ (অসংরক্ষিত ১৮, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৪, ওবিসি বি ৩)।

ক্রমিক সংখ্যা ৩: অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার গ্রেড টু বি (উত্তর ২৪ পরগনা কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিমিটেড): ২ (অসংরক্ষিত ১, ওবিসি বি ১)।

ক্রমিক সংখ্যা ৪: অ্যাসিস্ট্যান্ট কাম ক্যাশিয়ার কাম সুপারভাইজার গ্রেড থ্রি (হাওড়া ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিমিটেড): ২ (অসংরক্ষিত ১, তপশিলি জাতি ১)।

ক্রমিক সংখ্যা ৫: অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট (ওয়েস্ট বেঙ্গল সেকেন্ডারি এডুকেশন বোর্ড এমপ্লয়িজ ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড): ১ (অসংরক্ষিত)।

ক্রমিক সংখ্যা ৬: জুনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট (খড়দহ কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড): ২ (অসংরক্ষিত)।

ক্রমিক সংখ্যা ৭: ফিল্ড সুপারভাইজার (পুরুষ) গ্রেড থ্রি (বর্ধমান কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিমিটেড): ১ (তপশিলি জাতি) এবং জুনিয়র অ্যাসিস্ট্যান্ট (মহিলা) গ্রেড থ্রি (বর্ধমান কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিমিটেড): ১ (ওবিসি এ ১)।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০২০ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: যে-কোনো শাখায় স্নাতক সঙ্গে বেসিক কম্পিউটার নলেজ (কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অন্তত ৬ মাসের কম্পিউটার কোর্স করে থাকতে হবে)।

বেতন: ক্লার্ক পদে ২১৫৫৯ টাকা, ব্যাঙ্ক অ্যাসিস্ট্যান্ট পদে ২৫৫৯৫ টাকা, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে ১৭৫২২ টাকা, অ্যাসিস্ট্যান্ট কাম ক্যাশিয়ার কাম সুপারভাইজার পদে ১৯০৪৭ টাকা, অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট পদে ২৫৬৪০ টাকা, জুনিয়র অফিসার অ্যাসিস্ট্যান্ট পদে ২৮৭০৮ টাকা, ফিল্ড সুপারভাইজার (পুরুষ) পদে প্রথম তিন বছরে প্রতি মাসে ২০০০০ টাকা ও পরে ২৫০৬৮ টাকা এবং জুনিয়র অ্যাসিস্ট্যান্ট (মহিলা) পদে প্রথম তিন বছরে প্রতি মাসে ২০০০০ টাকা এবং পরে মাসে ২৪৯৬৮ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, কম্পিউটার টেস্ট ও নথিপত্র যাচাইয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় দুটি পেপার থাকবে, পেপার ওয়ানে ১০০ নম্বরের মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন— কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, রিজনিং ও জেনারেল অ্যাওয়্যারনেস বিষয়ে, সময় ১ ঘণ্টা ৩০ মিনিট, নেগেটিভ মার্কিং থাকবে। কোয়ালিফাইং মার্কস ৩০। পেপার টুতে ইংরেজি ও বাংলা ভাষা, ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলে কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড সময়মতো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

পরীক্ষার ফি: ২০০ টাকা (পরীক্ষার ফি ১০০ টাকা+প্রসেসিং ফি ৪০ টাকা)। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের প্রসেসিং ফি বাবদ শুধমাত্র ৪০ টাকা দিতে হবে। সবক্ষেত্রেই আবেদনের ফি-এর সঙ্গে বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://www.webcsc.org/ ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি (৫০ কেবির মধ্যে), স্বাক্ষর (৫০ কেবির মধ্যে), বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ (৫০ কেবির মধ্যে) ও যাবতীয় প্রমাপত্রাদি স্ক্যান করে রাখতে হবে। অনলাই্ন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে এগুলি আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৩ এপ্রিল রাত ১১.৫৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য উপরোক্ত ওয়েবসাইট থেকে জানা যাবে।

http://www.webcsc.org/doc/Advt_corrected_120200001.pdf লিঙ্কে গিয়ে সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

 

রাজ্য সমবায় ব্যাঙ্কগুলিতে নানাপদে আবেদনের তারিখ বাড়ল