কারেন্ট অ্যাফেয়ার্স ৬ মার্চ ২০২০

528
0
12th September Current Affairs

আন্তর্জাতিক

  • গত ছ বছরে ভূমধ্যসাগর পেরোতে গিয়ে মৃত্যু হয়েছে অন্তত ২০ হাজার শরণার্থীর। ইউরোপে প্রবেশের চেষ্টা করেছেন ১৩ লক্ষ মানুষ। একটি রিপোর্টে এই তথ্য উল্লেখ করল রাষ্ট্রসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা।
  • বিশ্বে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ১ লক্ষ অতিক্রম করল। সংক্রমণ ছড়াল ৯০টি দেশে। সার্বিয়া, ভ্যাটিকান সিটি, ভুটান, ক্যামেরুনে প্রথম সংক্রমণ ধরা পড়ল। নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ডে প্রথম করোনাভাইরাস সংক্রমণে মৃত্যুর ঘটনা ঘটল। ২ জনের মৃত্যুর ঘটনা ঘটল অস্ট্রেলিয়ায়। এই সংক্রমণে বিশ্বে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ৩৪৫৬। এর মধ্যে কেবল চিনেই প্রাণ হারিয়েছেন ৩০৪২ জন। ভুটানে যাওয়া এক মার্কিন পর্যটকের শরীরে এই সংক্রমণ ধরা পড়ল।

জাতীয়

  • দিল্লিতে হিংসায় মৃতের সংখ্যা ৫০ ছাড়াল। এই ঘটনায় পরিস্থিতি আঁচ করে যথেষ্ট সংখ্যক পুলিশকর্মী মোতায়েন না করার জন্য উত্তর-পূর্ব দিল্লির কর্মরত আধিকারিকদেরই দায়ী করল দিল্লি পুলিশ।
  • দেশে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা হল ৩১। দিল্লির স্কুলে সকালের প্রার্থনা বন্ধ রাখা হয়েছে। সংক্রমণের আশঙ্কায় শান্তিনিকেতনে এবারের দোল উৎসব বাতিল করে দিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। বাতিল করা হল দিল্লিতে অনুষ্ঠিতব্য শ্যুটিং বিশ্বকাপ।

বিবিধ

  • বেসরকারি ইয়েস ব্যাঙ্কের টালমাটাল অবস্থা সামলাতে পরিকল্পনার খসড়া প্রকাশ করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। এই পরিকল্পনা অনুযায়ী ইয়েস ব্যাঙ্কের ৪০ শতাংশ মালিকানা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া কিনে নেবে। ঢেলে সাজানো হবে ব্যাঙ্কের পরিচালন পর্ষদ। প্রসঙ্গত, অনাদায়ী হাজার কোটি টাকার ঋণের জন্যই সংকটের সম্মুখীন ব্যাঙ্কটি। যে-সব সংস্থা ঋণ মেটায়নি তাদেরই চড়া সুদে আরও ঋণ মকুবের অভিযোগ উঠেছে সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রাক্তন সিইও রানা কাপুরের বিরুদ্ধে। প্রসঙ্গত, এই ব্যাঙ্কেই পুরীর জগন্নাথ দেবের নামে ৪৪৫ কোটি টাকা জমা হয়েছে।

খেলা

  • সিলেটে জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের ম্যাচে বাংলাদেশের লিটন দাস করলেন ১৭৬ রান। তামিল ইকবালের ১০৮ রানের রেকর্ড ভেঙে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রান করলেন তিনি। জিম্বাবোয়েকে ৩-০ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ।
  • ডেভিস কাপে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে টাইয়ে ভারত দুটি ম্যাচেই পরাস্ত হল।