fbpx

কলকাতা পুরসভায় ২০১ শিক্ষক-শিক্ষিকা


কলকাতা পুরসভার প্রাথমিক স্কুলগুলির জন্য ইংরেজির ১৪৯ জন, হিন্দির ১৯ জন ও উর্দুর ৩৩ জন শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হবে। এই নিয়োগের Advertisement No 10 of 2020.

শূন্যপদের বণ্টন: ইংরেজির মোট ১৪৯টি পদের মধ্যে অসংরক্ষিত ৬৮, অসংরক্ষিত কৃতী খেলোয়াড় ৩, অসংরক্ষিত প্রাক্তন সমরকর্মী ৫, অসংরক্ষিত শারীরিক প্রতিবন্ধী ৫ (এর মধ্যে ২ জন দৃষ্টিহীন ও কমদৃষ্টির প্রতিবন্ধী, ২ জন শ্রবণ প্রতিবন্ধী, ১ জন লোকোমোটর বা সেরিব্রাল প্যালসি), তপশিলি জাতি ৩১, তপশিলি জাতি প্রাক্তন সমরকর্মী ২, তপশিলি উপজাতি ৯, ওবিসি-এ ১৫, ওবিসি-বি ১১। হিন্দির ১৯টি পদের মধ্যে অসংরক্ষিত কৃতী খেলোয়াড় ১, অসংরক্ষিত প্রাক্তন সমরকর্মী ১, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ৩, ওবিসি-এ ২, ওবিসি-বি ৫। উর্দুর মোট ৩৩টি পদের মধ্যে পুরুষদের তপশিলি জাতি ১২, তপশিলি উপজাতি ৪, ওবিসি-এ ১৫, ওবিসি-বি ১১, অসংরক্ষিত কৃতী খেলোয়াড় ১, অসংরক্ষিত প্রাক্তন সমরকর্মী ১, মহিলাদের তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ১, ওবিসি-এ ১, অসংরক্ষিত শ্রবণ প্রতিবন্ধী ১।

যোগ্যতা: তিন পদের জন্যই যোগ্যতা দরকার (১) (ক) মোট অন্তত ৫০% নম্বর সহ উচ্চমাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে এনসিটিই অনুমোদিত ২ বছরের ডিপ্লোমা এলিমেন্টারি এডুকেশনে (ডিএলএড)। অথবা (খ) ৫০% নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ, সঙ্গে ৪ বছরের ব্যাচেলর অব এলিমেন্টারি এডুকেশন (বিএলএড)। অথবা (গ) মোট অন্তত ৫০% নম্বর সহ উচ্চমাধ্যমিক/সমতুল পাশ, সঙ্গে এনসিটিই অনুমোদিত ও রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়া পরিচালিত ২ বছরের ডিপ্লোমা এডুকেশনে (স্পেশ্যাল এডুকেশন)। অথবা (ঘ) গ্র্যাজুয়েট ডিগ্রি সহ এলিমেন্টারি এডুকেশনে ২ ডিপ্লোমা। এবং (২) যে ভাষামাধ্যমে পড়ানোর জন্য আবেদন করবেন সেই ভাষা উচ্চমাধ্যমিক/সমতুল  স্তরে ১ম বা ২য় ভাষা হিসাবে নিয়ে তাতে পাশ করে থাকতে হবে (ইংরেজি বিষয়ের পদের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক/সমতুল পর্যন্ত বরাবর ১ম ভাষা হিসাবে নিয়ে থাকতে হবে অথবা ইংরেজিতে অনার্স/মাস্টার ডিগ্রি থাকতে হবে)। এবং (৩) মাধ্যমিক/সমতুল পরীক্ষায় অন্যতম বিষয় হিসাবে ইংরেজি ও অঙ্ক নিয়ে পড়ে থাকতে হবে। এবং (৪) রাজ্য বা কেন্দ্রের টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট) উত্তীর্ণ হতে হবে।

বয়স: ১-১-২০২০ তারিখের হিসাবে ১৮ থেকে ৪০-এর মধ্যে বয়স হতে হবে। রাজ্যের তপশিলি প্রভৃতি প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রার্থী বাছাই পরীক্ষার ধরন-ধারণ ও সিলেবাস যথাসময়ে কর্পোরেশনের ওয়েবসাইটে (www.mscwb.org) জানানো হবে।

আবেদনের ফি: আবেদনের ফি ব্যাঙ্ক চালান ডাউনলোড করে নগদে জমা দিলে সাধারণ ও ওবিসি প্রার্থীদের দিতে হবে ১৫০ টাকা, সঙ্গে প্রসেসিং ফি হিসাবে ৫০ টাকা ও ব্যাঙ্কচার্জ ২০ টাকা। তপশিলি ও প্রতিবন্ধী প্রার্থীদের দিতে হবে কেবল প্রসেসিং ফি হিসাবে ৫০ টাকা ও ব্যাঙ্কচার্জ ২০ টাকা। চালান ডাউনলোড করে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনো শাখায় ব্যাঙ্কের সময়ের মধ্যে জমা দিতে হবে, 0088010367936 অ্যাকাউন্টে। অথবা অনলাইনেও দিতে পারেন বিলডেস্কে (Indiaideas.com Limited)।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে কেবল অনলাইনে, www.mscwb.org ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন রেজিস্ট্রেশন ও চালান ডাউনলোড করা যাবে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত, রেজিস্ট্রেশনের পর ব্যাঙ্কে টাকা জমা দেওয়া যাবে ১৬ এপ্রিল পর্যন্ত, তারপর সেই জমা দেবার প্রয়োজনীয় তথ্যাদি অনলাইন আবেদনের ফর্মে আপডেট করে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করা যাবে ১৭ এপ্রিলের মধ্যে।

এই নিয়োগ বিজ্ঞপ্তি দেখা যাবেই এই লিঙ্কে:

https://www.mscwb.org/home/download/Y1p4V210WStJc1dvUmxsSEIrbWJCSHJjQVF3WklOUzhYam96Y3RuQVo5Y0lBV2ZRVGJKajhXbXZhQ3p6elFHaTcyaU1lRXJHVy9EdlA5UUZRRE8wRnlmZWphN0dWMWx0K0ZzOUR1TldXMi9DdlZ6cTRQMkZzekk3TklCTm8vQ1I=

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *