আইবিপিএসে ফ্যাকাল্টি, অ্যাসোশিয়েট, প্রোগ্রামার, অ্যানালিস্ট, হিন্দি অফিসার

1226
0
IBPS Exam calendar 2024

আইবিপিএসের জন্য একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে-কোনো ভারতীয় নাগরিকরা নিচের মতো যোগ্যতা ও অভিজ্ঞতা থাকলে আবেদন করতে পারবেন।

শূন্যপদ — প্রফেসর ২, অ্যাসোশিয়েট প্রফেসর ২, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ৪, ফ্যাকাল্টি রিসার্চ অ্যাসোশিয়েট ৫, রিসার্চ অ্যাসোশিয়েট ৫, রিসার্চ অ্যাসোশিয়েট টেকনিক্যাল ১, হিন্দি অফিসার ৩, অ্যানালিস্ট প্রোগ্রামার- উইন্ডোজ ২, অ্যানালিস্ট প্রোগ্রামার- লিনাক্স ১, আইটি অ্যাডমিনিস্ট্রেটর ১, প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট ৩।

যোগ্যতা ও বয়সসীমা —

প্রফেসর: ইন্ডাস্ট্রিয়াল সাইকোলজি/ অর্গানাইজেশনাল সাইকোলজি/ এডুকেশনাল মেজারমেন্ট / সাইকোলজিক্যাল মেজারমেন্ট/ সাইকোমেট্রিক্স / এইচআর নিয়ে পিএচডি এবং পোস্ট গ্র্যাজুয়েশন, ৫৫% নম্বর  থাকতে হবে। বয়সসীমা ৪৭ থেকে ৫৫ বছর। ১২ বছরের পোস্ট কোয়ালিফিকেশন কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

অ্যাসোশিয়েট প্রফেসর: সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে পিএইচডি, পোস্ট গ্র্যাজুয়েশন ৫৫%  নম্বর সহ থাকতে হবে। বয়সসীমা ৪২ থেকে ৫০ বছর। ৮ বছরের পোস্ট কোয়ালিফিকেশন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর: সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে পিএইচডি, পোস্ট গ্র্যাজুয়েশন ৫৫%  নম্বর সহ থাকতে হবে। বয়সসীমা ৩২ থেকে ৪৫ বছর। ৫ বছরের পোস্ট কোয়ালিফিকেশন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

ফ্যাকাল্টি রিসার্চ অ্যাসোশিয়েট: সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে পিএইচডি, পোস্ট গ্র্যাজুয়েশন ৫৫%  নম্বর সহ থাকতে হবে। বয়সসীমা ২৭ থেকে ৪০ বছর।

রিসার্চ অ্যাসোশিয়েট:  সংশ্লিষ্ট বিষয় নিয়ে পোস্ট গ্র্যাজুয়েশন যোগ্যতা। অ্যাকাডেমিক রিসার্চে ১ বছরের অভিজ্ঞতা লাগবে। বয়সসীমা ২১ থেকে ৩০ বছর।

রিসার্চ অ্যাসোশিয়েট টেকনিক্যাল: ইলেক্ট্রিকাল বা মেকানিক্যাল বা সিভিল বা ইলেক্ট্রনিক অ্যান্ড টেলিকম বা ইনস্ট্রুমেন্টেশন নিয়ে এমটেক বা এমই  অথবা কম্পিউটার সায়েন্স নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট বা এমসিএ থাকতে হবে। অ্যাকাডেমিক রিসার্চে ১ বছরের অভিজ্ঞতা লাগবে। বয়সসীমা ২১ থেকে ৩০ বছর।

হিন্দি অফিসার:  স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হিন্দি নিয়ে মাস্টার ডিগ্রি, সঙ্গে ইংলিশ মেজর সাবজেক্ট বা ইংলিশ নিয়ে মাস্টার ডিগ্রি সঙ্গে হিন্দি মেজর সাবজেক্ট বা যে-কোনো বিষয়ে মাস্টার ডিগ্রি, সঙ্গে হিন্দি মেজর সাবজেক্ট এবং ইংলিশ মাধ্যমে পড়ে থাকতে হবে বা যে-কোনো বিষয়ে মাস্টার ডিগ্রি, সঙ্গে ইংলিশ মেজর সাবজেক্ট এবং হিন্দি মাধ্যমে পড়ে থাকতে হবে। হিন্দি ট্র্যানস্লেশনে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়সসীমা ২১ থেকে ৩০ বছর।

অ্যানালিস্ট প্রোগ্রামার- উইন্ডোজ: বিই / বিটেক / এমসিএ পাশ।  ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে  ওয়েব বেসড কম্পিউটার অ্যাপ্লিকেশন   ডেভেলপিং ও ম্যানেজিং সংক্রান্ত কাজে। বয়সসীমা ২১ থেকে ৩৫।

অ্যানালিস্ট প্রোগ্রামার- লিনাক্স: বিই / বিটেক / এমসিএ। ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে  ওয়েব বেসড কম্পিউটার অ্যাপ্লিকেশন ডেভেলপিং ও ম্যানেজিং সংক্রান্ত কাজে।৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়সসীমা ২১ থেকে ৩৫।

আইটি অ্যাডমিনিস্ট্রেটর: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স নিয়ে বিই /বিটেক ডিগ্রি। আইটি সেটআপে ৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়সসীমা ২১ থেকে ৩৩বছর।

প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট: বিএসসি (আইটি বিষয়ে) বা বিএসসি (কম্পিউটার সায়েন্স)। ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।  বয়সসীমা ২১ থেকে ৩০ বছর।

আবেদন পদ্ধতি — ৩০ জুন পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করা যাবে। একজন একটি পদের জন্যেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পর ফি-রিসিট প্রিন্ট করে রেখে দিতে হবে। সারা দেশে মোট ১৮টি শহরে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে কলকাতার সেন্টার কোড ১৮।

প্রফেসর, অ্যাসোশিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য প্রাথীদের আবেদন পত্রের একটি কপি ডাকযোগে পাঠাত হবে, এই ঠিকানায়: The Division Head (Administration), Institute of Banking Personnel, IBPS House, Plot No – 166, 90 ft DP Road, Off Western Express Highway, Kandivali (East), Mumbai, 400101

অনলাইনে আবেদনের লিঙ্ক: www.ibps.in

বিজ্ঞপ্তি ও অন্যান্য তথ্য দেখে নেওয়ার ওয়েব লিঙ্ক: https://www.ibps.in/wp-content/uploads/Advertisement-Various-Posts-in-IBPS.pdf

 

 

 

IBPS, IBPS Recruitment, Central Government Job,