BREAKING : কেন্দ্রীয় পুলিশ বাহিনীগুলিতে ১৫৬৪ সাব-ইনস্পেক্টর

1404
0

দিল্লি পুলিশ ও সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সগুলিতে (সিএপিএফ) পুরুষ-মহিলা সাব-ইনস্পেক্টর নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন। মোট শূন্যপদ ১৫৬৪৷
বেতনক্রম: সাব-ইনস্পেক্টর (জেনারেল ডিউটি, গ্রুপ বি) পদে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স ও সাব-ইনস্পেক্টর (পুরুষ/ মহিলা এগজিকিউটিভ, গ্রুপ সি) পদে দিল্লি পুলিশে লেভেল ৬ অনুযায়ী মূল বেতন ৩৫৪০০-১১২৪০০ টাকা।
বয়সসীমা: ১ জানুয়ারি ২০২১ তারিখে বয়স হতে হবে ২০-২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা (বিধবা, বিবাহবিচ্ছিন্না ও আইনত পতিসঙ্গহীনারাও) নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।
শিক্ষাগত যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রি বা সমতুল পাশ (১ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে)। দিল্লি পুলিশের সাব-ইনস্পেক্টর (এগজিকিউটিভ) পদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের শারীরিক সক্ষমতার পরীক্ষার দিনের মধ্যে অবশ্যই হালকা গাড়ি এবং মোটর বাইক চালানোর লাইসেন্স পেয়ে থাকতে হবে, না থাকলে শারীরিক সক্ষমতার পরীক্ষার সুযোগ পাবেন না। ওই ড্রাইভিং লাইসেন্স যাঁদের নেই তাঁরা সিএপিএফের অন্যান্য পদের জন্য আবেদন করতে পারবেন।
শারীরিক মাপজোক: সাধারণ পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৭০ সেমি, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ৮০ সেমি এবং ফুলিয়ে ৮৫ সেমি। পার্বত্য অঞ্চলের সাধারণ পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৬৫ সেমি, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ৮০ সেমি এবং ফুলিয়ে ৮৫ সেমি। সব শ্রেণির তপশিলি উপজাতি পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ৭৭ সেমি এবং ফুলিয়ে ৮২ সেমি। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে কেবল উচ্চতা থাকতে হবে ১৫৭ সেমি, পার্বত্য অঞ্চলের মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ১৫৫ সেমি। তপশিলি উপজাতি মহিলা প্রার্থীদের উচ্চতা থাকতে হবে ১৫৪ সেমি। সব প্রার্থীদের ক্ষেত্রেই উচ্চতা অনুযায়ী উপযুক্ত ওজন থাকতে হবে। দৃষ্টি শক্তি থাকতে হবে চশমা বা কোনো প্রকার সংশোধন ছাড়া দুইচোখে ৬/৬ এবং ৬/৯। ভাঙা হাঁটু চ্যাটালো পায়ের পাতা প্রভতি কোনো প্রকার শারীরিক ত্রুটি বা প্রতিবন্ধকতা থাকলে আবেদন করা যাবে না।সুঠাম চেহারা এবং মানসিকভাবে সুস্থ সবল হতে হবে।কোনো ক্ষেত্রেই শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করবেন না। ট্যাটুর বিষয়ে কিছু বিধিনিষেধ আছে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।
শারীরিক সক্ষমতার পরীক্ষা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ১৬ সেকেন্ডে ১০০ মিটার এবং ৬.৫ মিনিটে ১.৬ কিমি দৌড়াতে হবে। ৩ বারের চেষ্টায় অন্তত ৩.৬৫ মিটার লংজাম্প দিতে হবে। ৩ বারের চেষ্টায় অন্তত ১.২ মিটার হাইজাম্প দিতে হবে। ৩ বারের চেষ্টায় অন্তত ৪.৫ মিটার শটপুট (১৬ পাউন্ড) ছুড়তে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ১৮ সেকেন্ডে ১০০ মিটার এবং ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়তে হবে। ৩ বারের চেষ্টায় অন্তত ২.৭ মিটার (৯ ফুট) লংজাম্প দিতে হবে। ৩ বারের চেষ্টায় অন্তত ০.৯ মিটার (৩ ফুট) হাইজাম্প দিতে হবে।
প্রার্থী বাছাই পদ্ধতি: সমস্ত পদের ক্ষেত্রে প্রার্থী নির্বাচন করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ইন্টারভিউ/ পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে।
আবেদনের ফি: ১০০ টাকা। ভিম ইউপিআই, নেট ব্যাঙ্কিং, ভিসা মাস্টার কার্ড, ম্যাস্ট্রো, রুপে ক্রেডিট, ডেবিট কার্ড অথবা এসবিআই চালানের মাধ্যমে স্টেট ব্যাঙ্কের যে-কোনো শাখায় ক্যাশে ফি দেওয়া যাবে। তপশিলি জাতি/ উপজাতি, প্রাক্তন সেনাকর্মীদের ফি দিতে হবে না।
আবেদনের পদ্ধতি: কেবলমাত্র অনলাইনে আবেদন করা যাবে। প্রথমে ওয়ান টাইম রেজিস্ট্রেশন করতে হবে http://ssc.nic.in ওয়েবসাইটে। এই রেজিস্ট্রেশন সারা বছরই যে-কোনো সময়ে করে রাখা যায় তখন যে রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দেওয়া হয় তার সাহায্যে স্টাফ সিলেকশন কমিশনের যে-কোনো পরীক্ষায় অনলাইন দরখাস্ত করা যায়, তখন আর আলাদা করে প্রাথমিক তথ্যাবলি ও ফটো দিতে হয় না। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১৬ জুলাই পর্যন্ত৷
দরখাস্তে তপশিলি ইত্যাদি ক্যাটেগরি নম্বর কী লিখবেন তা ফর্মের মধ্যেই বলা আছে সেইমতো লিখতে হবে। তপশিলি,  ওবিসি প্রভৃতি সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের বয়সের ছাড়ের ক্ষেত্রে সুবিধা নেওয়ার জন্য নির্দিষ্ট কলামে যে কোড নম্বর দরখাস্তে উল্লেখ করতে হবে তা হল তপশিলি (০১), ওবিসি (০২), প্রাক্তনসেনাকর্মী (০৩), দিল্লি পুলিসের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে (১৭, ১৮ ও ১৯)। অন্যান্য প্রাসঙ্গিক কোডও ওয়েবসাইটে দেওয়া আছে।
https://ssc.nic.in/SSCFileServer/PortalManagement/UploadedFiles/notice_SICPO_17062020.pdf লিঙ্কে বিস্তারিত দেখা যাবে।