ডাকবিভাগে পোস্টাল/সর্টিং অ্যাসিস্ট্যান্টের অর্ধেক শূন্যপদ পূরণ সরাসরিই

848
0
India post recruitment 2023

ডাক বিভাগে পশ্চিমবঙ্গ সার্কেলের জারি করা পোস্টাল/সর্টিং অ্যাসিস্ট্যান্টের শূন্যপদ পূরণের পদ্ধতি সংক্রান্ত সাম্প্রতিকতম সিদ্ধান্তে জানানো হয়েছে, মোট শূন্যপদের ৫০% পূরণ হবে যথারীতি বিভিন্ন বিভাগীয় পরীক্ষার মাধ্যমেই (তবে এখন থেকে স্তরভেদে কিছু পরিবর্তন ঘটিয়ে), বাকি ৫০% আগের মতোই সরাসরি প্রতিযোগিতার মাধ্যমে।

বিভাগীয় পরীক্ষার মধ্যমে নিয়োগের ক্ষেত্রে আগের মতোই প্রথমে পদোন্নতির সুযোগ পাবেন পোস্টম্যান, মেইলগার্ড, ডেসপ্যাচ রাইডার, এমটিএস ক্যাডারে কর্মরতরা। তাতে সব শূন্যপদ পূরণ না হলে সংশ্লিষ্ট রিক্রুটিং ডিভিশন/ইউনিটে কর্মরত গ্রামীণ ডাকসেবকদের মধ্যে থেকে পরীক্ষার মাধ্যমে, তাতেও শূন্যপদ বাকি রয়ে গেলে এতদিন নিয়ম ছিল আর্মি পোস্টাল সার্ভিস (এপিএস) সিলেকশনের বিভাগীয় পরীক্ষার মাধ্যমে (প্রথমে পোস্টম্যান, মেইলগার্ড, ডেসপ্যাচ রাইডার, এমটিএস ক্যাডারে কর্মরতদের মধ্যে থেকে, তাতে সম্ভব না হলে সংশ্লিষ্ট রিক্রুটিং ডিভিশন/ইউনিটে কর্মরত গ্রামীণ ডাকসেবকদের মধ্যে থেকে) নিয়োগ করার। তাতেও শূন্যপদ থাকলে পরের বছরের সরাসরি নিয়োগ পরীক্ষার মাধ্যমে। ইতিমধ্যে আর্মি পোস্টাল সার্ভিসের সাম্প্রতিক কিছু শর্ত পূরণে সমস্যা দেখা দেওয়ায় আপাতত এপিএস-এর মাধ্যমে নিয়োগ বন্ধ রাখা হবে, বিভাগীয় বাকি শূন্য পদ পরবর্তী বছরের শূন্যপদের সঙ্গে যোগ হবে।

বাকি ৫০% শূন্যপদ যথারীতি সরাসরি বিজ্ঞপ্তি দিয়ে দরখাস্ত আহবান করে পূরণ হবে।

ডাক বিভাগের নিয়োগ অধিকর্তার দপ্তরের ১৯-৬-২০২০ তারিখের সিদ্ধান্ত (W-04/3/2020-SPN-I) অনুযায়ী পশ্চিমবঙ্গ সার্কেলের গত ২১ জুলাই জারি করা এক বিভাগীয় সার্কুলারে (Rectt/R-46/RLG/2011) একথা জানানো হয়েছে। সার্কুলারটি দেখা যাবে এই লিঙ্কে: https://westbengalpost.gov.in/docs/upload/rectt_2020_07_22_PASA.pdf

সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞপ্তি বেরোলে আমাদের এই পোর্টালেও বিস্তারিত জানিয়ে দেব।

 

 

লাইভ টিভি দেখুন :      https://chetana.tv/
বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল