fbpx

রাজ্যে প্রাণী সম্পদ বিকাশ প্রশিক্ষণ, আসন ৪২০টি

পশ্চিমবঙ্গ সরকারের প্রাণী সম্পদ বিকাশ বিভাগ প্রাণী সম্পদ বিকাশ বিষয়ে প্রশিক্ষণের সার্টিফিকেট  কোর্সে (প্রাণিরক্ষক) ২০১৮ সেশনে ভর্তির জন্য দরখাস্ত নেওয়া শুরু ৮ ডিসেম্বর থেকে। ১ বছরের কোর্স। পশ্চিমবঙ্গে স্থায়ী বসবাসকারী শারীরিক ভাবে সক্ষম পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন। এক বছরের কোর্স। মোট আসন ৪২০টি।

শিক্ষাগত যোগ্যতা: মোট অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক/সমতুল পাশ। মাধ্যমিকে অ্যাডিশনাল বিষয় থাকলে তার নম্বর বাদ দিয়ে হিসাব করতে হবে।

বয়সসীমা: সাধারণ ও ওবিসি প্রার্থীদের জন্মতারিখ হতে হবে ১/ ১/ ১৯৮৭ বা তার পরে। তপশিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে  ১/ ১/ ১৯৮৪ বা তার পরে। জেলাভিত্তিক আসনসংখ্যা নির্দিষ্ট করা আছে।

পড়ার খরচ: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে অ্যাডিমিশন ফি ১৬, ৩৮০ টাকা (ভর্তি ফি ৫০০০ টাকা, লাইব্রেরি ফি ৩৩৬০ টাকা, হস্টেল সিট ভাড়া ৬০০০ টাকা, ফেরত্‌যোগ্য কশ্যান মানি ১৫০০ টাকা, আইডেন্টিটি কার্ড ২০ টাকা, পরীক্ষা ফি ৫০০ টাকা। জমা দিতে হবে ভর্তির সময়। তপশিলি ও ওবিসি প্রার্থীদের জন্যও সব ফি ওপরের মতো। কেবল ভর্তি ফি কম, ২৫০০ টাকা, অর্থাত্ মোট ১৩,৮৮০টাকা। টাকা জমা দিতে পারবেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে- কোনো শাখায় (এস/ বি অ্যাকাউন্ট নং ৩৫৪৪৭৫৩০৫৬৫, আইএফএস কোড এসবিআইএন০০০৯১৬৮)।

ট্রেনিং দেওয়া হবে নিচের ঠিকানাগুলিতে। আসনসংখ্যা ১নং প্রতিষ্ঠানে ৭৫, ২নং প্রতিষ্ঠানে ৭০, ৩নং প্রতিষ্ঠানে ২৭৫। কোন জেলার প্রার্থীদের প্রশিক্ষণ কোন প্রতিষ্ঠানে: ১) পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম: Training Institute, ARD, Nazarganj, Midnapur, Paschim Medinipur.

২)  পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, পূর্ব মেদিনীপুরের বাসিন্দাদের জন্য: Institute of Animal Husbandry and Veterinary Services, Haringhata Farm, Mohanpur, Nadia.

৩) হুগলি, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং, মালদহ, কোচবিহার, কলকাতা: Academy of Animal Resources Management, Amtala, Simhat, Haringhata, Nadia.

আবেদনের পদ্ধতি: অনলাইন আবেদন করা যাবে, www.darahwb.org ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন শুরু হবে ৮ ডিসেম্বর থেকে এবং শেষ তারিখ ২০ ডিসেম্বর ২০১৭ তারিখ। নির্বাচিত প্রার্থীদের নাম প্রকাশের সম্ভাব্য তারিখ ২৬ ডিসেম্বর ২০১৭ দুপুর বেলা ২ টোর পর। কাউন্সেলিং এবং ভর্তির তারিখ ২৯ ডিসেম্বর ২০১৭ তারিখ বেলা ১০টা থেকে। অনলাইন ফর্ম ফিলআপ করার সময় হাতের কাছে রাখবেন স্থায়ী বসবাসের সার্টিফিকেট, মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষার মার্কশিট, অ্যাডমিট কার্ড , মাধ্যমিকের সার্টিফিকেট এবং কাস্ট সার্টিফিকেটের স্ক্যান কপি।এগুলির প্রতিটির মাপ ৫০০ কেবির মধ্যে হতে হবে। ছবি স্ক্যান করতে হবে ১০০ কেবির মধ্যে এবং স্বাক্ষর ৫০ কেবির মধ্যে।

কাউন্সেলিং হবে এই ঠিকানায়: আইডিডি কলেজ অডিটোরিয়াম, মোহনপুর, হরিণঘাটা ফার্ম।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *