কারেন্ট অ্যাফেয়ার্স ১১ ডিসেম্বর, ২০১৭

620
0
current-affairs-11dec2017-picture

জাতীয়

ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি হিসাবে রাহুল গান্ধীর নাম ঘোষণা করলেন এম রামচন্দ্রন। ৪৭ বছর বয়সী রাহুল ১৬ ডিসেম্বর দায়িত্ব নেবেন তাঁর মা সোনিয়া গান্ধীর থেকে। কংগ্রেসের ১৩২ বছরের ইতিহাসে দীর্ঘকালীন মেয়াদে সভানেত্রী থাকার রেকর্ড গড়লেন সোনিয়া। তিনি ১৯ বছর এই পদে ছিলেন। রাহুল ২০১৩ সালে দলের সহ সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

ঘূর্ণিঝড় অফির দাপটে মৃতের সংখ্যা বেড়ে হল ৪২।

খাদিমকর্তা পার্থ রায়বর্মনের অপহরণ মামলায় ৩ পাকিস্তানি নাগরিক সহ ৮ জনকে আমৃত্যু কারাদণ্ড দিল আদালত।

আন্তর্জাতিক

সিরিয়ায় নিযুক্ত রুশ সেনার একটা বড় অংশ প্রত্যাহারের নির্দেশ দিলেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। সিরিয়ার রাষ্ট্রপতি বাসর আল আসাদের পক্ষেও কুর্দ বিদ্রোহী এবং আইএস জঙ্গিদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে অংশ নিয়েছিল রুশ সেনা।

নিউইয়র্কের ম্যানহাটনে বন্দর এলাকায় এক বিস্ফোরণে জখম হলেন বেশ কয়েকজন ব্যক্তি। ধরা পড়ল বাংলাদেশি বংশোদ্ভূত এক নাগরিক।

নতুন বছরের মার্চ মাস থেকে সৌদি আরবে সাধারণ মানুষের জন্য সিনেমা হলগুলি খুলে দেওয়া হবে বলে জানানো হল। ১৯৮০ সাল থেকে সৌদি আরবে সিনেমা হল নিষিদ্ধ। নতুন যুবরাজ মহম্মদ বিন সলমনের ক্ষমতা গ্রহণের পর আধুনিকতার হাওয়া প্রবেশ করছে সৌদিতে।

খেলা

আন্তর্জাতিক ক্ষেত্রে পদকজয়ী সমস্ত ক্রীড়াবিদকে কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য প্রকল্পের অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন শচীন তেন্ডুলকর। হকিতে অলিম্পিক সোনাজয়ী খেলোয়াড় মহম্মদ শাহিদের শেষ জীবনের প্রসঙ্গ উল্লেখ করে এই দাবি জানালেন তিনি।

বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক হলেন সাকিব আল হাসান।

জাপানে অনুষ্ঠিত দশম এশিয়ান চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতলেন সৌরভ চৌধুরী। মানু ভাকের ব্রোঞ্জ জিতলেন।

আফগানিস্তান প্রথম টেস্ট ভারতের সঙ্গে ফেলবে বলে জানানো হল। ২০১৯-২০২০ মরসুমে তারা টেস্টে খেলা শুরু করবে। ভারতের সঙ্গে দীর্ঘ সম্পর্কের কথা মাথায় রেখে বিবিসিআই এই ঐতিহাসিক ঘটনার সঙ্গে নিজেদের যুক্ত করতে চেয়েছে। প্রসঙ্গত, আফগানিস্তান ও আয়ারল্যান্ড টেস্ট খেলার সবুজ সংকেত পেয়েছে যথাক্রমে একাদশ ও দ্বাদশ দেশ হিসাবে।

রঞ্জি ট্রফির সেমিফাইনালে বাংলা মুখোমুখি হবে দিল্লির। অন্যদিকে কর্নাটক অন্য সেমিফাইনাল খেলবে বিদর্ভের বিপক্ষে। এদিন কোয়র্টার ফাইনালে বাংলা গুজরাটের বিরুদ্ধে জয়ী হল।

কলকাতার শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে এসে নিজের ১২ ফুট উঁচু একটি মূর্তির আবরণ উন্মোচন করলেন দিয়াগো মারাদোনা। ১৯৮৬ সালে তাঁর বিশ্বকাপ জয়ের ছবির অনুকরণে মূর্তিটি গড়া হয়েছে।

লিওনেল মেসি একই ক্লাবের হয়ে ইউরোপের শ্রেষ্ঠ ৫টি লিগে সর্ব্বোচ্চ (৫২৫) গোল করায় গার্ড মুলারের রেকর্ড স্পর্শ করলেন। বায়ার্ন মিউনিখের হয়ে খেলতেন মুলার।

হ্যামিলটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে শতরান করলেন নিউজিল্যাণ্ডের রস টেলর। ১৭তম টেস্ট শতরান করে তিনি স্পর্শ করলেন নিউজিল্যান্ডের হয়ে সর্ব্বোচ্চ টেস্ট শতরানকারী প্রয়াত মার্টিন ক্রো-র রেকর্ড।

বিবিধ

একসঙ্গে ১৩০০ শাখার আইএফএসসি কোড বদলে দিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ৫টি সহযোগী ব্যাঙ্ক তাদের সঙ্গে মিশে যাওয়ার কারণে এই সিদ্ধান্ত।

আর্থিক ক্ষেত্রের খসড়া ‘ফিনান্সিয়াল রিজলিউশন অ্যান্ড ডিপোজিট ইনশিওরেন্স বিল ২০১৭’ ঘিরে বিতর্ক তৈরি হয়েছে দেশে। ব্যাঙ্ক দেউলিয়া হলে গ্রাহকের অর্থ ফেরত পাওয়া নিয়ে সংশয় তৈরি হল বিলটি ঘিরে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এদিন বলেছেন, গ্রাহকের গচ্ছিত টাকার সুরক্ষা নিশ্চিত করা হবে।