রাজ্যে কয়েকশো ডিপ্লোমা ইঞ্জিনিয়ার

1861
1
psc-engineer-picture

জুনিয়র ইঞ্জিনিয়ারস` (সিভিল/ মেকানিক্যাল/ইলেক্ট্রিক্যাল) রিক্রুটমেন্ট এগজামিনেশন, ২০১৭-র মাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন ডিপার্টমেন্ট, ডিরেক্টরেট ও অন্যান্য অফিসে বেশ কিছু ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিয়োগ করা হবে। ওয়েস্ট বেঙ্গল সাব-অর্ডিনেট সার্ভিস অব ইঞ্জিনিয়ারস-এর অধীনে এই নিয়োগ, বিজ্ঞপ্তি নম্বর: ২৫/২০১৭। প্রার্থী বাছাই করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।শূন্যপদ সংগ্রহের কাজ চলছে।

বেতনক্রম: পে ব্যান্ড ৪ অনুযায়ী মূল বেতন ৯,০০০-৪০,৫০০ টাকা। সঙ্গে ৪,৪০০ টাকার গ্রেড পে ও অন্যান্য ভাতা।

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সিভিল/ মেকানিক্যাল/ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা। বাংলা বলতে-লিখতে-পড়তে জানা এবং নেপালিভাষীদের ক্ষেত্রে নেপালি বলতে-লিখতে-পড়তে জানা জরুরি। বিভাগীয় প্রার্থীরাও ওপরের মতো যোগ্যতা থাকলে আবেদন করতে পারেন।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৭ তারিখের হিসাবে বয়সের ঊর্ধ্বসীমা ৩৬ বছর (জন্মতারিখ ২-১-১৯৮১-র আগে নয়)। রাজ্যের শারীরিক প্রতিবন্ধী, ওবিসি ও তপশিলি প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় যথারীতি ছাড় পাবেন। কেন্দ্রীয় বা রাজ্য সরকারের সংস্থা বা অধিগৃহীত সংস্থায় কর্মরত ব্যক্তিরাও চাকরিতে গত ১ বছরের বেশি ছেদ না থাকলেও ছেদহীন কর্মকাল অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

প্রার্থী বাছাই: নিয়োগ হবে লিখিত পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে। লিখিত পরীক্ষা হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের। পরীক্ষার সিলেবাস সহ বিস্তারিত তথ্য ওয়েবসাইটে দেওয়া হবে। পরীক্ষা হবে কলকাতা উত্তর (কোড ০১) ও কলকাতা দক্ষিণ (কোড ০২) কেন্দ্রে, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে। সফল হলে পার্সোন্যালিটি টেস্ট হবে কেবল কলকাতায়, কমিশনের অফিসে।

আবেদন ফি: ১৬০ টাকা। অনলাইনে বা ব্যাঙ্ক কাউন্টারে অফলাইনে ফি দেওয়া যাবে। অনলাইন পেমেন্টের ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসাবে পরীক্ষার ফি- ১% (ন্যূনতম ৫ টাকা, সঙ্গে সরকারি শুল্ক) বা নেট ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসাবে ৫ টাকা (দুক্ষেত্রেই জিএসটি প্রযোজ্য) বা অফলাইন পেমেন্টের ক্ষেত্রে ব্যাঙ্ক সার্ভিস চার্জ ২০ টাকা অতিরিক্ত। রাজ্যের তপশিলি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের কোনো ফি দিতে হবে না। অফলাইনে ফি দেওয়ার ক্ষেত্রে চালান ডাউনলোড করার পরের কাজের দিন ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার যে-কোনো শাখায় গিয়ে টাকা জমা দিতে হবে, বেলা ১১টা থেকে ব্যাঙ্কের নির্ধারিত সময় পর্যন্ত। টাকা জমা করার পর জার্নাল নম্বর পাওয়া যাবে। এই জার্নাল নম্বর অনলাইনে ফর্ম পূরণের সময় কাজে লাগবে। ব্যাঙ্কে টাকা জমা করার পরদিন (ছুটির দিন হলে তার পরবর্তী কাজের দিনে) ওয়েবসাইটে পুনরায় লগ-ইন করে টাকা জমা করার সমস্ত তথ্য (জার্নাল নম্বর ইত্যাদি) আপলোড করতে হবে। অফলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে ৪ জানুয়ারি, ২০১৮ তারিখ পর্যন্ত (চালান ডাউনলোড করে রাখতে হবে ৩ জানুয়ারির মধ্যে), ব্যাঙ্কের কাজের সময়সীমায়। অনলাইনের ক্ষেত্রে ডেবিট/ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে ৩ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত। অনলাইনে ফি জমা দেওয়ার প্রক্রিয়ায় বিঘ্ন ঘটলে নতুন করে অনলাইনে বা চালান ডাউনলোড করে অফলাইনে ফি জমা দিতে পারেন। তবে কোনো ক্ষেত্রেই চালানের প্রিন্ট-আউট একবারের বেশি পাওয়া যাবে না।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে কেবল অনলাইনে, ৩ জানুয়ারি ২০১৮ রাত ১২টার মধ্যে। www.pscwbonline.gov.in ওয়েবসাইটের  One Time Registration লিঙ্কে গিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। পরীক্ষার নামের সঙ্গে অ্যাপ্লাই নাউ লিঙ্ক আছে, তাতে ক্লিক করে ঢুকতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আগে নিজের ছবি ও সই জেপেগ ফরম্যাটে (সাইটে দেওয়া মাপ অনুযায়ী) স্ক্যান করে রাখবেন। সব কলাম সঠিক ভাবে পূরণ করার পর রেজিস্টার লেখা জায়গায় ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশন করার পর রেজিস্ট্রেশন ফর্মের প্রিন্ট-আউট নিতে হবে। `কনফার্ম` লেখা জায়গায় ক্লিক করার পর আপনি রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড পাবেন। ওই  রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে পেজে যেতে হবে। সেখানে যে পদের জন্য আবেদন করতে চান সেটি সিলেক্ট করে `অ্যাপ্লাই নাউ` লিঙ্কে ক্লিক করতে হবে। ফর্ম পূরণ ঠিকঠাক হয়ে গেলে ভালো করে মিলিয়ে নেবেন, কারণ একবার সাবমিট করা হয়ে গেলে আর কোনো বদল করা যাবে না।

যাঁরা আগে পিএসসির কোনো পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন তাঁদের নতুন করে রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। পুরনো আইডি ও পাসওয়ার্ড দিয়েই লগ-ইন করে নিজের আবেদনের ফর্ম খুলে যাবে, তাতে আবেদন করতে হবে। এখানে প্রার্থী প্রয়োজনীয় তথ্য দিতে এবং তথ্য সংশোধন করতে পারবেন, প্রয়োজনে এডিট অপশন ব্যবহার করে সই বা ছবি বদলাতেও পারেন। নিজের নাম, ইউজার আইডি ও জন্মতারিখ বদলানো যাবে না। যে-কোনো বিষয়ে প্রয়োজনীয় তথ্যের জন্য ফোন করতে পারেন ২৪১৯-৮১৮৫ নম্বরে। অনলাইন পেমেন্টের ব্যাপারে কোনো অসুবিধা হলে ফোন করতে পারেন ৪০০৩-৫১০৪ নম্বরে। অফলাইন পেমেন্টের ব্যাপারে কোনো অসুবিধা হলে ফোন করতে পারেন ২২৬২-৪১৮১ নম্বরে।

দরখাস্ত করার সময় যখন বেরিয়ে আসবেন, কেবল লগ-আউট বোতামে ক্লিক করে নির্দেশ মতো বন্ধ করবেন, সরাসরি সুইচ বন্ধ বা শাট-ডাউন করবেন না, তাতে পুরোটা অনির্দিষ্ট কালের জন্য লকড হয়ে যেতে পারে। অনলাইন পেমেন্ট চলাকালীন কখনও ব্রাউজার বন্ধ করবেন না, ব্যাক-বাটন ক্লিক করবেন না, তাতে অহেতুক বিলম্ব বা বিঘ্ন ঘটতে পারে।