fbpx

র‌্যালি কৃষ্ণনগরেঃ র‌্যালির দিন কী কী নিয়ে যেতে হবে

নিজস্ব প্রতিনিধি: সোলজার জেনারেল ডিউটি, সোলজার ক্লার্ক/ স্টোরকিপার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন /অ্যামিউনিশন এগজামিনার), সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট (এএমসি), সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট (ভেটেরিনারি আরভিসি) ও সোলজার ট্রেডসম্যান পদের জন্য সরাসরি র‌্যালির মাধ্যমে কয়েকশো অবিবাহিত তরুণকে নিয়োগ করবে ভারতীয় সেনাবাহিনী। প্রার্থী বাছাই করবে বহরমপুর আর্মি রিক্রুটিং অফিস।

আবেদন ও র‌্যালির তারিখ: অনলাইনে আবেদন করা যাবে ২১ জানুয়ারি ২০১৮ পর্যন্ত। নিয়োগ র‌্যালিহবে ৬ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ পর্যন্ত মুর্শিদাবাদ, বীরভম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও নদিয়া জেলার প্রার্থীদের জন্য, কৃষ্ণনগরের ডিএল রায় স্টেডিয়ামে।

ওই ৫ জেলার অবিবাহিত তরুণরা নিচের মতো যোগ্যতা, বয়স ও শারীরিক মান থাকলে র‌্যালিতে অংশ নিতে পারেন।

র‌্যালির দিন ভোর ৫টার আগে র‌্যালিকেন্দ্রে হাজির হতে হবে। সকাল ৭টা পর্যন্ত নাম নথিভুক্ত করা হবে। তারপর দৈহিক মাপজোক, শারীরিক সক্ষমতার পরীক্ষা ও যাবতীয় প্রমাণপত্র পরীক্ষা করা হবে। তবে র‌্যালিতে যাওয়ার আগে অনলাইন রেজিস্ট্রেশন করে রাখতে হবে।

রেজিস্ট্রেশন করা যাবে যে-কোনো জায়গা থেকে, সেনাবাহিনীর www.joinindianarmy.nic.in  ওয়েবসাইটের লিঙ্কে রেজিস্ট্রেশনের বোতামে ক্লিক করে। তারপর অনলাইন আবেদন করতে হবে।

আবেদনের পরে অ্যাডমিট কার্ড পাবেন ওপরের ওয়েবসাইটে, ২২ জানুয়ারি ২০১৮ থেকে।  সেই অ্যাডমিট কার্ড নিয়ে, তাতে বলা তারিখে র‌্যালিতে উপস্থিত হতে হবে। অনলাইনে আবেদন করা যাবে ২১ জানুয়ারি ২০১৮ পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা: (১) সোলজার জেনারেল ডিউটি: (ক)শিক্ষাগত যোগ্যতা— মোট অন্তত ৪৫ শতাংশ নম্বর এবং প্রতি বিষয়ে (অতিরিক্ত বিষয় ছাড়া) অন্তত ৩৩ শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ। উচ্চতর যোগ্যতা থাকলে নম্বরের শর্ত প্রযোজ্য নয়, তবে প্রতি বিষয়ে (অতিরিক্ত বিষয় ছাড়া) অন্তত ৩৩ শতাংশ নম্বর থাকা দরকার । (খ) বয়সসীমা সাড়ে সতেরো থেকে একুশ বছর। (গ) দৈহিক মাপজোক উচ্চতা অন্তত ১৬৯ সেমি (তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ১৬২ সেমি) বুকের ছাতি না ফুলিয়ে এবং ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন নূ্যনতম ৫০ কেজি (তপশিলি উপজাতিদের ক্ষেত্রে ৪৮)।

(২) সোলজার টেকনিক্যাল: (ক) শিক্ষাগত যোগ্যতা—  বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে মোট অন্তত ৫০ শতাংশ এবং প্রতি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ। (খ) বয়সসীমা সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে। (গ)দৈহিক মাপজোক ১ নং পদের মতো।

(৩) সোলজার টেকনিক্যাল অ্যাভিয়েশন/ অ্যামিউনিশন: বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে মোটের উপর কমপক্ষে ৫০ শতাংশ এবং প্রতিটি বিষয়ে ৪০ শতাংশ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করতে পারবেন। ৫০ শতাংশ নম্বর সহ মাধ্যমিকের পর মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ অটোমোবাইল/ ইনস্ট্রুমেন্টেশন/ কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছর মেয়াদি ডিপ্লোমা/ আইটিআই কোর্স করে থাকলেও আবেদনের যোগ্য। বয়সসীমা এবং দৈহিক মাপজোক ২ নং পদের মতোই।

(৪) সোলজার ক্লার্ক/ স্টোরকিপার টেকনিক্যাল: (ক) শিক্ষাগত যোগ্যতা মোটের উপর অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে আর্টস, সায়েন্স ও কমার্স শাখায় উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। সেইসঙ্গে প্রতিটি বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই। উচ্চমাধ্যমিক বা মাধ্যমিকে অঙ্ক/ অ্যাকাউন্ট্যান্সি/ বুক কিপিংয়ের মধ্যে যে-কোনো একটি আবশ্যিক বিষয় হিসেবে থাকতে হবে ও ইংরাজি থাকা চাই এবং প্রতিটিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা আবশ্যক। (খ) বয়সসীমা সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে। (গ) দৈহিক মাপজোক  উচ্চতা অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে এবং ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন নূন্যতম ৫০ কেজি।

(৫) সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেরিনারি: (ক) শিক্ষাগত যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি ও ইংরাজি নিয়ে মোট ৫০ শতাংশ এবং প্রতি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ। বটানি/ জুলজি/ বায়োসায়েন্সে ডিগ্রি কোর্স পাশ হলেও আবেদনের যোগ্য। এক্ষেত্রে উচ্চমাধ্যমিকে নম্বরের শর্ত প্রযোজ্য নয়, যদিও উচ্চমাধ্যমিকে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি ও ইংরাজি নিয়ে পড়ে থাকা দরকার। (খ)বয়সসীমা সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে। (গ)দৈহিক মাপজোক  উচ্চতা অন্তত ১৬৯ সেমি (তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ১৬২ সেমি) বুকের ছাতি না ফুলিয়ে এবং ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন নূন্যতম ৫০ কেজি (তপশিলি উপজাতিদের ক্ষেত্রে ৪৮)।

(৬) সোলজার ট্রেডসম্যান: (ক)শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ। হাউসকিপার, মেসকিপার ট্রেডের ক্ষেত্রে অষ্টম শ্রেণি পাশ। (খ)বয়সসীমা সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে। দৈহিক মাপজোক  উচ্চতা অন্তত ১৬৯ সেমি (তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে ১৬২ সেমি) বুকের ছাতি না ফুলিয়ে এবং ফুলিয়ে যথাক্রমে ৭৬ সেমি ও ৮১ সেমি। ওজন নূন্যতম ৪৮ কেজি।

জন্মতারিখ: সোলজার জেনারেল ডিউটি পদের ক্ষেত্রে জন্ম তারিখ হতে হবে ১- ১০-১৯৯৭ বা তার পর। বাকি সব পদের বেলায় জন্ম তারিখ হতে হবে ১- ১০-১৯৯৫ বা তার পরে। উল্লেখিত সব পদের ক্ষেত্রেই জন্মতারিখ হতে হবে ১- ০৪-২০০১ বা তার আগে।

শারীরিক মাপজোকে অন্যান্যদের ছাড়: সব ক্ষেত্রেই সেনাবাহিনীতে কর্মরত সৈনিক অথবা প্রাক্তন সমরকর্মীর ছেলেরা উচ্চতায় ২ সেমি, বুকের ছাতিতে ১ সেমি এবং ওজনে ২ কেজি ছাড় পাবেন। রাজ্য ও জাতীয় স্তরের খেলোয়াড়দের ক্ষেত্রে উচ্চতা, বুকের ছাতি এবং ওজনে যথাক্রমে ২ সেমি, ৩ সেমি এবং ৫ কেজি ছাড় থাকবে।

বোনাস নম্বর: প্রাক্তন সেনাকর্মী, প্রাক্তন সেনাকর্মীর ছেলে এবং কৃতী খেলোয়াড়রা ২০, এনসিসির ‘বি’ সার্টিফিকেটধারীরা ১০, এনসিসির  ‘এ’সার্টিফিকেট থাকলে ৫ নম্বর বোনাস হিসেবে পাবেন। এনসিসির  সার্টিফিকেটধারীদের সোলজার জেনারেল ডিউটি ও সোলজার ট্রেডসম্যান পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় বসতে হবে না, তাঁরা বাকি পদের পরীক্ষার ক্ষেত্রে ১৫ নম্বর বোনাস পাবেন। ডোয়েক ও-লেভেল সার্টিফিকেট থাকলে সোলজার ক্লার্ক/ স্টোরকিপার ( টেকনিকাল)পদের ক্ষেত্রের অতিরিক্ত ১৫ নম্বর পাবেন। এনসিসির সি সার্টিফিকেট প্রাপ্ত কোনো প্রার্থী দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজে অংশগ্রহণ করে থাকলে কোনো ক্যাটেগরির ক্ষেত্রেই লিখিত পরীক্ষায় বসতে হবে না।

সেনাবাহিনীর চাকরিতে আবেদনের জন্য রেজিস্ট্রেশন কীভাবে করবেন: (১) প্রথম www.joinindianarmy.nic.in  ওয়েবসাইট ওপেন করতে হবে। সেখানে Apply online লিঙ্কে রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার জন্য আপনার একটি বৈধ ইমেল আইডি থাকতে হবে। রেজিস্ট্রেশন করতে হবে প্রথমে পার্সোনাল ডিটেল, এডুকেশন ডিটেল, কন্ট্যাক্ট ডিটেল পূরণ করে পাসওয়ার্ড দিয়ে সেভ করতে হবে। সেভ করার পর রেজিস্ট্রেশনের সময় দেওয়া ইমেল আইডিতে একটি ওয়ানটাইম পাসওয়ার্ড পাবেন। সেই ওইটিপি দিয়ে রেজিস্ট্রেশন পেজ সাবমিট করতে পারবেন।

রেজিস্ট্রেশনের সময় যে পাসওয়ার্ড ও ইউজার আইডি দেবেন সেটি মনে রাখতে হবে। কারণ পরে আবেদনের সময় এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়েই আপনার পেজ ওপেন করতে হবে। (২) রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর আপনি এলিজিবিলিটি অপশনে ক্লিক করবেন। সেখানে ঢুকে আপনাকে জন্মতারিখ, উচ্চতা ইত্যাদি কিছু তথ্য দিতে হবে। এরপর CHECK ELIGIBILITY বাটনে ক্লিক করবেন। যে পদের জন্য আবেদন করতে চান সেই পদটি সিলেক্ট করে APPLY বাটনে ক্লিক করতে হবে।

অনলাইনে আপলোডের জন্য নিজের একটি পাসপোর্ট মাপের ছবি এবং সই স্ক্যান করে রাখতে হবে। ছবির মাপ হতে হবে ১০ থেকে ২০ কেবির মধ্যে এবং সইয়ের মাপ ৫ থেকে ১০ কেবি।

APPLY বাটনে ক্লিক করার পর  ইনফরমেশন ক্লিক করে ছবি ও সই আপলোড করতে করে SAVE & CONTINUE বাটনে ক্লিক করতে হবে। এরপর ধাপে-ধাপে কমিউনিকেশন ডিটেল, ডিটেল এবং এডুকেশন ডিটেলে ক্লিক করে প্রত্যকটি প্রয়োজনীয় ঘর পূরণ করার পর SAVE & CONTINUE বাটনে ক্লিক করতে হবে। অতিরিক্ত কিছু তথ্য দেওয়ার থাকলে অ্যাড বাটন ক্লিক করে তা যোগ করতে পারবেন। এসব কিছু পূরণ করার পর রোল নম্বর লেখা একটি পেজ পাবেন। সেই রোল নম্বর ভবিষ্যতে র‌্যালিরদিনে প্রয়োজন হবে তাই তা লিখে যত্ন করে রাখতে হবে। পরে মাই প্রোফাইল-এ গিয়ে আপনার প্রোফাইল দেখতে পারবেন। অনলাইনে আবেদন করার পর যে রেজিস্ট্রেশন পেজটি পাবেন সেই পেজটি নিয়ে সরাসরি র‌্যালিতে উপস্থিত হতে হবে।

মনে রাখবেন: রেজিস্ট্রেশন একবারই মাত্র করতে হবে। বারবার নিয়োগ র‌্যালিরখবর বেরোলে বারবার রেজিস্ট্রেশন করার প্রয়োজনে নেই। শুধু পাসওয়ার্ড আর ইউজার আইডি মনে রাখলেই হবে। সেই আইডি দিয়ে একাধিকবার আবেদন করতে পারবেন। তাই আগে যাঁরা রেজিস্ট্রেশন করেছেন তাঁরা পাসওয়ার্ড আর ইউজার আইডি দিয়ে লগ-ইন করে CHECK ELIGIBILITY বাটনে ক্লিক করবেন। যে পদের জন্য আবেদন করতে চান সেই পদটি সিলেক্ট করে APPLY বাটনে ক্লিক করতে হবে।

ক্লিক করে দেখুন আর্মির প্রার্থী বাছাই পদ্ধতি
ক্লিক করে দেখুন র‌্যালির দিন কীকী নিয়ে যেতে হবে

 

 

One thought on “র‌্যালি কৃষ্ণনগরেঃ র‌্যালির দিন কী কী নিয়ে যেতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *