fbpx

স্কুলের ব্যাগে এবার Apps থাকুক

নিজস্ব প্রতিনিধি: সুযোগ পেলেই মোবাইল ঘাঁটাঘাটি করছ। মোবাইল, ট্যাবের মতো ডিভাইসগুলি এক অন্য জগতের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে বর্তমান প্রজন্মকে। খারাপ দিকও রয়েছে যথেষ্ট। যার জন্য বাবা-মার বকুনিও কম শুনতে হয় না। এরপরেও মনে হয়, মোবাইলটা নিয়ে একটু হোয়াটস অ্যাপটা চেক করে নিই, সাবওয়ে সার্ভার গেম স্কোরটা একটু বাড়িয়ে নিই। তবে একটু ঘেঁটে দেখলেই কিন্তু মোবাইলকেও নিয়মিত পড়াশুনা ও অনুশীলন করার কাজেও লাগানো যায়। সঙ্গে সহযোগী মাস্টার মশাই থাকলে তো কথাই নেই, ত্বরান্বিত হবে সাফল্য সম্ভাবনাও ।

নতুন প্রযুক্তিতে অ্যানড্রয়েড-র মতো ওয়েব বেসড অপারেটিং সিস্টেম অনেক ধরনের অ্যাপের মাধ্যমে নিত্যনতুন মনোরঞ্জনের চাহিদা পূরণ করে যাচ্ছে গ্রাহকদের। মনোরঞ্জন, খেলাধূলার পাশাপাশি শিক্ষামূলক অ্যাপসের সংখ্যাও কিন্তু নেহতা কম নয়। কিছু জরুরি তথ্য জেনে রাখা, নতুন- পদ্ধতির মাধ্যমে রসায়ন, ফিজিক্স, অঙ্ক, ইংরেজি শেখা বা অনুশীলন করার জন্যেও অনেক অ্যাপস তৈরি করা হয়েছে। তোমাদের সুবিধার্থে সেই সমস্ত কিছু অ্যাপসের সন্ধান দেওয়ার চেষ্টা করা হল।

ই-পাঠশালা :  কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল কাউন্সলি অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং- উদ্যোগে এই অ্যাপস তৈরি করা হয়েছে। তবে এই অ্যাপস শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের  জন্যেই নয়, এর মাধ্যমে শিক্ষক- অভিভাবকরাও অনেক উপকৃত হবেন। এই অ্যাপসে অবশ্য ইংরেজি, হিন্দি, উর্দু ভাষার প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত বিষয়ের পাঠ্য ই-বুক ( মূলত কেন্দ্রীয় সরকারি স্কুল সিলেবাস অনুযায়ী) দেখার সুযোগ রয়েছে। শুধুমাত্র পড়ার জন্যেই নয়, বিভিন্ন কেন্দ্রীয় সরকারের প্রতিযোগিতা, সেমিনার, শিক্ষামূলক অনুষ্ঠানের খবরও অনায়াসে জেনে নিতে পারবে ই- পাঠশালায় । এ তো গেল ছাত্র- ছাত্রীদের কথা। এর বাইরে শিক্ষক- এবং অভিভাবকদের জন্যেও রয়েছে একাধিক বিষয়। শিক্ষণ পদ্ধতি, বিভিন্ন কারিকুলাম রির্সোসেস, ভিডিওগ্রাফি, ফটোগ্রাফি আপডেট করা রয়েছে। স্বাভাবিকভাবেই ছাত্র- শিক্ষক- এবং অভিভাবকদের এক ছাতার তলায় এনে সর্বস্তরের শিক্ষাব্যবস্থাকে উন্নত করার জন্য যথেষ্ট সাহায্য করতে পারে ই-

ফটোম্যাথ: অঙ্কের নাম শুনলেই অনেক ছাত্র- গায়ে জ্বর আসে। সারা পৃথিবীতেই অঙ্কের মতো অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় কীভাবে খুব সহজে শেখা যায়, তার জন্য অজস্র নিয়ম বা পদ্ধতির প্রচলন হয়ে চলেছে। চলাফেরার মধ্যেই মোবাইল ব্যবাহর করে সহজে অঙ্ক শেখা, অঙ্ক সহজে করার কৌশল শেখা গেলে অনেকটাই সাহস চলে আসবে। সে কারণে ফটোম্যাথ- মতো অ্যাপ কাজে দিতে পারে। এই অ্যাপের মধ্যে একটা মজাও হল কোনা অঙ্ক প্রশ্ন লিখে বা ছবি তুলে এই অ্যাপের মধ্যে আপলোড করলে, সেটার উত্তর এবং অঙ্কটি করার পদ্ধতি বিশ্লেষণ করে দেওয়া আছে। স্বাভাবিকভাবেই, অঙ্কের মতো সুন্দর বিষয় নিয়ে যাদের একটু গড়িমসি রয়েছে, তারা অনেকটা সহজ করে নিতে পারো বিষয়টিকে, তাও আবার একটি অ্যাপের মাধ্যমে।

পিরিয়ডিক টেবল: রসায়ন বিষয়ের মধ্যে পিরিয়ডিক টেবল নিয়ে আলাদাভাবে মাথা ঘামাতে হয় সমস্ত ছাত্র- কীভাবে মুখস্থ করা যাবে সমস্ত সংকেত এবং রাসায়নিক নাম এবং তাদের বৈশিষ্ট্য তার জন্য পরীক্ষার আগে যথেষ্ট কসরত করতে হয়। চলো, তাহলে এবার মোবাইল নিয়ে বসে পড়ো। মোবাইলে ডাউনলোড করে নাও পিরিয়ডিক টেবল নামের এই অ্যাপটি। রঙিন ছবি, সহজ বিবরণ, বিশ্লেষণের মাধ্যমে পিরিয়ডিক টেবলকে কন্ঠস্থ করে নিতে পারার সুযোগ দিচ্ছে এই অ্যাপটি। বিভিন্ন রাসায়নিক সমীকরণ নিয়ে ভিডিও আপলোড করে দেওয়া আছে, যেগুলি পড়াশুনার ক্ষেত্রে বিষয়টিকে আরও সহজ করে তুলতে সাহায্য করবে।

অ্যাংগ্রি ওয়ার্ডস :  অ্যাংগ্রি বার্ডস খেলা হয়নি, এরকম ছাত্র- খুঁজে বের করা খুব মুশকিল। ঠিক তেমনিই নিজেদের ভোকাবুলারি স্কিলকে বাড়িয়ে তোলার জন্য অ্যানড্রয়েডে রয়েছে  ওয়ার্ডস মতো অ্যাপ। খেলার ছলে শব্দ শেখার দারুণ মজা এনে দিতে পারে এই অ্যাপ। হ্যাঁ, আদতে এটি একটি মোবাইল অ্যাপ গেমও বটে। এমনকি একসঙ্গে কয়েক জন মিলে এই গেমটি খেলতে পারে। খেলাও হল, নতুন শব্দ শিখে নিজের ভোকাবুলারি স্টক বাড়িয়ে নেওয়াও হল। ইংলিশ, স্প্যানিশ, জার্মান, ইতালিয়ান, ফরাসি এরকম একাধিক ভাষায় শব্দ শেখার জন্যও অন্যতম উপযোগী এই অ্যাপ।

এই অ্যাপগুলোর পাশাপাশি রয়েছে উইকিপিডিয়া-র মতো প্রচুর ই-লার্নিং “ অ্যাপ। মোবাইলটা ছেড়ে, এবার একটু বই নিয়ে বস!” কানের কাছে সব সময়  বকুনি নিত্যদিনই শুনতে হচ্ছে। চলো, এবার হরদম মোবাইল ব্যবহারের দিকটিই একটু পাল্টে ফেলা যাক। যে সময়টাকে মোবাইল ব্যবহারের জন্য খরচ করছ, সেটাকে কাজে লাগিয়েই একটু পড়াশুনা করে নেওয়া, সাম্প্রতিক তথ্য সম্পর্কে আপডেট রাখা, অঙ্ক করার দিকে ঝুঁকলে আখেরে নিজেরই অনেকটা লাভ হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *