fbpx

সংখ্যালঘু মেধাবীদের স্কলারশিপ আবেদন শুরু

পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের মাধ্যমিক উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের আবেদন শুরু হলো আজ থেকে।  সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগম -এর পক্ষ থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের (মুসলিম, খ্রীস্টান, শিখ, বৌদ্ধ, পারসি, জৈন) মাধ্যমিক উত্তীর্ণ মেধাবী ছাত্র-ছাত্রীদের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ-এর জন্য অনলাইন আবেদন শুরু হলো আজ থেকে। এই স্কলারশিপ শুধু পশ্চিমবঙ্গের প্রার্থীরা পাবেন এবং ছাত্র-ছাত্রীদের পরিবারের পারিবারিক যায় হতে হবে বার্ষিক ২.৫ লক্ষ।  কম্পিখ্যে জয়েন্ট বাদ মর্যাদার আধিকারিক কর্তৃক প্রদত্ত শংসাপত্র থাকতে হবে।

স্কলারশিপের জন্য যোগ্যতা :

১) বর্তমানে উচ্চ-মাধ্যমিক পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য ২০১৭ সালে মাধ্যমিক মাধ্যমিক বা সমতুল পাস্ হতে হবে এবং সেই পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেতে হবে।

২) পলিটেকনিক পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য ২০১৭ সালে মাধ্যমিক বা সমতুল পাস্ হতে হবে এবং সেই পরীক্ষায় ৭৫ শতাংশ পাশ হতে হবে।

৩) স্নাতক পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য ২০১৭ সালে উচ্চ-মাধ্যমিক বা সমতুল পাস্ হতে হবে এবং সেই পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেতে হবে।

৪) স্নাতকোত্তর প্রার্থীদের জন্য  ২০১৭ সালে ৫৩ শতাংশ নম্বর (সাম্মানিক বিষয় )সহ , ইঞ্জিনিয়ারিং স্নাতকদের (৫৫ শতাংশ সাম্মানিক বিষয়) পেতে হবে।

৫) কন্যাশ্রী আবেদনকারীদের জন্য স্নাতকোত্তর স্তরে মোট ৪৫ শতাংশ নম্বর পেতে হবে।

৬) এমফিল বা পিএইচডি প্রার্থীদের জন্য নেট উত্তীর্ণ / নেট এলসি প্রার্থী যারা রাজ্যের স্বীকৃত বিশ্ববিদ্যালয় গবেষণারত ও যারা ১ এপ্রিল, ২০১৭ বা তারপর পিএইচডিতে রেজিস্টার করেছেন।

অনলাইন আবেদন করার পর ইনস্টিটিউশন ভেরিফিকেশন ফর্মের প্রিন্ট আউট নিতে হবে।  সেই কপি প্রতিষ্ঠানের প্রধানকে দিয়ে স্বাক্ষর করার পর সেটি পুনরায় আপলোড করতে হবে।

যে প্রার্থীরা আগে বৃত্তির জন্য আবেদন করেছেন তাদের আলাদা করে আর আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন চলবে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত। 

আবেদনের জন্য ওয়েবসাইট – www.wbmdfc.org

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *