fbpx

কেন্দ্রীয় বিদ্যালয়ে ১০১৭ শিক্ষাকর্মী, অফিসার

কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনে ১০১৭ জন অফিসার ক্যাডার, লাইব্রেরিয়ান ও নন-টিচিং স্টাফ নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর ১৩।

শূন্যপদের বিন্যাস: পোস্ট কোড ১: ডেপুটি কমিশনার (গ্রুপ এ): শূন্যপদ ৪ (অসংরক্ষিত ৩, ওবিসি ১)। পোস্ট কোড ২: অ্যাসিস্ট্যান্ট কমিশনার (গ্রুপ এ): শূন্যপদ ১৩ (অসং ৮, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। পোস্ট কোড ৩: অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার (গ্রুপ এ): শূন্যপদ ৭ (অসং ৪, তঃজাঃ ১, ওবিসি ২)। পোস্ট কোড ৪: ফিনান্স অফিসার (গ্রুপ বি): শূন্যপদ ২ (অসং ১, তঃউঃজাঃ ১)। পোস্ট কোড ৫: অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (গ্রুপ বি): শূন্যপদ ১ (ওবিসি)। পোস্ট কোড ৬: অ্যাসিস্ট্যান্ট (গ্রুপ বি): শূন্যপদ ২৭ (অসং ১৬, তঃজাঃ ৪, তঃউঃজাঃ ২, ওবিসি ৫)। পোস্ট কোড ৭: হিন্দি ট্র্যানস্লেটর (গ্রুপ বি): শূন্যপদ ৪ (অসং ২, তঃজাঃ ১, ওবিসি ১)। পোস্ট কোড ৮: আপার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি): শূন্যপদ ১৪৬ (অসং ৭০, তঃজাঃ ২৪, তঃউঃজাঃ ১৩, ওবিসি ৩৯)। পোস্ট কোড ৯: স্টেনোগ্রাফার (গ্রেড টু) গ্রুপ সি: শূন্যপদ ৩৮ (অসং ১৯, তঃজাঃ ৬, তঃউঃজাঃ ৩, ওবিসি ১০)।  পোস্ট কোড ১০: লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি): শূন্যপদ ৫৬১ (অসং ২৮৪, তঃজাঃ ৮৪, তঃউঃজাঃ ৪২, ওবিসি ১৫১)। পোস্ট কোড ১১: লাইব্রেরিয়ান (গ্রুপ বি): শূন্যপদ ২১৪ (অসং ১০০, তঃজাঃ ৩০, তঃউঃজাঃ ৩০, ওবিসি ৫৪)। শারীরিক প্রতিবন্ধী (অস্থি/দৃষ্টি/শ্রবণ সংক্রান্ত) ও প্রাক্তন সমরকর্মীদের জন্য নিয়মানুযায়ী পদসংরক্ষণ আছে।

যোগ্যতা:

ফিনান্স অফিসার: ১) ৫০ শতাংশ নম্বর নিয়ে বিকম সঙ্গে শিক্ষাগত যোগ্যতা অর্জনের পর অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ওয়ার্কে অন্তত চার বছরের অভিজ্ঞতা অথবা সিএ ( আইসিডব্লুএ / এমবিএ / পিজিডিএম ( ২ বছরের পূর্ণ সময় বা তিন বছরের আংশিক সময়) সঙ্গে শিক্ষাগত যোগ্যতা অর্জনের পর অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ওয়ার্কে দু বছরের অভিজ্ঞতা। ২) কম্পিউটার অ্যপ্লিকেশনের জ্ঞান থাকতে হবে। বয়সসীমা ৩৫ বছর।

অ্যাসিস্ট্যান্ট: ১) গ্র্যাজুয়েট সঙ্গে কেন্দ্র/ রাজ্য সরকার/ স্বশাসিত প্রতিষ্ঠান/ পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ে আপার ডিভিশন ক্লার্ক হিসেবে ৩ বছরের অভিজ্ঞতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়সসীমা ৩৫ বছর।

আপার ডিভিশন ক্লার্ক: ১) গ্র্যাজুয়েট ২) কেন্দ্র সরকার/ রাজ্য সরকার/ স্বসাশিত প্রতিষ্ঠান/ পাবলিক সেক্টর আন্ডারটেকিংয়ে লোয়ার ডিভিশন ক্লার্ক হিসেবে তিন বছরের অভিজ্ঞতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়সসীমা ৩০ বছর।

লোয়ার ডিভিশন ক্লার্ক: ১) কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে অষ্টম শ্রেণি বা সমতুল পাশ। ২) কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে ৩৫ শব্দের গতিতে ও হিন্দিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপিং স্পিড রাখতে হবে। ৩) হিন্দিতে কাজের অভিজ্ঞতা। ৪) কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান। বয়সসীমা ২৭ বছর।

হিন্দি ট্ট্র্যানস্লেটর: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হিন্দি বিষয়ে মাস্টার ডিগ্রি সঙ্গে ইংরেজি বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে অথবা ডিগ্রি স্তরে পরীক্ষার মাধ্যম ইংরেজি হতে হবে অথবা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার ডিগ্রি সঙ্গে হিন্দি বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে বা ডিগ্রি স্তরে পরীক্ষার মাধ্যম হিন্দি হতে হবে অথবা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো বিষয়ে মাস্টার ডিগ্রি সঙ্গে ডিগ্রি হিন্দি মাধ্যমে পড়ে থাকলে ইংরেজি বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে, অন্যদিকে ইংরেজি মাধ্যমে পড়ে থাকলে হিন্দি বাধ্যতামূলক বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে সঙ্গে ইংরেজি থেকে হিন্দি ও হিন্দি থেকে ইংরেজিতে অনুবাদ করার স্বীকৃত ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স অথবা কেন্দ্র বা রাজ্য সরকারের কোনো প্রতিষ্ঠানে হিন্দি থেকে ইংরেজি ও ইংরেজি থেকে হিন্দিতে অনুবাদ করার অন্তত দু বছরের অভিজ্ঞতা। বয়সসীমা ২৮ বছর।

স্টেনোগ্রাফার গ্রেড টু: ১) কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে দশম শ্রেণি বা সমতুল পাশ। ২) প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে ডিকটেশন নিতে হবে ও কম্পিউটারে ইংরেজিতে ৫০ মিনিট ও হিন্দিতে ৬৫ মিনিটে ট্র‌্যান্সক্রাইপ করতে হবে। বয়সসীমা ২৭ বছর।

লাইব্রেরিয়ান: কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে লাইব্রেরি সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি বা গ্র্যাজুয়েট সঙ্গে লাইব্রেরি সায়েন্সে এক বছরের ডিপ্লোমা। হিন্দি এবং ইংরেজির জ্ঞান থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়সসীমা ৩৫ বছর।

ডেপুটি কমিশনার: ১) অন্তত সেকেন্ড ক্লাস মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল ডিগ্রি। ৩) অ্যাসিস্ট্যান্ট কমিশনার হিসাবে পাঁচ বছরের রেগুলার সার্ভিস বা অ্যাসিস্ট্যান্ট কমিশনার এবং প্রিন্সিপাল হিসাবে আট বছরের অভিজ্ঞতা সঙ্গে অ্যাসিস্ট্যান্ট কমিশনার হিসাবে অন্তত এক বছরের অভিজ্ঞতা। বাঞ্ছনীয়: হিন্দি এবং ইংরেজির জ্ঞান। ২) টিচার এবং অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য ইন-সার্ভিস ট্রেনিং প্রোগ্রাম ডিরেক্টিং-এর অভিজ্ঞতা। বয়সসীমা ৫০।

অ্যাসিস্ট্যান্ট কমিশনার: ১) কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল ডিগ্রি। অভিজ্ঞতা: অন্তত তিন বছরের অভিজ্ঞতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়সসীমা ৫০।

অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার: ১) গ্র্যাজুয়েট। ২) সুপারভাইজারি পোস্টে তিন বছরের অভিজ্ঞতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়সসীমা ৪৫।

সব যোগ্যতা ও বয়সসীমার শর্ত সম্পূর্ণ হতে হবে ৩১-১-২০১৮ তারিখের মধ্যে। ডেপুটি কমিশনার, অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসারের যোগ্যতা সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে। তপশিলি প্রভৃতি প্রার্থীরা নিয়মানুসারে বয়সের ছাড় পাবেন।

www.kvsangathan.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে।
অনলাইন আবেদন করা যাবে ২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ১১ জানুয়ারি ২০১৮ তারিখ রাত ১১.৫৯ পর্যন্ত।

পদগুলির বেতনক্রম, প্রার্থী বাছাই পদ্ধতি ও অন্যান্য জরুরি তথ্য জানানো হল নীচের লিঙ্কেঃ

প্রার্থী বাছাই পদ্ধতি ও আবেদনের পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *