উচ্চমাধ্যমিক ছেলেদের জন্য কোস্ট গার্ডে চাকরি

959
0
icg-picture

ভারতীয় কোস্ট গার্ডে  ১০+২ এন্ট্রি স্কিমে ০২/২০১৮ ব্যাচে ট্রেনিং দিয়ে কিছু নাবিক (জেনারেল ডিউটি) নিয়োগ করা হবে। এই নিয়োগ শুধু অবিবাহিত পুরুষদের জন্য।

শিক্ষাগত যোগ্যতা: মোট অন্তত ৫০ শতাংশ নম্বর এবং ম্যাথমেটিক্স ও ফিজিক্স বিষয়ের প্রতিটিতে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক (১০+২)/ সমতুল পাশ। তপশিলি প্রার্থীরা এবং জাতীয় ও আন্তঃরাজ্য স্তরের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী খেলোয়াড়রা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। কোস্টগার্ডে কর্মরত অবস্থায় মারা যাওয়া কর্মীর সন্তানরাও এই ছাড় পাবেন।

বয়স: ন্যূনতম বয়সসীমা ১৮ বছর এবং বয়সের ঊধর্বসীমা ২২ বছর। অর্থাৎ জন্মতারিখ ১ আগস্ট ১৯৯৬ থেকে ৩১ জুলাই ২০০০-এর মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমায় তপশিলিরা ৫ বছর এবং ওবিসিরা ৩ বছর ছাড় পাবেন।

দৈহিক মাপজোক: ন্যূনতম উচ্চতা দরকার ১৫৭ সেমি। পার্বত্য অঞ্চলের বাসিন্দারা নিয়মানুযায়ী উচ্চতায় নির্দিষ্ট ছাড় পাবেন। উচ্চতার সঙ্গে ওজন সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বুকের ছাতি ৫ সেমি পর্যন্ত ফোলানোর ক্ষমতা থাকতে হবে। চোখের দৃষ্টিমান দরকার ৬/৬ (ভালো চোখে) এবং ৬/৯ (খারাপ চোখে)। উপযুক্ত শ্রবণশক্তি থাকতে হবে।শরীরে কোনো ট্যাটু থাকলে সেবিষয়েও কিছু কড়াকড়ি আছে, নিচের সাইটে জানা যাবে।

বেতনক্রম: শুরুতে মূল বেতন ২১,৭০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি হতে পারে প্রধান অধিকারী পর্যন্ত, তখন মূল বেতন ৪৭,৬০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রথমে দরখাস্তের মূল্যায়নের ভিত্তিতে সেন্টারের হিসাবে প্রার্থী বাছাই করা হবে। এরপর লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। লিখিত পরীক্ষায় থাকবে উচ্চমাধ্যমিক/সমতুল মানের ম্যাথস, ফিজিক্স, বেসিক কেমিস্ট্রি, ইংলিশ, তাছাড়া জেনারেল নলেজ. কারেন্ট অ্যাফেয়ার্স, কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড, রিজনিং ইত্যাদি। পরীক্ষাকেন্দ্র হবে পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য হলদিয়ায়, বিহার-ঝাড়খণ্ডের প্রার্থীদের জন্য কলকাতায়, ওড়িশার প্রার্থীদের পারাদিপে, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির প্রার্থীদের গুয়াহাটিতে। লিখিত পরীক্ষা হবে ২০১৮ সালের ফেব্রুয়ারি-মার্চ নাগাদ।

লিখিত পরীক্ষায় সফল হলে ফিজিক্যাল ফিটনেস টেস্ট এবং সবশেষে মেডিক্যাল পরীক্ষা। ফিজিক্যাল ফিটনেস টেস্টে থাকবে ৭ মিনিটে ১.৬ কিলোমিটার দৌড়, ২০টি স্কোয়াট-আপ (ওঠ-বস), ১০টি পুশ-আপ। এই টেস্ট চলবে মোটামুটি ২ দিন। ফিজিক্যাল ফিটনেস টেস্টের প্রতি ধাপে সফল হলে তবেই মেডিক্যাল টেস্ট হবে। ট্রেনিং শুরু হবে ২০১৬র আগস্টে, আইএনএস চিল্কায়। তারপর সামুদ্রিক ট্রেনিং ও পেশাগত ট্রেনিং।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে www.joinindiancoastguard.gov.in ওয়েবসাইটে ২৪ ডিসেম্বর ২০১৭ থেকে ২ জানুয়ারি ২০১৮ বিকেল ৫টার মধ্যে। ওয়েবসাইটে গিয়ে প্রথমে Opportunities লেখা জায়গায় ক্লিক করতে হবে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশমতো ফর্ম পূরণ করে I Agree লেখা জায়গায় ক্লিক করার পর Submit করতে হবে। আবেদন পত্রটি পূরণ করার সময় নিজের ইমেল আইডি ও ফোন নম্বর দিতে হবে। পরীক্ষার দিন, সময়, জায়গা সংক্রান্ত তথ্যগুলি ইমেল আইডি মারফত জানিয়ে দেওয়া হবে নির্বাচিত প্রার্থীদের। আবেদন করার পর পূরণ করা আবেদন পত্রের তিনটি প্রিন্ট-আউট নিয়ে নিতে হবে। আবেদনপত্রের এক কপি প্রিন্ট-আউট, সঙ্গে দশম এবং দ্বাদশ শ্রেণির মার্কশিট, সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, ডমিসাইল সার্টিফিকেট, আইডেন্টিটি প্রুফ (ভোটার কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/ আধার কার্ড/প্যানকার্ড /স্কুল-কলেজের আইডি) ইত্যাদি মূল প্রমাণপত্র ও সেসবের একটি করে ফটোকপি মজুত রাখবেন, পরীক্ষার দিন সঙ্গে নিয়ে যেতে হবে। তিনটি প্রিন্ট-আউট কপির নির্দিষ্ট জায়গায় রঙিন পাসপোর্ট সাইজের ছবি সাঁটিয়ে দেবেন। ওই ছবির আরও ১০টি কপি সঙ্গে রাখবেন। এছাড়া কোস্ট গার্ড সংক্রান্ত অন্যান্য যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই ওয়েবসাইটেই।