fbpx

ইন্ডাস্ট্রিয়াল সেফটিতে যাদবপুরের ডিপ্লোমা কোর্স

ইন্ডাস্ট্রিয়াল সেফটি বিষয়ে ১৮ মাসের ডিপ্লোমা কোর্স করাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্টাল স্টাডিজ। নিচের যোগ্যতার প্রার্থীরা সরাসরি বা কোনো শিল্পসংস্থার স্পন্সর্ড হয়ে এই কোর্স পড়তে পারেন। ক্লাস হবে সপ্তাহে ৪ দিন, সন্ধে ৬টা থেকে রাত ৯টা, তবে ফ্যাক্টরি ভিজিট ও লেবরেটরি ক্লাস হবে দিনের বেলায়।

যোগ্যতা: আবেদনের জন্য যোগ্যতা দরকার অন্তত ফিজিক্স বা কেমিস্ট্রি নিয়ে বিএসসি পাশ। যে-কোনো শাখায় বিই/বিটেক, বা বিআর্ক/বিফার্ম, যে-কোনো শাখায় (ইনফর্মেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্স ছাড়া) স্বীকৃত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ হলে বা জুনিয়র সেফটি অফিসার পদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য পর্ষদের অনুমোদিত কোর্স পাশ হলে আবেদন করতে পারেন।আর্টস ও কমার্স শাখায় পড়ে থাকলে আবেদন করা যাবে না।চূড়ান্ত বর্ষের ছাত্র-ছাত্রীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন। আসনসংখ্যা মোট ৩০।

খরচ: প্রতিটি ৬ মাসের ৩টি সেমেস্টারে ভাগ করে পড়ানো হবে, মোট ফি ৫০,০০০ টাকা। জিএসটি এবং বিশ্ববিদ্যালয় নির্ধারিত পরীক্ষার ফি-ও আছে। কোর্স ফি দেওয়া যাবে ভর্তির সময় ৩০.০০০ ও দ্বিতীয় সেমেস্টার শুরুর সময় বাকিটা। শিল্পসংস্থার স্পন্সর্ড প্রার্থীদের জন্য মোট ফি ৬০,০০০ টাকা, পুরোটাই দিতে হবে ভর্তির সময়।

প্রার্থী বাছাই: প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষা হবে ৩১ জানুয়ারি ২০১৮। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ২৫ জানুয়ারি থেকে।

আবেদন পদ্ধতি: আবেদনের ফর্ম পাবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.jaduniv.edu.in)। কাউন্টার থেকে পাওয়া যাবে না। ফর্ম ডাউনলোড করে পূরণ করা ফর্ম জমা দিয়ে আসতে পারেন বা ডাকে পাঠাতে পারেন এই ঠিকানায়: THE DIRECTOR, SCHOOL OF ENVIRONMENTAL STUDIES, JADAVPUR UNIVERSITY, KOLKATA 700 032. আবেদন গ্রহণ করা হবে ১৯ জানুয়ারি ২০১৮ পর্যন্ত, সোম-শুক্র কাজের দিনগুলোয়, বেলা ১২টা থেকে বিকেল ৫টা। পূরণ করা আবেদনের সঙ্গে দিতে হবে মার্কশিট ও সার্টিফিকেট সমূহের প্রত্যয়িত জেরক্স আর অ্যাপ্লিকেশন ফি হিসাবে কলকাতায় ভাঙানোর যোগ্য ১০০ টাকার ডিমান্ড ড্রাফ্ট, রেজিস্ট্রারস যাদবপুর ইউনিভার্সিটি-র অনুকূলে।

আরও জানতে চাইলে খোঁজ করতে পারেন ওপরের ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *