রাজ্য পুলিশে মহিলা কনস্টেবল নিয়োগ

5643
0
Admit Card Download

পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে রাজ্য পুলিশে লেডি কনস্টেবল নিয়োগের খবর আমরা জানিয়েছিলাম ২৯ ডিসেম্বরের আপডেটে, তার জন্য আবেদন পূর্বঘোষণা মতোই শুরু হয়েছে ৩ জানুয়ারি থেকে। মোট শূন্যপদ ২,৫৫০টি। বিজ্ঞপ্তি নম্বর 17/2017/WBPRB. এই পদের মূল বেতন ৫,৪০০-২৫,২০০ টাকা, সঙ্গে গ্রেড পে ২,৬০০ টাকা ও অন্যান্য ভাতা। নিচে বলা যোগ্যতার যে-কোনো ভারতীয় নাগরিকরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া এরাজ্যে কর্মরত এনভিএফ, হোম গার্ড ও সিভিক ভলেন্টিয়াররাও আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: মোট ২,৫৫০টি পদের মধ্যে অসংরক্ষিত ৭০৭, অসং ইসি ৬৯৬, তপশিলি জাতি ৩৭, তঃজাঃ ইসি ৩১৮, তঃউঃজাঃ ১৩, তঃউঃজাঃ ইসি ৮৮, ওবিসি এ ৩৬৯, ওবিসি এ ইসি ১৮৪, ওবিসি বি ৪৮, ওবিসি বি ইসি ৯০। পশ্চিমবঙ্গ পুলিশে ১-১-২০১৮ পর্যন্ত সময়ের মধ্যে অন্তত ৩ বছর চাকরি করা হোমগার্ড ও এনভিএফ কর্মীদের জন্য ওপরের সব ক্যাটেগরির মধ্যে থেকে ১৫ শতাংশ এবং একইভাবে রাজ্য পুলিশে ৩ বছর কাজ করা সিভিক ভলেন্টিয়ারদের জন্য ১০ শতাংশ পদ সংরক্ষিত।

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের মাধ্যমিক বা সমতুল পাশ। বাংলা ভাষায় পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পঙ এলাকার স্থায়ী বাসিন্দাদের জন্য এই শর্ত প্রযোজ্য নয়।

এনভিএফ, হোম গার্ড, সিভিক ভলেন্টিয়ারদের জন্য ওয়েস্ট বেঙ্গল পুলিশের অধীনে ১ জানুয়ারি, ২০১৮-র হিসাবে অন্তত ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের এসসি-এসটিদের জন্য ৫ বছরের এবং ওবিসিদের জন্য ৩ বছরের বয়সের ছাড় রয়েছে। এনভিএফ এবং হোম গার্ডদের জন্যও সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় থাকবে, তবে সিভিক ভলেন্টিয়ারদের জন্য এরকম কোনো বয়সের ছাড়া নেই।

শারীরিক মান: উচ্চতা হতে হবে খালি পায়ে অন্তত ১৬০ সেমি, ওজন ৪৯ কেজি। তপশিলি উপজাতি, গোর্খা ও রাজবংশীদের ক্ষেত্রে উচ্চতা অন্তত ১৫২ সেমি, ওজন ৪৫ কেজি। প্রথমে শারীরিক মাপজোকের পরীক্ষায় সফল হলে শারীরিক দক্ষতার পরীক্ষায় ৪ মিনিটে ৮০০ মিটার দৌড়তে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি : ১০০ নম্বরের অবজেক্টিভ টাইপের প্রিলিমিনারি পরীক্ষা, তাতে সফল হলে শারীরিক মান ও শারীরিক সক্ষমতার পরীক্ষা, তাতেও সফল হলে চূড়ান্ত পর্বের ৮৫ নম্বরের অবজেক্টিভ লিখিত পরীক্ষা, তাতেও সফল হলে ১৫ নম্বরের ইন্টারভিউ। সচ্চরিত্রতা, ডাক্তারি পরীক্ষা ইত্যাদিও থাকবে।

প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড জেনারেল নলেজ (৫০ নম্বর, ৫০ প্রশ্ন), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (৩০ নম্বর, ৩০ প্রশ্ন), রিজনিং (২০ নম্বর, ২০ প্রশ্ন)। এই পরীক্ষায় সফল হতেই হবে, যদিও এর জন্য কোনো নম্বর মেধাতালিকা তৈরির জন্য যোগ হবে না। মূল পর্বের পরীক্ষায় থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড জেনারেল নলেজ (২৫ নম্বর, ২৫ প্রশ্ন), ইংলিশ (২৫ নম্বর, ২৫ প্রশ্ন), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক মানের) (২০ নম্বর, ২০ প্রশ্ন), রিজনিং অ্যান্ড লজিক্যাল অ্যানালিসিস (১৫ নম্বর, ১৫ প্রশ্ন)। দুই পর্বের লিখিত পরীক্ষাতেই নেগেটিভ মার্কিং থাকবে, ০.২৫ হারে, অর্থাৎ প্রতি ৪টি ভুলের জন্য ১ নম্বর করে কাটা যাবে। দুই পর্বের লিখিত পরীক্ষাতেই সময় ১ ঘণ্টা করে। প্রশ্ন হবে বাংলা ও নেপালি ভাষায়।

আবেদনের ফি : আবেদনের ফি ১৫০ টাকা, সঙ্গে প্রসেসিং ফি ২০ টাকা। রাজ্যের তপশিলি প্রার্থীদের কেবল প্রসেসিং ফি ২০ টাকা দিতে হবে। সহজমিত্র কেন্দ্রর মাধ্যমে আবেদন করলে বাড়তি দিতে হবে ২৩ টাকা (জিএসটি সহ)।

আবেদন পদ্ধতি : অনলাইন (ওয়েবসাইট http://policewb.gov.in) এবং অফলাইনে (ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে)– দুইভাবেই আবেদন করা যাবে, ১ ফেব্রুয়ারি, ২০১৮ তারিখ বিকেল ৫টা পর্যন্ত। এব্যাপারে সমস্যা হলে কাজের সময়ের মধ্যে ফোন করতে পারেন এই নম্বরে: 8013033300 & 8013033322.বা মেল করে জানাতে পারেন (আইডি: wbprbonline@applythrunet.co.in)। অফলাইনে দরখাস্ত করতে হলে ফর্ম ডাউনলোড করে পূরণ করা আবেদন কেবলমাত্র ডাকে পাঠাতে পারবেন ৩২ X ২২ সেমি খামে পুরে এবং খামের ওপর লিখে দেবেন NAME OF THE RECRUITMENT, NAME OF THE POST applied for and APPLICATION SL. NO.। পাঠাবেন এই ঠিকানায়: Chairman, West Bengal Police Recruitment Board, Araksha Bhaban (5th Floor), Block– DJ, Sector – II, Salt Lake City, Kolkata-700 091. অফলাইনের দরখাস্তে নিজের পাসপোর্ট মাপের (৪.৫ X ৩.৫ সেমি) সাম্প্রতিক রঙিন ছবি সেঁটে দিতে হবে। এক্ষেত্রে ফি জমা দিতে পারেন পোস্ট অফিসের ই-পেমেন্ট ব্যবস্থার মাধ্যমেও, সেখানে সার্ভিস চার্জ ১০ টাকা। রাজ্যের কোনো তথ্যমিত্র কেন্দ্রর মাধ্যমেও আবেদন করতে পারেন, কাছাকাছি তথ্যমিত্র কেন্দ্রগুলির তালিকা পাবেন ওই ওয়েবসাইটেই, এব্যাপারে হেল্পলাইন: 18004190250. অনলাইনে আবেদনের ক্ষেত্রে নিজের ৫-২০ কেবির মধ্যে সই ও ১০-৫০ কেবির মধ্যে ছবি আপলোড করার জন্য স্ক্যান করে রাখবেন সাইটে দেওয়া নির্দেশ মতো (ফটো 350 PX W X 63 PX H (1.7 CM HEIGHT X 9.2 CM WIDTH),  সই 138 PX W X 177 PX H (4.5 CM HEIGHT X 3.5 CM WIDTH))। ফি দিতে পারবেন নেট ব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড বা ই-ওয়ালেটের মাধ্যমে বা চালান ডাউনলোড করে নিচের নির্দেশ মতো। অফলাইনে ইউনাইটেড ব্যাঙ্কে চালানের মাধ্যমে আবেদনের ফি জমা দেওয়ার শেষ তারিখ ৫ ফেব্রুয়ারি, ২০১৮। ব্যাঙ্কে টাকা দেওয়া যবে চালান ডাউনলোড করার ২টি কাজের দিন পরে। একাধিক আবেদন করলে দরখাস্ত বাতিল হবে। দরখাস্তে ধর্ম ছাড়া সব কলাম পূরণ করতে হবে।

আবেদনের জন্য ওয়েবসাইট: http://policewb.gov.in/