কারেন্ট অ্যাফেয়ার্স ৩ মার্চ ২০১৮

জাতীয়

৩ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হল। মেঘালয় ও ত্রিপুরায় প্রতিটিতে ৬০ আসনের মধ্যে ৫৯ আসনে ভোট হয়েছিল। নাগাল্যান্ডে ভোট নেওয়া হয়েছিল ৬০ আসনেই। মেঘালয়ে কংগ্রেস, এনসিপি এবং বিজেপি পেল যথাক্রমে ২১, ১৯ ও ২টি আসন। ত্রিপুরায় ৪৩টি আসনে বিজেপিজোট জয়লাভ করে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল। সেখানে ১৬টি আসন পেল বামপন্থীরা। গত ২৫ বছর তারা সেখানে শাসন ক্ষমতায় ছিল। নাগাল্যান্ডে বিজেপি জোট এবং এনপিএফ জোট ২৯টি করে আসন পেল। ত্রিপুরায় বিগত নির্বাচনের দেড় শতাংশ থেকে বিজেপির ভোট এবছর বেড়ে হল ৪৩ শতাংশ (জোট ৫০.৩ শতাংশ)। বাম দল পেল ৪৪.৯ শতাংশ।

রাজস্থানের ভরতপুরে ২৬ বছরের এক দলিত ছাত্রকে পিটিয়ে খুন করার অভিযোগ উঠল।

নীরব মোদী, মেহুল চোকসির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল মুম্বইয়ের দুর্নীতি দমন আদালত।

আন্তর্জাতিক

পাকিস্তানে এক উর্দু সংবাদপত্রের সাংবাদিক অঞ্জুম মুনিম রাজাকে (৪০) গুলি করে হত্যা করা হল। রাওয়ালপিন্ডিতে পাক সেনার সদর দপ্তরের কাছে তাঁকে ৬ বার গুলি করা হয়।

বাংলাদেশে আততায়ীর ছুরিতে জখম হলেন বিশিষ্ট অধ্যাপক তথা লেখক জাফর ইকবাল। শিলেটে শাহজালান বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠান চলাকলীন এই হামলা হয়। জফর ইকবালের বাবাকে পাক সেনারা গুলি করে হত্যা করেছিল। সাহিত্যিক হুমায়ুন আহমেদ তাঁর বড় দাদা।

খেলা

দোহায় অনুষ্টিত আন্তর্জাতিক বিলিয়ার্ডস ও স্নুকারের প্রথম টিম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে তারা ৩-২ ব্যবধানে হারাল পাকিস্তানকে। ভারতীয় দলে ছিলেন পঙ্কজ আদবাণী এবং মনন চন্দ্র। পঙ্কজের বিশ্ব খেতাব জয়ের সংখ্যা বেড়ে হল ১৯।

কিরঘিজস্তানে আয়োজিত এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতলেন ভারতের ২ জন। ৬৫ কেজি বিভাগে বজরঙ্গ পুনিয়া এবং ৭০ কেজি বিভাগে বিনোদ ওমপ্রকাশ কুমার ব্রোঞ্জ পেলেন। ১ সোনা, ১ রুপো, ৬ ব্রোঞ্জ মিলিয়ে ভারতের পদক সংখ্যা হল ৮।

সুলতান আজলান শাহ হকির প্রথম ম্যাচে ভারত ২-৩ গোলে হেরে গেল আর্জেন্টিনার কাছে।

বিবিধ

ভারত-নেপাল যাত্রীবাহী রেল চলাচল ফের ২০১৮-র অক্টোবরেই শুরু হবে বলে জানানো হল। নেপালের ধানুশা জেলার কুরথা থেকে বিহারের জয়নগর পর্যন্ত ৬৯ কিমি পথে এই রেল চলাচল করবে।

ব্রিটেনে ‘পলিটিক্যাল অ্যান্ড পাবলিক লা€ইফ অ্যাওয়ার্ড’ পুরস্কার পেলেন ভারতীয় অভিনেতা-রাজনীতিবিদ শত্রুঘ্ন সিন্‌হা।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইস্পাত ও অ্যালুমিনিয়ামে ২৫ ও ১০ শতাংশ আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত জানালেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *