fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৬ মার্চ ২০১৮

জাতীয়

নীরব মোদীর আর্থিক দুর্নীতি মামলায় ৬৪টি সংস্থা ও ব্যক্তির সম্পত্তি বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করল জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনাল। নীরব মোদী ও মেহুল চোকসির সংস্থার একজন অডিটর ও ডিরেক্টর সহ ৪ জনকে গ্রেপ্তার করল সিবিআই।

কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল (টিয়ার ৩) পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে সিবিআই তদন্তের সুপারিশ করল স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)।

আন্তর্জাতিক

চতুর্থবারের জন্য জার্মানির চ্যান্সেলর হচ্ছেন অ্যাজেলা মার্কেল। নির্বাচন আগেই সম্পন্ন হলেও এবার সংখ্যাগরিষ্ঠতা পায়নি তাঁর দল। অবশেষে জোট সরকার গড়ার জন্য সোশ্যাল ডেমোক্র্যাটদের সমর্থন মিলেছে বলে জানানো হল।

বাংলাদেশে বিশিষ্ট লেখক ও অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা ধর্মান্ধতা থেকে হয়েছে বলে জানাল পুলিশ। বস্তুত উদার মানসিকতা সম্পন্ন জাফরকে আগেই প্রাণনাশের হুমকি দিয়েছিল মৌলবাদীরা। তিনি শারীরিকভাবে এখন বিপন্মুক্ত বলে জানানো হল।

পাকিস্তান পিপল’স পার্টির প্রার্থী হিসাবে সিন্ধ প্রদেশে সেনেটরের দায়িত্ব নিলেন কৃষ্ণকুমারী কোহলি। তিনিই পাকিস্তানের প্রথম হিন্দু তথা দলিত মহিলা সেনেটর।

খেলা

ইতালির জাতীয় দলের ফুটবলার দেভিদ আস্তোরি প্রয়াত হলেন মাত্র ৩১ বছর বয়সে। ২০১১ সাল থেকে ইতালির জাতীয় দলের হয়ে ১৪টি ম্যাচ, ২০১৬ সাল থেকে সিরি এ ক্লাবের হয়ে ৫৮টি ম্যাচ খেলেছিলেন তিনি। ঘুমের মধ্যেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।

সুলতান আজলান শাহ কাপ হকির দ্বিতীয় ম্যাচে ভারত ১-১ গোলে ড্র করল ইংল্যান্ডের সঙ্গে।

বিশ্বরেকর্ড করলেন ভারতের শাহজার রিজভি। মেক্সিকোর গুয়াদালাজারায় আয়োজিত আইএসএসএফ বিশ্বকাপ শুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তলে ২৪২.৩ পয়েন্ট স্কোর করে তিনি সোনা জিতলেন। ব্রোঞ্জ জিতলেন ভারতের জিতু রাই ও মেহুলি ঘোষ।

লা লিগায় ৩০০তম গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গেতাফের বিপক্ষে এই কীর্তি স্থাপন করলেন রিয়াল মাদ্রিদের এই তারকা। একইদিনে আটলেটিকো মাদ্রিদের হয়ে গোল করে দেশ ও ক্লাবের হয়ে ৬০০ গোলের মাইল ফলক স্পর্শ করলেন লিওলেন মেসি।

বিবিধ

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নিল ইন্ডিয়ান অয়েল। ভিয়েতনামের বিন সন রিফাইনারি অ্যান্ড পেট্রোকেমিক্যাল কোম্পানির ৪৯ শতাংশ কিনতে দরপত্র দিল তারা।

শিবপুরে আইআইইএসটি-র চতুর্থ সমাবর্তনে সাম্মানিক ডি লিট দেওয়া হল প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *