কারেন্ট অ্যাফেয়ার্স ৮ মার্চ ২০১৮

407
0

জাতীয়

আরুষি তলোয়ার হত্যা মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল সিবিআই। ২০০৮ সালের ১৬ মে নয়ডায় নিজের বাড়িতে খুন হন আরুষি। বাড়ির পরিচারক হেমরামের মৃতদেহ ওই বাড়িরই জলের ট্যাঙ্ক থেকে ২ দিন পর উদ্ধার হয়েছিল।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন নিফু রিও। এই নিয়ে তিনি চতুর্থবারের জন্য ওই রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন।

প্রাপ্তবয়স্ক এবং নিজের ইচ্ছাতেই ধর্মান্তরগ্রহণ ও বিয়ে করার কারণে হাদিয়া ওরফে অখিলা অশোকানয়ের বিবাহ বৈধ। তিনি তাঁর স্বামী শফিন জাহানের সঙ্গে থাকতে পারবেন। কেরালা হাইকোর্টের পূবর্তন রায় খারিজ করে এই রায় দিল সুপ্রিম কোর্ট।

কুখ্যাত মাফিয়া এবং দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহচর ইয়াসিন মহম্মদ মনসুর ফারুক ওরফে টাকলা ফারুককে সিবিআই গ্রেপ্তার করেছে বলে জানাল।

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন টিডিপি-র দুই মন্ত্রী অশোক গণপতি রাজু এবং ওয়াই এস চৌধুরি।

আন্তর্জাতিক

ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের প্রধান আবু বকর আল বাগদাদির বোনকে মৃত্যুদণ্ড দিল ইরাকের একটি আদালত। সন্ত্রাসের অভিযোগে এই শাস্তি।

দক্ষিণ চিন সাগর অতিক্রম করে ভিয়েতনাম পাড়ি দিয়েছিল মার্কিন যুদ্ধজাহাজ কার্ল ভিনসেন্ট। দক্ষিণ চিন সাগরে ওই যুদ্ধজাহাজের প্রবেশ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল চিন।

আফগানিস্তানে তালিবান জঙ্গিদের আত্মঘাতী জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রে বিমান হানা চালাল মার্কিন-আফগান যৌথ বাহিনী। অন্তত ২০ জঙ্গির মৃত্যুর কথা জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাক রাষ্ট্রদূত এজাজ আহমেদ চৌধুরিকে সরিয়ে আলি জাহাঙ্গির সিদ্দিকিকে মনোনীত করল ইসলামাবাদ প্রশাসন।

রহিঙ্গা সঙ্কট নিয়ে মুখ না খোলায় মায়ানমারের স্টেট কাউন্সিলর আং সাং সু কি-কে প্রদত্ত সম্মান ফিরিয়ে নিল মার্কিন যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মিউজিয়াম। ২০১২ সালে তাঁকে ‘এলি €উইসেল’ সম্মান দিয়েছিল তারা।

খেলা

শ্রীলঙ্কায় আয়োজিত ত্রিদেশীয় টি ২০ প্রতিযোগিতায় ভারত ৬ উইকেটে হারাল বাংলাদেশকে।

২০১৭-১৮ সালের আই লিগ চ্যাম্পিয়ন হল পাঞ্জাব মিনার্ভা। রানার্স হল নেরোকো মণিপুর। তৃতীয় ও চতুর্থ স্থান পেল যথাক্রমে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। গতবারের চ্যাম্পিয়ন দল আইজল পেল পঞ্চম স্থান। মাত্র দু বছর বয়সী এবং দেড় কোটি টাকায় গড়া দল চ্যাম্পিয়ন হল এবছর। নতুন দল হিসাবে গতবছর খেতাব জিতেছিল আইজলও। ১৯৯৬-৯৭ সালে প্রথমবার জাতীয় লিগ জিতেছিল পাঞ্জাবের দল জেসিটি। ২২ বছর পর পুনরায় আই লিগ গেল পাঞ্জাবে। উত্তর-পূর্বাঞ্চলের কোচ খোগেন সিং বিজয়ী মিনার্ভার কোচ। মোহনবাগানের ডিপান্ডা ডিকা সর্বোচ্চ গোলদাতা হলেন (১৩টি গোল)। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ সংখ্যক গোলদাতা হলেন অভিজিৎ সরকার (ইন্ডিয়ান অ্যারোজ, ৪ গোল)। ১৮ ম্যাচে ১১টি জিতে, ২টি ড্র করে, ৫টিতে পরাজিত হয়ে খেতাব জিতল মিনার্ভা। তাদের পয়েন্ট ৩৫। তারা ২৪টি গোল করেছে। গোল হজম করেছে ১৬টি।

৯৭৮টি পাস খেলে চ্যাম্পিয়ন্স লিগে নতুন রেকর্ড গড়ল ম্যাঞ্চেস্টার সিটি।

কর্নাটককে ৬ উইকেটে হারিয়ে দেওধর ট্রফিতে চ্যাম্পিয়ন হল ভারত ‘বি’ দল।

বিবিধ

পিএনবি নীরব মোদী কাণ্ডে প্রতারণার অঙ্ক ১২,৭০০ কোটি টাকা ছাড়াবে না বলে জানালেন কেন্দ্রীয় অর্থ সচিব সুভাষ চন্দ্র গর্গ।