কারেন্ট অ্যাফেয়ার্স ৯ মার্চ ২০১৮

373
0

জাতীয়

স্বেচ্ছামৃত্যুর অধিকার নিয়ে ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে ৫ বিচারপতির বেঞ্চ এই রায় দিল। ‘কেউ চাইলে উইল করে স্বেচ্ছামৃত্যুর কথা জানিয়ে রাখতে পারেন।’ সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, মৃত্যুর প্রক্রিয়াকে মসৃণ করাও মর্যাদার সঙ্গে বেচেঁ থাকার অঙ্গ।

চারদিনের ভারত সফরে এলেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁ। দিল্লি বিমানবন্দরে তাঁকে গিয়ে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আন্তর্জাতিক

সিঙ্গাপুর বোটানিক গার্ডেনসে সাদা-বেগুনি-গোলপি রঙের একরকম অর্কিডের নামকরণ হল ‘হাসিন’। সেদেশে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের প্রাক্কালে তাঁকে সম্মান জানাতে এই নামকরণ হল।

‘ড্রাগন ও হাতি পরস্পর লড়াই না করে হাত ধরাধরি করে নাচতে পারে।’ ভারতের উদ্দেশে শান্তির বাণী জানিয়ে এই মন্তব্য করলেন চিনের প্রধানমন্ত্রী ওয়াং ই।

মে মাসে উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উনের সঙ্গে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হতে পারে। এদিন দক্ষিণ কোরিয়ার জাতীয় উপদেষ্টা চু ইউ ইয়ং এক প্রতিনিধিদল নিয়ে হোয়াইট হাউসে যান। তাঁর মধ্যস্থতাতেই বৈঠকের সম্ভাবনা তৈরি হল। এর আগে ইয়ংয়ের নেতৃত্বেই দক্ষিণের প্রতিনিধিদল উত্তর কোরিয়ায় গিয়েছিল।

খেলা

আজলান শাহ হকিতে গ্রুপ লিগের শেষ ম্যাচে ভারত ২-৩ গোলে হারল আয়ারল্যান্ডের কাছে। ৫ ম্যাচের ৩টিতে হেরে কার্যত প্রতিযোগিতা থেকেই ছিটকে গেল ভারত। কেবল পঞ্চম স্থান অর্জনের জন্য এবার খেলবে ভারত।

ভারতীয় মহিলা হকি দল দক্ষিণ কোরিয়ার সঙ্গে ৫ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিল।

১৪ মাস পর প্রতিযোগিতামূলক টেনিসে ফিরলেন সেরেনা উইলিয়ামস। ইন্ডিয়ান ওয়েলেসে ৭-৫, ৬-৩, ব্যবধানে হারালেন জারিনা দিয়াসকে।

বিবিধ

এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্ককে ৫ কোটি টাকা জরিমানা করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। গ্রাহককে না জানিয়েই তাঁর নামে অ্যাকাউন্ট খোলার অভিযোগ যাচাই করে এই শাস্তি দেওয়া হল।

চলতি অর্থবর্ষে দেশের রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলির মোট অনুৎপাদক সম্পদ বেড়ে হয়েছে ৮.৪১ লক্ষ কোটি টাকা। লোকসভায় এই তথ্য জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তারা আরও জানাল, পিএনবি জালিয়াতি কাণ্ডে নীরব মোদী এবং মেহুল চোকসির মোট ১০৭টি সংস্থা ও ৭টি লিমিটেড লায়াবিলিটি পার্টনারশিপের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে গুরুত্বপূর্ণ জালিয়াতি তদন্তকারী সংস্থা এসএফআইও।

পাঞ্জাবের সুফি গায়ক পেয়ারেলাল ওয়াডালি (৭৫) প্রয়াত হলেন। গুরবানি, কাফি, গজল, ভজনে তিনি ছিলেন স্বচ্ছন্দ। অনেক ছবিতেই নেপথ্যে সঙ্গীত গেয়েছিলেন তিনি (যেমন ‘তনু ওয়েডস মনু’, ‘মৌসম’, ‘পিঞ্জর’)।