কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ মার্চ ২০১৮

346
0

জাতীয়

প্রাক্তন টেলিকম মন্ত্রী দয়ানিধি মারান ও তাঁর ভাই কলানিধি মারানকে মুক্তি দিল বিশেষ সিবিআই আদালত। ২০০৪-২০০৬ সালে চেন্নাইয়ে অবৈধ উপায়ে টেলিফোন এক্সচেঞ্জ চালানোর অভিযোগে ওই মামলা করা হয়েছিল। এই রায়ের বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্ত জানাল সিবিআই।

আর্থিক জালিয়াতি মামলায় নীরব মোদী এবং মেহুল চোকসিকে গ্রেপ্তার করতে ইন্টারপোলের দ্বারস্থ হল ইডি।

লোকসভায় গিলোটিনে দেওয়া হল বাজেট প্রস্তাব।

আন্তর্জাতিক

ব্রিটেন থেকে ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। রাশিয়ায় ব্রিটেনের চর হিসাবে কাজ করা সের্গেই স্ক্রিপাল ও তাঁর বোনকে নার্ভ এজেন্ট দিয়ে হত্যার চক্রান্ত হয়েছে বলে এর আগে রাশিয়াকে অভিযুক্ত করেছিলেন মে। এই বিতর্কেই দুদেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

জার্মান পার্লামেন্টে ৩৬৪-৩১৫ ভোটের ব্যবধানে জয়ী হলেন আঞ্জেলা মার্কেল। তিনি চতুর্থবারের জন্য জার্মানির চ্যান্সেলর পদে শপথ নিলেন।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিন কেমব্রিজে নিজের বাড়িতে ৭৬ বছর বয়সে প্রয়াত হলেন। ১৯৪২ সালের ৮ জানুয়ারি ব্রিটেনের অক্সফোর্ডে তাঁর জন্ম। ১৯৬৩ সালে মোটর নিউরোনের রোগ অ্যামিওট্রপিক লেটারাল স্ক্লেরোসিসে আক্রান্ত হয়ে কণ্ঠস্বর হারান তিনি। যন্ত্রচালিত হুইলচেয়ার এবং স্পিচ সিন্থেসাইজারই ছিল তাঁর অবলম্বন। তাঁর প্রথম বই ‘আ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ (১৯৮৮)। ২৩৭ সপ্তাহ ধরে তা ছিল বেস্টসেলার। ২০০১ সালে প্রকাশ পায় ‘দ্য ইউনিভার্স ইন আ নাটশেল’। ২০১৪ সালে স্টিফেনকে নিয়ে তৈরি হয় ‘দ্য থিওরি অব এভরিথিং’ ছবিটি। ১৯৭৪ সালে কৃষ্ণগহ্বরের ব্যাখ্যায় তিনি কোয়ান্টাম তত্ত্ব ব্যবহার করেছিলেন। রয়্যাল স্যোসাইটির সদস্যদের মধ্যে তিনিই কনিষ্ঠতম।

খেলা

শ্রীলঙ্কায় আয়োজিত ত্রিদেশীয় টি ২০ প্রতিযোগিতায় ভারত ১৭ রানে হারাল বাংলাদেশকে। প্রতিযোগিতার ফাইনালে পৌঁছল ভারত।

ভারতীয় ক্রিকেট দলের সদস্য মহম্মদ সামির বিরুদ্ধে আর্থিক লেনদেন সংক্রান্ত বিতর্কে তদন্তের নির্দেশ দিল বিসিসিআই। সামি দুবাইয়ে আর্থিক লেনদেন করেছিলেন কিনা তা নিয়ে তাঁর স্ত্রী হাসিন জাহানের আনা অভিযোগের তদন্ত হবে।

এএফসি কাপের গ্রুপ লিগের ম্যাচে আইজল এফসি ১-৩ গোলে হেরে গেল মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবের কাছে।

ইরানি ট্রফিতে অবশিষ্ট ভারতের বিরুদ্ধে শতরান করলেন বিদর্ভের ব্যাটসম্যান ওয়াশিম জাফর (অপরাজিত ১১৩)।

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডে বিশ্বের এক নম্বর তাই জু ইং-এর কাছে হারলেন সাইনা নেহাওয়াল।

বিবিধ

চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ৬.৭ শতাংশ এবং পরের অর্থবর্ষে ৭.৩ শতাংশ হবে বলে পূর্বাভাস প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক।

গত ফেব্রুয়ারি মাসে সার্বিক মূল্যবৃদ্ধির হার ২.৪৮ শতাংশ ছিল বলে এদিন কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তরের প্রকাশিত তথ্যে জানানো হল। এক বছর আগের ফেব্রুয়ারিতে তা ছিল ৫.৫১ শতাংশ।

মুম্বইয়ের অ্ভিনেতা নরেন্দ্র ঝা (৫৫) প্রয়াত হলেন। হায়দর, কাবিল, রইস প্রভৃতি বহু ছবিতে তিনি অভিনয় করেছিলেন।