fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ মার্চ ২০১৮

জাতীয়

জাতীয় সঙ্গীতে ‘সিন্ধু’ শব্দটির পরিবর্তে উত্তর-পূর্ব ভারতকে বোঝায় এমন কোনো শব্দ ব্যবহার করার দাবি জানালেন এক সাংসদ। অসম থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হওয়া ওই সাংসদের নাম রিপুন বরা।

শিলিগুড়িতে পশ্চিমবঙ্গের শাখা সচিবালয় উত্তরকন্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে বৈঠক করলেন।

২০০৩ সালের মানব পাচারের এক মামলায় পাঞ্জাবি পপ গায়ক দালের মেহন্দীকে ২ বছরের কারাদণ্ড দিল পাতিয়ালার একটি আদালত। তিনি জামিন পেয়েছেন।

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রে কড়া বন্দুক আইন প্রণয়নের দাবিতে জুতো খুলে রেখে প্রতিবাদ জানানো হল। ওয়াশিংটনে হোয়াইট হাউসের বাইরে ক্যাপিটাল হিলের লনে স্কুল পড়ুয়া ও অভিবাকদের কয়েক হাজার জুতো ছড়িয়ে রেখে ওই প্রতিবাদ জানানো হল।

সিরিয়ায় বিদ্রোহ দমনের নামে সাধারণ নাগরিকদের ওপর লাঞ্ছনা ও লুঠপাট চালিয়েছে সরকারি সেনা। বাসর আল আসাদ সরকারের সেনার বিরুদ্ধে এই অভিযোগ করল রাষ্ট্রসঙ্ঘ। এদিনও গুট শহরে সরকরি সেনার বিমান হানা ঘটল, মৃত্যু হল ৪৬ জনের।

পাক গুপ্তচর সংস্থা আইএসআই এবং পাক সেনা যৌথভাবে তালিবান জঙ্গিদের সুরক্ষা দিচ্ছে বলে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হল।

খেলা

পিভি সিন্ধু অল ইংল্যান্ড চ্যাম্পিয়শিপের কোয়ার্টার ফাইনালে নজোমি ওকুহারাকে হারিয়ে শেষ চারে পৌঁছলেন।

শ্রীলঙ্কায় আয়োজিত ত্রিদেশীয় টি-২০ প্রতিযোগিতায় বাংলাদেশ ২ উইকেটে হারাল শ্রীলঙ্কাকে। একই সঙ্গে তারা এই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছল।

ইরানি কাপে তৃতীয় দিনের শেষে অবশিষ্ট ভারতের বিরুদ্ধে বিদর্ভের রান হল ৫ উইকেটে ৭০২। ওয়াসিম জাফর ২৮৬ এবং গণেশ সতীশ ১২০ রান করলেন।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা-রোমা, সেভিয়া-বায়ার্ন মিউনিখ, জুভেন্তাস-রিয়েল মাদ্রিদ এবং লিভারপুল-ম্যাঞ্চেস্টার সিটি মুখোমুখি হবে। এদিন উয়েফার সদর দপ্তরে লিয়োঁতে ড্র-এর পর এই চিত্র স্পষ্ট হল।

বিবিধ

২০ বছরের বেশি পুরনো কোনো বাণিজ্যিক গাড়িই আর পথে নামানো যাবে না। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে। এদিন কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিল। দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে এই পদক্ষেপ বলে জানানো হয়েছে।

ফের ধস নামল ভারতের শেয়ার বাজারে। এদিন সেনসেক্স পড়ল ৫১০ অঙ্ক। বাজার থেকে লুপ্ত হল ১.৮৬ লক্ষ কোটি টাকা।

ইম্ফলে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের ১০৫তম অধিবেশনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *