fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ মার্চ ২০১৮

জাতীয়

জম্মুর পুঞ্চ সেক্টরে মেন্ধর এলাকায় আন্তর্জাতিক সীমান্তের অপর পার থেকে পাকিস্তানের ছোড়া মর্টারে মৃত্যু হল ৫ জন গ্রামবাসীর। সেনা মুখপাত্র জানিয়েছেন, নিয়ন্ত্রণ রেখা থেকে ৪-৫ কিমি দূরের জনবসতি লক্ষ্ করেও হামলা চালাচ্ছে পাকিস্তান।

দক্ষিণ ভারতের সব রাজ্য মি্লে দ্রাবিড়নাড়ুর পরিকল্পনা নিলে তিনি তা সমর্থন করবেন বলে জানালেন ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। প্রসঙ্গত, সর্বপ্রথম এই পরিকল্পনার কথা বলেছিলেন ইভি রামস্বামী পেরিয়ার।

আন্তর্জাতিক

জরুরি অবস্থা প্রত্যাহার করলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা। সিংহলি বৌদ্ধ এবং সংখ্যালঘু মুসলিমদের মধ্যে সংঘর্ষের জেরে জরুরি অবস্থা জারি করা হয়েছিল।

বাংলাদেশে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-র আঞ্চলিক কম্যান্ডার মাসুদ রানা সহ ৭ জঙ্গিকে ফাঁসির নির্দেশ দিল রংপুর আদালত। ২০১৫ সালের ১০ নভেম্বর রংপুরে আওয়ামি লিগ নেতা রহমত আলিকে খুনের দায়ে এই শাস্তি দেওয়া হল।

মরিশাসের রাষ্ট্রপতি আমিনা শুরিব ফাকিম ইস্তফা দিলেন। একটি স্বেচ্ছাসেবী সংস্থার দেওয়া ক্রেডিট কার্ড ব্যবহার করে ২৫ হাজার ইউরোর বিলাস সামগ্রী কিনে বিতর্কে জড়িয়েছিলেন তিনি।

পাকিস্তানে পালস পোলিও কর্মসূচির ২ কর্মীকে গুলি করে হত্যা করল সন্ত্রাসবাদীরা।

খেলা

ইরানি কাপ জিতল বিদর্ভ। প্রথম ইনিংসে তাদের ৮০০/৭ রানের জবাবে অবশিষ্ট ভারত করে ৩৯০ রান। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে ইরানি কাপ জিতে নিল তারা। তারা এবার রঞ্জি ট্রফিও জিতেছিল।

কলম্বোয় ত্রিদেশীয় টি ২০ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে তারা ৪ উইকেটে হারাল বাংলাদেশকে। শেষ বলে ওভার বাউন্ডারি মেরে ভারতকে জেতালেন দীনেশ কার্তিক। ৮ বলে তাঁর সংগ্রহ ২৯ রান। প্রসঙ্গত, এই প্রতিযোগিতায় ভারত দ্বিতীয় সারির দল পাঠিয়েছিল।

ইন্ডিয়ান ওয়েলসের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বর্না কোরিসকে হারিয়ে (৫-৭, ৬-৪, ৬-৪) নতুন নজির গড়লেন রজার ফেডেরার। চলতি বছরে তাঁর ম্যাচ জেতা-হারার সংখ্যা হল ১৭-০। ২০১৭ সালে নিজের একটানা ১৬টি ম্যাচ জেতার নজির ভাঙলেন তিনি। এদিন তাঁর হাতে টেনিস কিংবদন্তি রড লেভার নিজের একটি কাঠের র‍্যাকেট তুলে দিলেন।

বিবিধ

বিক্রম ইনভেস্টমেন্ট কোম্পানি নামে একটি ভুয়ো অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে অভিযোগ জানালেন প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়। তিনি ৪ কোটি টাকা প্রতারণার অভিযোগ করলেন ওই সংস্থার বিরুদ্ধে।

চলতি অর্থবর্ষে গত এপ্রিল থেকে ডিসেম্বর মাসে জিএসটি-র আওতায় বিক্রি এবং চূড়ান্ত রিটার্ন জমার অঙ্ক ১৬.৩৫ শতাংশ ক্ষেত্রে মিলেছে। বাকিদের ক্ষেত্রে গরমিল রয়েছে। এদিন কেন্দ্রীয় রাজস্ব দপ্তরের পরিসংখ্যানে এই তথ্য পাওয়া গেছে।

প্রয়াত হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন দমকল মন্ত্রী প্রতীম চট্টোপাধ্যায়। তিনি পেশাগত জীবনে ছিলেন হীরে বিশেষজ্ঞ। বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *