কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ মার্চ ২০১৮

জাতীয়

পশুখাদ্য কেলেঙ্কারির চতুর্থ মামলায় দোষী সাব্যস্ত হলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী, আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। এদিন রাঁচিতে সিবিআই-এর বিশেষ আদালতের বিচারক দুমকা ট্রেজারি মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে। বিহারের অপর প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে বেকসুর খালাস করে দেয় আদালত।

তেহরিক ই হুরিয়তের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন সৈয়দ আলি শাহ গিলানি। তিনি ছিলেন এই জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা।

প্রতিরক্ষা মন্ত্রকের পরীক্ষায় কেবল ইংরেজি ও হিন্দি ভাষায় উত্তর দেওয়া যাবে বলে জানাল কেন্দ্রীয় সরকার।

আন্তর্জাতিক

রাশিয়ার রাষ্ট্রপতি পদে পুনর্নির্বাচিত হলে ভ্লাদিমির পুতিন। রুশ নির্বাচন কমিশন জানিয়েছে, ৯৯.৮ শতাংশ ব্যালটের মধ্যে ৭৭.৬৭ শতাংশই পেয়েছেন তিনি। তাঁর প্রতিদ্বন্দ্বী গ্রুডিনিন পাভেল পেয়েছেন ১১.৭৯ শতাংশ ভোট। এই নিয়ে চতুর্থবার রুশ রাষ্ট্রপতি হলেন পুতিন। এখন এই পদের মেয়াদ ৬ বছর। পুতিনের কট্টর বিরোধী আলেক্সি নাভালনির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা নিষিদ্ধ করেছিল নির্বাচন কমিশন।

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জামিনের নির্দেশে স্থগিতাদেশ জারি করল বাংলাদেশের সুপ্রিম কোর্ট। জিয়া এতিমখানা তহবিল দুর্নীতি মামলায় তাঁকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকা হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন তিনি।

খেলা

সন্তোষ ট্রফির প্রথম ম্যাচে বাংলা ৩-০ গোলে হারাল মণিপুরকে। জোড়া গোল করলেন সুমিত দাশ।

€ইন্ডিয়ান ওয়েলসে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন হুয়ান মার্টিন দেল পোত্রো। ফাইনালে তিনি হারালেন রজার ফেডেরারকে।

অল ইংল্যান্ড ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হলেন চিনের শি ইউকি। ফাইনালে তিনি হারালেন মালয়েশিয়ার কিংবদন্তি প্লি চং উইকে।

লা লিগায় জিরোনার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদ ৬-৩ গোলে জয়ী হল। হ্যাটট্রিক সহ ৪টি গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফুটবল জীবনে এটি তাঁর ৫০তম হ্যাটট্রিক।

বিবিধ

রাষ্ট্রায়ত্ত স্কুটারস ইন্ডিয়া পুরোপুরি বিক্রির সিদ্ধান্ত জানাল কেন্দ্র। সংস্থাটি লোকসানে চলছিল। সংস্থাটি বিক্রির জন্য ৭ মের মধ্যে আগ্রহপত্র আহ্বান করা হল।

লগ্নি বাড়াতে দ্বৈত কর ব্যবস্থা তুলে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হল ভারত ও হংকং।

কলকাতার স্টেট ব্যাঙ্কের শিল্পঋণ শাখায় ১৫ কোটি টাকা জালিয়াতির মামলায় ৪ প্রাক্তন ব্যাঙ্ককর্মী সহ ৭ জনকে গ্রেপ্তার করল সিবিআই।

আলাস্কার অ্যালেউশিয়ান দ্বীপে অগ্ন্যুৎপাতের শব্দ রেকর্ড করে রাখতে সমর্থ হলেন বিজ্ঞানীরা। এই প্রথম রেকর্ড করা সম্ভব হল অগ্ন্যুৎপাতের শব্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *