fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২২ মার্চ ২০১৮

জাতীয়

রাজস্থানের পোখরানে ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হল। এটি ক্রুজ ক্ষেপণাস্ত্র।

সেনা অভিযানে শহিদ হওয়া বা পঙ্গু হওয়া বা নিখোঁজ হওয়া সেনা জওয়ান ও সেনা অফিসারদের সন্তানদের পড়াশোনার ব্যয়ভার বহনের সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে আগে যে ঊর্ধ্বসীমা ছিল তাও প্রত্যাহৃত হল।

এপ্রিল মাসে ভারত সফরে আসার সিদ্ধান্ত জানালেন নেপালের সদ্য নির্বা্চিত প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি দায়িত্ব নেওয়ার পর ভারতেই প্রথম বিদেশ সফরে আসছেন ওলি।

আন্তর্জাতিক

পাকিস্তানের সেনেটে বিরোধী দলনেত্রীর পদে বসলেন শেরি রহমান। এই প্রথম পাক সেনেটে কোনো মহিলা এই পদে বসলেন। ৫৭ বছরের রহমান পেশায় আইনজীবী। ২০১১-২০১৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে তিনি পাক রাষ্ট্রদূত ছিলেন।

জরুরি অবস্থা প্রত্যাহৃত হল মালদ্বীপে। গত ৫ ফেব্রুয়ারি জারি করা হয়েছিল জরুরি অবস্থা। এই সময়ের মধ্যে প্রাক্তন রাষ্ট্রপতি মামুন আবদুল গামুন এবং প্রধান বিচারপতি আবদুল্লা সইদ সহ ১৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ব্রিটেনের বিদেশ মন্ত্রী বরিস জনসনের ইস্তফা দাবি করল রাশিয়া। জনসন বলেছেন, ১৯৩৬ সালে জার্মানিতে অলিম্পিকসের সময় হিটলার যা করেছিলেন, আসন্ন ফুটবল বিশ্বকাপে সেটাই করতে চলেছে রাশিয়া।

খেলা

সন্তোষ ট্রফিতে কর্নাটক ৪-১ গোলে হারাল গোয়াকে। দুই ম্যাচে পর-পর হেরে কার্যত প্রতিযোগিতা থেকেই ছিটকে গেল গোয়া। মিজোরাম ৫-০ গোলে জয় পেল ওড়িশার বিরুদ্ধে।

অকল্যান্ডে দিন রাতের টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫৮ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে এটাই তাদের সর্বনিম্ন স্কোর। টেস্টে ইংল্যান্ডের এটি ষষ্ঠ সর্বনিম্ন স্কোর। ট্রেন্ট বোল্ট ৩২ রানে ৬ উইকেট এবং টিম সাউদি ২৫ রানে ৪ উইকেট নিলেন। এই অকল্যান্ডেই ১৯৫৫ সালে নিউজিল্যান্ডকে ২৬ রানে অল আউট করেছিল ইংল্যান্ড যা এখনও টেস্টে যে-কোনো দলের সর্বনিম্ন রান। এদিন ৫ জন ব্যাটসম্যান কোনো রানই করতে পারেননি ইংল্যান্ডের পক্ষে। জবাবে ৩ উইকেটে ১৭৫ রান করল নিউজিল্যান্ড। টম লাথামকে আউট করে নিজের ৪০০তম টেস্ট উইকেটটি পেলেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ব্রড এই নজির গড়লেন।

আই লিগে শ্রেষ্ঠ গোলরক্ষক হিসাবে ‘গোল্ডেন গ্লাভস’ পুরস্কারের জন্য শিল্টন পলের নাম ঘোষণা করা হল এদিন।

বিবিধ

লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হল ‘পেমেন্ট অব গ্রাচুইটি (সংশোধনী) বিল’। সরকারি কর্মচারী ও সংগঠিত ক্ষেত্রের কর্মীদের করমুক্ত গ্র্যাচুইটির ঊর্ধ্বসীমা ১০ লক্ষ থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা করার সংস্থান রয়েছে এই বিলে। মাতৃত্বকালীন ছুটিও ১২ সপ্তাহের বদলে ২৬ সপ্তাহ করার জন্য আইন সংশোধন করা হল।

স্বাস্থ্য বিমায় বংশগত বা জিন ঘটিত অসুখের চিকিৎসাও অন্তর্ভুক্ত করতে বিমা প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ দিল ভারতের বিমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (আইআরডিএ)।

পুরুলিয়ার রঘুনাথপুর তাপবিদ্যুৎ প্রকল্প ডিভিসি এককভাবে চালাবে বলে সিদ্ধান্ত জানাল। নেভেলি লিগনাইট কর্পোরেশনের সঙ্গে যৌথভাবে সংস্থাটি চালানোর কথা আগে জানানো হয়েছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *