fbpx

শুগার টেকনোলজির নানা কোর্স

২০১৮-১৯ সেশনে শুগার টেকনোলজি সহ বিভিন্ন কর্মমুখী ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য দরখাস্ত নিচ্ছে ন্যাশনাল শুগার ইনস্টিটিউট। অনলাইন এবং অফলাইন দুভাবেই আবেদন করা যাবে।

ডিপ্লোমা কোর্স: (১) পিজি ডিপ্লোমা কোর্স অব অ্যাসোশিয়েটশিপ অব ন্যাশনাল শুগার ইনস্টিটিউট ইন শুগার টেকনোলজি (এএনএসআই-এসটি)। আসন সংখ্যা: ৬৯। যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথমেটিক্স বিষয় নিয়ে বিএসসি বা কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর ডিগ্রি।

(২) পিজি ডিপ্লোমা কোর্স অব অ্যাসোশিয়েটশিপ অব ন্যাশনাল শুগার ইনস্টিটিউট ইন শুগার ইঞ্জিনিয়ারিং (এএনএসআই-এসই)। আসন সংখ্যা: ২৮। যোগ্যতা: মেকানিক্যাল/ প্রোডাকশন/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অথবা এএমআইই (ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং)।

(৩) পিজি ডিপ্লোমা কোর্স ইন ইন্ডাস্ট্রিয়াল ফার্মেন্টেশন অ্যান্ড অ্যালকোহল টেকনোলজি (ডিআইএফএটি)। আসন সংখ্যা: ২৮। যোগ্যতা: অন্যতম বিষয় হিসাবে কেমিস্ট্রি/ অ্যাপ্লায়েড কেমিস্ট্রি/ ইন্ডাস্ট্রিয়াল কেমিস্ট্র/ বায়োকেমিস্ট্রি নিয়ে বিএসসি অথবা বায়োটেকনোলজি / কেমিক্যাল ইঞ্জিঃ/ বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক।

(৪) পিজি ডিপ্লোমা কোর্স ইন শুগারকেন প্রডাক্টিভিটি অ্যান্ড ম্যাচিওরিটি ম্যানেজমেন্ট। আসন সংখ্যা: ১৮। যোগ্যতা: বিএসসি/ বিএসসি এগ্রিকালচার।

(৫) পিজি ডিপ্লোমা কোর্স ইন ইন্ডাস্ট্রিয়াল ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড প্রসেস অটোমেশন। আসন সংখ্যা: ১৫। যোগ্যতা: ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রনিক্স / ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স / অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন / ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল বিষয়ে ব্যাচেলর ডিগ্রি অথবা এএমআইই (ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং)।

(৬) পিজি ডিপ্লোমা কোর্স ইন কোয়ালিটি কন্ট্রোল অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স। আসন সংখ্যা: ১৫। যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথমেটিক্স অথবা জুলজি, বটানি, কেমিস্ট্রি বিষয় নিয়ে বিএসসি বা এনভায়রনমেন্টাল সায়েন্স নিয়ে বিএসসি অথবা বায়োটেকনোলজিতে বিএসসি/বিটেক ডিগ্রি।

সার্টিফিকেট কোর্স: (৭) শুগার বয়েলিং-এ সার্টিফিকেট কোর্স। আসন সংখ্যা: ৫৭। যোগ্যতা: বিজ্ঞান/ এগ্রিকালচার সহ ম্যাধ্যমিক বা সমতুল। কোনো ভ্যাকুয়াম প্যান শুগার ফ্যাক্টরিতে নমিনেশন সহ প্যান অপারেশনের কাজে অন্তত ১টি মরশুমে (অন্তত ৯০ দিনের) কাজের অভিজ্ঞতা লাগবে।

(৮) শুগার ইঞ্জিনিয়ারিংয়ে সার্টিফিকেট কোর্স। আসন সংখ্যা: ১৫। মেকানিক্যাল/ প্রডাকশন/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা।

(৯) কোয়ালিটি কন্ট্রোলে সার্টিফিকেট কোর্স। আসন সংখ্যা: ১৫। যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথমেটিক্স নিয়ে উচ্চমাধ্যমিক/সমতুল পাশ।

ওপরের ৭ নম্বর বাদে বাকি কোর্সগুলির জন্য ফাইনাল ইয়ারের পরীক্ষার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন।

স্পন্সর্ড প্রার্থীদের জন্য বিশেষ কোর্স: এখান থেকে এএনএসআই (এসটি) এএনএসআই (এসই) ডিআইএফএটি পাশ করা ছাত্র-ছাত্রীরা উপযুক্ত সংস্থার স্পন্সর্ড প্রার্থী হিসাবে পড়তে পারেন নিজ-নিজ ক্ষেত্র অনুযায়ী শুগার কেমিস্ট্রি / শুগার টেকনোলজি / শুগার ইঞ্জিনিয়ারিং / ফার্মেন্টেশন টেকনোলজিতে এফএনএসআই কোর্স।

প্রার্থী বাছাই: পিজি ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। প্রবেশিকা পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে, বিশেষ স্পন্সর্ড কোর্সগুলির ক্ষেত্রে ভর্তি হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রবেশিকা পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ৩১ মে সকাল সাড়ে দশটার পর থেকে। পরীক্ষা হবে ১০ জুন ২০১৮ তারিখে— কলকাতা, চেন্নাই, দিল্লি, কানপুর, পাটনা এবং পুণে শহরে।

আবেদন ফি: সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ১২০০ টাকা। তপশিলিদের ৮০০ টাকা।

আবেদন পদ্ধতি: আবেদন করতে পারবেন অনলাইনে বা অফলাইনে। অনলাইনে http://nsi.gov.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে, ১৯ মার্চ সকাল সাড়ে দশটা থেকে ৪ মে বিকাল পাঁচটার মধ্যে। অনলাইনে পূরণ করা ফর্মের প্রিন্ট-আউট নিতে হবে। তাতে যথাযথ ভাবে সই করে নির্দেশ মতো নথিপত্র দিয়ে পাঠাতে হবে নিচের ঠিকানায় এবং তা পৌঁছতে হবে ১৪ মের মধ্যে। অফলাইনে আবেদন করতে হলে ওপরে বলা নির্দিষ্ট অঙ্কের টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের অফিস থেকে বা ডাকযোগে ফর্ম সংগ্রহ করতে হবে। হাতে-হাতে ফর্ম পাওয়া যাবে ১৯ মার্চ থেকে ৪ মে পর্যন্ত। তা যথাযথ ভাবে পূরণ করে নির্দেশ মতো নথিপত্র সহ রেজিস্ট্রি পোস্ট মারফত বা হাতে-হাতে জমা দিতে হবে নিচের ঠিকানায়। রেজিস্ট্রি ডাকে পাঠালে তা পৌঁছতে হবে ৪ মে-র মধ্যে। ডাকযোগে ফর্ম পেতে চাইলে ২০ এপ্রিলের মধ্যে ফি-এর টাকা (Director, National Sugar Institute-এর অনুকূলে কানপুরে ভাঙানোর যোগ্য ডিমান্ড ড্রাফটে) পৌঁছতে হবে। ড্রাফট ছাড়া অন্য কোনোভাবে টাকা পাঠানো যাবে না। সবকিছু পাঠানোর ঠিকানা: Director, National Sugar Institute, Kalyanpur, Kanpur-208017.

E-Mail: nsikanpur@nic.in

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *