fbpx

মেট্রো রেলে ১৭৭ চাকরি

লক্ষ্ণৌ মেট্রো রেলে ৩৫৫ নন-এগজিকিউটিভ ক্যাডারে স্টেশন কন্ট্রোলার-কাম ট্রেন অপারেটর, কাস্টমার রিলেশন্স অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল/ইলেক্ট্রিক্যাল/এসঅ্যান্ডটি), মেন্টেনার (সিভিল/ইলেক্ট্রিক্যাল/এসঅ্যান্ডটি), পাবলিক রিলেশন্ অ্যাসিস্ট্যান্ট ইত্যাদি নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত নেওয়া হচ্ছে। কিছু এগজিকিউটিভ ক্যাডারের পদেও নিয়োগ হবে, সেগুলির বিশদ জানা যাবে নিচের ওয়েবসাইটে। বিজ্ঞপ্তি নম্বর LMRC/HR/RECRUITMENT/O&M/3/2018, Dated 21.02.2018. ৩৫৫টি পদের মধ্যে ১৭৭টি পদ অসংরক্ষিত। অসংরক্ষিত পদগুলির জন্য পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের প্রার্থীরাও আবেদন করতে পারেন, অর্থাৎ তাঁরা সংরক্ষণের কোনো সুবিধা পাবেন না।

শূন্যপদের বণ্টন, যোগ্যতা: (পোস্ট কোড এনই০১) স্টেশন কন্ট্রোলার-কাম ট্রেন অপারেটর: মোট শূন্যপদ ১০১, অসংরক্ষিত ৫০)। যোগ্যতা: ইলেক্ট্রিক্যাল/ইলেক্ট্রনিক্স/ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিংয়ে মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ৩ বছরের ডিপ্লোমা/সমতুল।

(পোস্ট কোড এনই০২) কাস্টমার রিলেশন্স অ্যাসিস্ট্যান্ট: মোট শূন্যপদ ৪৯, অসংরক্ষিত ২৫)। যোগ্যতা: যে-কোনো শাখায় মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ৩ বা ৪ বছরের ডিগ্রি।

(পোস্ট কোড এনই০৩) জুনিয়র ইঞ্জিনিয়ার (সিভিল): মোট শূন্যপদ ৩১, অসংরক্ষিত ১৩): যোগ্যতা: সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ৩ বছরের ডিপ্লোমা/সমতুল।

(পোস্ট কোড এনই০৪) জুনিয়র ইঞ্জিনিয়ার (ইলেক্ট্রিক্যাল): মোট শূন্যপদ ২৫, অসংরক্ষিত ১৬): যোগ্যতা: ইলেক্ট্রিক্যাল/ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ৩ বছরের ডিপ্লোমা/সমতুল।

(পোস্ট কোড এনই০৫) জুনিয়র ইঞ্জিনিয়ার (এসঅ্যান্ডটি): মোট শূন্যপদ ২৭, অসংরক্ষিত ১৫): যোগ্যতা: ইলেক্ট্রনিক্সইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিংয়ে মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ৩ বছরের ডিপ্লোমা/সমতুল।

(পোস্ট কোড এনই০৯) মেন্টেনার (সিভিল): মোট শূন্যপদ ১৭, অসংরক্ষিত ৮)। যোগ্যতা: ফিটার ট্রেডে মোট অন্তত ৬০% নম্বর সহ আইটিআই (এনসিভিটি/এসসিভিটি) সার্টিফিকেট।

(পোস্ট কোড এনই১০) মেন্টেনার (ইলেক্ট্রিক্যাল): মোট শূন্যপদ ৬৫, অসংরক্ষিত ৩৩)। যোগ্যতা: ইলেক্ট্রিশিয়ান ট্রেডে মোট অন্তত ৬০% নম্বর সহ আইটিআই (এনসিভিটি/এসসিভিটি) সার্টিফিকেট।

(পোস্ট কোড এনই১১) মেন্টেনার (এসঅ্যান্ডটি): মোট শূন্যপদ ২৮, অসংরক্ষিত ১৫)। যোগ্যতা: ইলেক্ট্রনিক মেকানিক ট্রেডে মোট অন্তত ৬০% নম্বর সহ আইটিআই (এনসিভিটি/এসসিভিটি) সার্টিফিকেট।

(পোস্ট কোড এনই০৮) পাবলিক রিলেশন্ অ্যাসিস্ট্যান্ট: মোট শূন্যপদ ২, অসংরক্ষিত ২)। যোগ্যতা: মাসকমিউনিকেশন অ্যান্ড জার্নালিজমে মোট অন্তত ৬০% নম্বর সহ স্বীকৃত ব্যাচেলর ডিগ্রি।

ওপরের সব ক্ষেত্রেই উচ্চতর যোগ্যতার প্রার্থীরাও আবেদন করতে পারেন, তবে মেন্টেনারের পদগুলির জন্য উচ্চতর যোগ্যতা থাকলেও সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই পাশ হওয়া চাই।

বয়সসীমা, মেডিক্যাল স্ট্যান্ডার্ড: ওপরের সব ক্ষেত্রেই বয়স হতে হবে ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ২১-২৮ বছরের মধ্যে। ডাক্তারি মান ১ম-২য় পদের জন্য এ-ওয়ান, এনই০৩-০৫-এর জন্য এ-থ্রি, এনই০৯-১১-র জন্য বি-ওয়ান, এনই০৮-এর জন্য সি-ওয়ান।

বেতন: মূল বেতন এনই০১, ০৩, ০৪ ও ০৫-এর ১৩,৫০০-২৫,৫২০ টাকা, এনই০২-এর ১০,১৭০-১৮,৫০০ টাকা, এনই০৯-১১-র জন্য ৮,০০০-১৪,১৪০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

পার্থী বাছাই পদ্ধতি: এনই০১ ও ০২-এর জন্য ত্রিস্তরীয় পরীক্ষা: লিখিত, উত্তীর্ণ হলে সাইকো-অ্যাপ্টিটিউড টেস্ট, উত্তীর্ণ হলে মেডিকেল টেস্ট (এ-ওয়ান)। এনই০৩, ০৪ ও ০৫-এর জন্য দ্বিস্তরীয় পরীক্ষা: লিখিত, উত্তীর্ণ হলে মেডিকেল টেস্ট (এ-থ্রি)। এনই০৮-এর জন্য দ্বিস্তরীয় পরীক্ষা: লিখিত, উত্তীর্ণ হলে মেডিকেল টেস্ট (সি-ওয়ান)। এনই০৯, ১০ ও ১১-র জন্য দ্বিস্তরীয় পরীক্ষা: লিখিত, উত্তীর্ণ হলে মেডিকেল টেস্ট (বি-ওয়ান)। কম্পিউটার ভিত্তিক লিখিত পরীক্ষা হবে ২ ঘণ্টার, অবজেক্টিভ টাইপের। এনই০৯, ১০ ও ১১-র জন্য ১০০ প্রশ্ন, বাকি পদগুলির জন্য ১৪০ প্রশ্ন। প্রতি প্রশ্নে সমান নম্বর। নেগেটিভ মার্কিং থাকবে, ১/৩ হারে অর্থাৎ প্রতি ৩টি ভুলের জন্য ১ নম্বর করে কাটা যাবে। পরীক্ষাকেন্দ্র হবে লক্ষ্ণৌ, কানপুর, আগ্রা, এলাহাবাদ, বারাণসী, গোরক্ষপুর, মিরাট, ঝাঁসি, বেরিলি, গৌতম বুদ্ধ নগর (নয়ডা), গ্রেটার নয়ডা, গাজিয়াবাদ, আলিগড়, মোরাদাবাদ, মজফফর নগরে।

আবেদনের পদ্ধতি, ফি: আবেদন করতে হবে অনলাইনে www.lmrcl.com ওয়েবসাইটের রিক্রুটমেন্ট লিঙ্কের মাধ্যমে, ২৭ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে। মূল বিজ্ঞপ্তিও ওই ওয়েবসাইটে দেখা যাবে, তার ১-১৬ নং প্যারায় দরখাস্তের পদ্ধতি ও নির্দেশ দেওয়া রয়েছে। আবেদনের আগে নিজের স্থায়ী ইমেল আইডি ও মোবাইল নম্বর তৈরি রাখতে হবে, আর নিজের এখনকার পাসপোর্ট মাপের রঙিন ফটো ও সাদা কাগজে কালো কালিতে করা স্বাভাবিক সই জেপিজি ফর্ম্যাটে ৮০ কেবির মধ্যে স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য। দরখাস্তের ফি ৫০০ টাকা, দিতে হবে অনলাইনেই এসবআই পেমেন্ট গেটওয়েতে নেটব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ডের মাধ্যমে। একজন একাধিক পদের জন্য আবেদন করতে চাইলে আলাদা-আলাদা ভাবে ফি দিয়ে করতে হবে, তবে সব পরীক্ষা একদিনে বা একাধিক দিনে হবে তা নিশ্চিত নয়। একসঙ্গে হলে কোনো সুযোগ হারাতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *