fbpx

বিজ্ঞান স্নাতকদের জন্য রাজ্যে ফিঙ্গারপ্রিন্ট বিশেষজ্ঞের ২৮ চাকরি

রাজ্য গয়েন্দা বিভাগের ফিঙ্গারপ্রিন্ট ব্যুরোয় ২৮ জন সিভিলিয়ান জুনিয়র ফিঙ্গারপ্রিন্ট এক্সপার্ট নিয়োগের জন্য পিএসসির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নং ৬/২০১৮। মোট শূন্যপদের মধ্যে সংরক্ষিত রয়েছে: তপশিলি জাতির ৭, তপশিলি উপজাতি ২, ওবিসি-এ ৩, ওবিসি-বি ২, দৃষ্টি-প্রতিবন্ধী ১।

বেতনক্রম: এই পদের মূল বেতনক্রম পেব্যান্ড-ফোর অনুযায়ী ৯,০০০-৪০,৫০০ টাকা, সঙ্গে গ্রেড পে ৪,৪০০ টাকা। অন্যান্য ভাতাও আছে। পদগুলি অস্থায়ী, তবে স্থায়ী হবার সম্ভাবনা।

যোগ্যতা: বিজ্ঞান শাখায় স্নাতক, কম্পিউটারের গোড়ার জ্ঞান থাকা দরকার। নেপালিভাষী ছাড়া অন্যান্যদের বাংলা বলতে-লিখতে-পড়তে জানতে হবে। সমস্ত যোগ্যতা, কাস্ট সার্টিফিকেট ইত্যাদির শর্ত সম্পূর্ণ হতে হবে আবেদনের শেষ তারিখের মধ্যে।

বয়সসীমা: ১-১-২০১৮ তারিখের হিসাবে বয়স হতে হবে ২১-৩৬ বছরের মধ্যে। এরাজ্যের তপশিলি প্রভৃতি প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সে ছাড় পাবেন।

শারীরিক মান: শারীরিক দিক থেকে এই কাজের উপযুক্ত কিনা তা পরীক্ষা করে নেওয়া হবে। তাছাড়াও দৃষ্টিশক্তি হতে হবে শেলন মান অনুযায়ী দূরের ক্ষেত্রে দুচোখেই ৬/৬, কাছের দৃষ্টি দুচোখেই ০/৫। এব্যাপারে আরও বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি থেকে।

প্রার্থী বাছাই: প্রার্থী বাছাইয়ের জন্য প্রথমে লিখিত পরীক্ষা হবে। আড়াইঘণ্টায় ২০০ নম্বরের অবজেক্টিভ টাইপের পরীক্ষা। প্রতি বিষয়ে ৪০ নম্বর করে ৫ বিষয়ে দ্বাদশ মানের প্রশ্ন থাকবে। বিষয়গুলি হল: জেনারেল ইংলিশ (কম্প্রিহেনশন), জেনারেল অ্যাপ্টিটিউড (লজিকাল এবিলিটি), ফিজিক্স (লাইট, ইলেক্ট্রিসিটি, হিট, অপটিক্স, ইলেক্ট্রনিক ডিভাসেস, কমিউনিকেশন সিস্টেম), কেমিস্ট্রি (ফিজিকাল কেমিস্ট্রি, ইনর্গ্যানিক কেমিস্ট্রি, অর্গ্যানিক কেমিস্ট্রি), ম্যাথমেটিক্স (রিলেশনস অ্যান্ড ফাংশনস, অ্যালজেব্রা, প্রব্যাবিলিটি)। এসবের মধ্যে দিয়ে যাচাই হবে প্রার্থীর ব্যক্তিত্বের বিভিন্ন দিক (মানসিক তৎপরতা, স্পষ্ট ও যুক্তিপূর্ণ বিচার-বিশ্লেষণ ক্ষমতা, বৌদ্ধিক ও নৈতিক অখণ্ডতা, নেতৃত্ব দেবার ক্ষমতা)। লিখিত পরীক্ষায় সফল হলে ১০০ নম্বরের ইন্টারভিউ। যথাসময়ে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইটে।

প্রবেশন: নির্বাচিত হলে প্রথমে ৩ বছরে প্রবেশন। তাতে থাকবে প্রথমে ১২ মাসের  ট্রেনিং, তারপর ১২ মাস কোনো বিশেষজ্ঞের অধীনে কাজ, তারপর ১২ মাস স্বাধীনভাবে কাজ, প্র্যাক্টিক্যাল সহ। ৩ বছরের এই পর্ব মিটলে ফিঙ্গারপ্রিন্ট এক্সপার্টের সর্বভারতীয় পর্ষদের পরীক্ষায় সফল হতে হবে। ওই পরীক্ষা যতবার খুশি দেওয়া যায়। পরীক্ষায় সফল না হওয়া পর্যন্ত চাকরি পাকা হবে না। প্রবেশনকালে কোনো ইনক্রিমেন্ট পাবেন না, নির্ধারিত সময়ের মধ্যে ওই পরীক্ষা পাশ করলে তবেই ওই জমে থাকা ইনক্রিমেন্টগুলি পাওয়া যাবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে, এই ওয়েবসাইটে: www.pscwbapplication.in বা www.pscwbonline.govin. আবেদনের ফি ১৬০ টাকা। ব্যাঙ্কচার্জ/ সার্ভিস চার্জও আছে (১% কিন্তু ন্যূনতম ৫ টাকা, অফলাইনের ক্ষেত্রে ২০ টাকা), প্রযোজ্য ক্ষেত্রে জিএসটি-ও। টাকা দিতে পারেন নেটব্যাঙ্কিং/ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড-এর মাধ্যমে দরখাস্তের সময়েই, বা চালান ডাউনলোড করে অফলাইনে পরের দিন। রাজ্যের তপশিলি ও শারীরিক প্রতিবন্ধীদের কোনো ফি দিতে হবে না। দরখাস্তের শেষ তারিখ ৩ এপ্রিল ২০১৮। অফলাইনে ফি দিতে চাইলে ৩ এপ্রিলের মধ্যে চালান ডাউনলোড করে টাকা ইউবিআইয়ের কোনো শাখায় ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে জমা দেওয়া যাবে ৪ এপ্রিল ২০১৮ পর্যন্ত। আবেদনের বিষয়ে বিস্তারিত নির্দেশ ওয়েবসাইটে দেওয়া আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *